চট্টগ্রাম শনিবার, ২৮ নভেম্বর, ২০২০

১৯ নভেম্বর, ২০২০ | ১:৪৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক 

রপ্তানিতে নতুন দ্বার উন্মোচন করলো জিপিএইচ ইস্পাত

চীনে বাংলাদেশ থেকে প্রথম বিলেট রপ্তানির শিপমেন্টের মাধ্যমে নতুন দিগন্ত উম্মোচন করলো দেশের অন্যতম লোহ জাত শিল্প প্রতিষ্ঠান জিপিএইচ ইস্পাত। গতকাল বুধবার বিকেলে ডিজিটাল প্লাটফর্মে শিপমেন্টের উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে ডিজিটাল প্লাটফর্মে অংশগ্রহণে বক্তব্য রাখেন, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ, চট্টগ্রাম চেম্বার প্রেসিডেন্ট মাহাবুবল আলম, ট্রেড ও ট্র্যারিফ কমিশন চেয়ারম্যান মুনসি শাহাবুদ্দিন আহামেদ, জিপিএইচ ইস্পাতের চেয়ারম্যান মোহাম্মদ আলমগীর, জিপিএইচ গ্রুপ চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জাহাঙ্গীর আলম ও অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলমাস শিমুল।

শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি বলেন, করোনাকালিন দুঃসময়ের মধ্যেও জিপিএইচ ইস্পাত বিলেট রপ্তানি কওে দেশ ও জাতির জন্য সম্ভাবনা ও সুসংবাদ বয়ে এনেছে। তারা ইস্পাত জগতে বিশাল কর্মযজ্ঞ সৃষ্টি করেছে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, পোষাক শিল্পের ন্যায় উৎপাদিত ইস্পাত সামগ্রী রপ্তানি পূর্বক জিপিএইচ ইস্পাত বৈদেশিক মূদ্রা আয়, বিদ্যুৎ ও গ্যাস সাশ্রয়ী পরিবেশ বান্ধব সবুজ কারখানা সৃজন করেছে। এই প্রেক্ষাপটে জিপিএইচ ইস্পাতকে এমএস বিলেট ও এমএস প্রোডাক্ট রপ্তানিতে নগদ প্রণোদনা দেয়ার আবেদনের বিষয়টি বাণিজ্য মন্ত্রনালয়ের বিশেষ বিবেচনায় রয়েছে।

চট্টগ্রাম চেম্বার প্রেসিডেন্ট মাহাবুবল আলম বলেন, জিপিএইচ ইস্পাত আমাদের প্রবীণ সদস্য ও উদীয়মান শিল্প প্রতিষ্ঠান। তারা নন ট্রেডিশনাল আইটেম বিলেট রপ্তানি করছে। বিলেট রপ্তানি করে বেসরকারি খাতের জন্য আন্তর্জাতিক সম্মান বয়ে এনেছে। তাদেরকে আগামীতে চট্টগ্রাম চেম্বার অধিকতর সহায়তা প্রদান করবে।

শুভেচ্ছা বক্তব্যে চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ বলেন, আজ শুধু জিপিএইচ ইস্পাতের নয়, চট্টগ্রাম বন্দরেরও গর্বের দিন। এতে করে নতুন শিল্প প্রতিষ্ঠানরা অনুপ্রাণিত হবে। জিপিএইচ ইস্পাত তাদের অসাধারণ দক্ষতা ও সক্ষমতা দিয়ে ‘স্টেট অব আর্ট’ প্রযুক্তির আন্তর্জাতিক মান সম্পন্ন পণ্য উৎপাদন করছে।

ট্রেড ও ট্র্যারিফ কমিশন চেয়ারম্যান মুনসি শাহাবুদ্দিন আহামেদ বলেন, মুজিবশত বর্ষ ও শেখ হাসিনার মিশন ও ভিশন বাস্তবায়নে এটি একটি নতুন সংযোজন।

স্বাগত বক্তব্যে জিপিএইচ গ্রুপ চেয়ারম্যান ও  ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জাহাঙ্গীর আলম বলেন, রপ্তানির জন্য আন্তর্জাতিক মান অর্জন পূর্বক জিপিএইচ ইস্পাত অব্যবহৃত বিলেট রপ্তানি করে বৈদেশিক মূদ্রা আয়, প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় এক লাখ লোকের কর্মসংস্থান কর্মসংস্থান সৃষ্টি করতে যাচ্ছি। একই সাথে ২০২০-২০২১ অর্থ বছরে ৭০-১০০ মিলিয়ন ইউএস ডলারের সমপরিমান রপ্তানি উন্নীত করার পরিকল্পনা করেছি।

সমাপনী বক্তব্যে জিপিএইচ ইস্পাতের চেয়ারম্যান মোহাম্মদ আলমগীর কবির বলেন, আমাদেরকে এই গুণগত মান ধরে রেখে বিশ্বব্যাপি ব্রান্ডিং করতে হবে।

এছাড়া, জিপিএইচ ইস্পাতের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলমাস শিমুল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০৪১ এর মিশন ও ভিশন ২০২০ এসে জিপিএইচ ইস্পাত বাস্তবায়ন করেছেন বলে তথ্য দেন।

অনুষ্ঠানে জিপিএইচ ইস্পাতের ডাইরেক্টাবৃন্দ যথাক্রমে এম এ রউফ, মোহাম্মদ আশরাফুজ্জামান, আব্দুল আহাদ, আজিজুল হক রাজু, স্বতত্র পরিচালক মোকতার আহামদ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন নির্বাহী পরিচালক (এফ এন্ড বিডি)  কামরুল ইসলাম।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 53 People

সম্পর্কিত পোস্ট