চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে অনেক দূর এগিয়েছে দেশ:ডা. দীপু মনি।

নিজস্ব প্রতিবেদক

৫ ডিসেম্বর, ২০২০ | ৮:৪৮ অপরাহ্ণ

বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশ অনেক দূর এগিয়েছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবোটিক্স, কগনিটিভ কম্পিউটিং, ক্লাউড কম্পিউটিং, ৫জি, বায়োটেকনোলজি এবং ন্যানো টেকনোলজিসহ আরও অনেক নতুন নতুন প্রযুক্তি চতুর্থ শিল্প বিপ্লবের কেন্দ্রবিন্দুতে রয়েছে। ফলে উন্নত প্রযুক্তির উদ্ভাবন ও ব্যবহারের মাধ্যমে দেশের শিক্ষা, স্বাস্থ্য, মানবসম্পদ ও ব্যবসায়িক কার্যক্রমে অভূতপূর্ব পরিবর্তন সাধিত হবে।

আজ শনিবার (০৫ ডিসেম্বর) ইউনিভার্সিটি অফ সায়েন্স এন্ড টেকনোলজি (ইউএসটিসি) ও ইউনিভার্সিটি টেকনোলজি পেট্রোনাসের (ইউটিপি) যৌথ উদ্যোগে ‘মুজিববর্ষ’ উপলক্ষে আয়োজিত চতুর্থ শিল্প বিপ্লবের উপর দু’দিনব্যাপী ভার্চুয়াল আন্তর্জাতিক কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

স্বাগত বক্তব্যে ইউএসটিসি’র উপাচার্য প্রফেসর ড. মো. জাহাঙ্গীর আলম বলেন, ২০২১ সালে বাংলাদেশ তার স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন করতে চলেছে। ইউএসটিসির প্রতিষ্ঠাতা প্রয়াত জাতীয় অধ্যাপক (ডা.) নুরুল ইসলাম। যিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ব্যক্তিগত চিকিৎসক ছিলেন। তার প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয় জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে বদ্ধপরিকর।

ইউএসটিসির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান আহমেদ ইফতেখারুল ইসলাম, মালয়েশিয়ার ইউনিভার্সিটি টেকনোলজি পেট্রোনাস (ইউটিপি) এর ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. ইব্রাহীম বিন আবদুল মোতালিব ও ডেপুটি ভাইস চ্যান্সেলর হিলমি কনফারেন্সে বক্তব্য দেন।

পূর্বকোণ/ আরআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট