চট্টগ্রাম সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

‘রোটারিয়ানদের প্রচেষ্টায় শীঘ্রই পৃথিবী থেকে নির্মূল হবে পোলিও’

১ জুলাই, ২০১৯ | ২:০২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

রোটাবর্ষ ২০১৯-২০২০ উপলক্ষে সংবাদ সম্মেলন

‘রোটারিয়ানদের প্রচেষ্টায় শীঘ্রই পৃথিবী থেকে নির্মূল হবে পোলিও’

বিগত ৩৬ বছর ধরে পোলিও নির্মূলে বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের সঙ্গে যৌথভাবে কাজ করে যাচ্ছে রোটারি বিশ্ব স্বাস্থ্য সংস্থা। পাশাপাশি দ্যা রোটারি ফাউন্ডেশনের ১২ লাখ সদস্যের মাধ্যমে মানবসভ্যতার কল্যাণে কাজ করছে। আমরা আশাবাদী খুব শীঘ্রই রোটারিয়ানদের প্রচেষ্টায় পৃথিবী থেকে পোলিও ব্যাধি নির্মূল হবে। গতকাল (রবিবার) দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবে ১১৫ তম রোটারি বর্ষের সূচনালগ্নে রোটারির বছরব্যাপী কর্মসূচি পালন উপলক্ষে এক সংবাদ সম্মেলন এসব কথা বলা হয়। সংবাদ সম্মেলনে রোটারি আন্তর্জাতিক জেলা ৩২৮২-এর গভর্নর প্রিন্সিপাল লে. কর্নেল (অব.) এম আতাউর রহমান পীরের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন লে. গভর্নর রোটারিয়ান মাহফুজুল হক। এতে তিনি বলেন, ‘রোটারির মেলবন্ধন বিশ্বজুড়ে’ এই প্রতিপাদ্যে এবং দীর্ঘস্থায়ী সেবার পরিধি বৃদ্ধি ও যুব সমাজকে রোটারি কর্মকা-ে আকৃষ্টকরণে আজ (১ জুলাই) থেকে শুরু হচ্ছে রোটাবর্ষ ২০১৯-২০২০। রোটারি আন্তর্জাতিক প্রেসিডেন্ট মার্ক ডি মেলোনি এবারের রোটাবর্ষের জন্য এ প্রতিপাদ্য ঘোষণা করেন। তিনি বলেন, রোটারি একটি আন্তর্জাতিক সেবাধর্মী সংগঠন। রোটারি ক্লাবের সদস্যরা মূলত নিঃস্বার্থে অন্যের সেবায় নিজেকে নিয়োজিত রাখে।

সদস্যদের পারস্পারিক সৌহার্দ্য, সম্প্রীতির মাধ্যমে বিশে^ শান্তি স্থাপনের লক্ষ্যে রোটারির কার্যক্রম পরিচালিত হয়। এই বর্ষে রোটারি আন্তর্জাতিক প্রেসিডেন্টের আহ্বানে সাড়া দিয়ে আমরা আমাদের আন্তর্জাতিক জেলায় সাতটি জোনের প্রতিটিতে একটি করে এম্বুলেন্স বিতরণ, সিলেট, কুমিল্লা ও চট্টগ্রামে কমিউনিটি ক্লিনিক স্থাপন এবং একটি রোটারি অরফানেজ স্থাপনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে উল্লেখ করে তিনি আরও বলেন, এটা আমাদের গভর্নরের স্বপ্ন। আমাদের বিশ্বাস, চিত্ত ও বিত্তের অধিকারী রোটারিয়ান ও সমাজদরদি ব্যক্তিদের সহযোগিতায় এ স্বপ্নগুলো বাস্তবে রূপ লাভ করবে।
মাহফুজুল হক বলেন, ২০১৯-২০ রোটাবর্ষে আমাদের কার্যক্রমের মাধ্যমে সমাজ, দেশ এবং দেশের জনগণকে যেন যথোপযুক্ত সেবা প্রদান করতে পারি সে চেষ্টা ও চিন্তা করে থাকি। কেননা আমাদের প্রত্যেক রোটারিয়ান হচ্ছেন একেকজন কর্মোদ্দমি ব্যক্তি। আমরা কথায় নয় বরং কাজে বিশ্বাসী। কাজের মাধ্যমে মানুষের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন, সংঘাত প্রতিরোধ করে বিশ্বশান্তি প্রতিষ্ঠায় ভূমিকা রাখতে হবে। রোটারিয়ানরা মনে করেন, যেখানে ক্ষুধা-দারিদ্র্য, অভাব-অনটন, রোগ-শোক, অশিক্ষা-কুশিক্ষা ইত্যাদি বিদ্যমান, সেখানে কখনো শান্তির সুবাতাস বইতে পারে না। বিগত ১১৫ বছর ধরে ‘দ্য রোটারি ফাউন্ডেশন’র মাধ্যমে ৩৭ হাজারেরও অধিক ক্লাবের সাড়ে ১২ লক্ষাধিক সদস্যের মাধ্যমে মানবসভ্যতার কল্যাণে কাজ করে যাচ্ছে রোটারিয়ানরা।
সংবাদ সম্মেলন কমিটির চেয়ারম্যান পি.পি আজিজুল বারী চৌধুরী জিন্নাহ’র সঞ্চালনায় বক্তব্য রাখেন দৈনিক পূর্বকোণের পরিচালনা সম্পাদক ও চিটাগাং ক্লাবের চেয়ারম্যান পি.পি জসিম উদ্দিন চৌধুরী, সাবেক গভর্নর ও ফিলিপাইনের অনারারি কনস্যাল এম.এ আউয়াল, সাবেক গভর্নর প্রফেসর মো. তৈয়ব চৌধুরী, রোটারি বর্ষবরণ অনুষ্ঠানের চেয়ারম্যান মীর মোতাহের হোসেন, সংবাদ সম্মেলনের সমন্বয়কারী এস.এ মজুমদার সোহেল।
এছাড়া বিভিন্ন ক্লাবের প্রেসিডেন্ট, সেক্রেটারিসহ সকল জোনাল অফিসিয়াল উপস্থিত ছিলেন।

শেয়ার করুন
The Post Viewed By: 204 People

সম্পর্কিত পোস্ট