চট্টগ্রাম মঙ্গলবার, ০১ ডিসেম্বর, ২০২০

১৯ নভেম্বর, ২০২০ | ১২:৪৭ অপরাহ্ণ

ইমাম হোসাইন রাজু 

মাস্কের চাহিদা বেড়েছে ২০ গুণ, দাম দ্বিগুণ

মাস্ক ক্রয় করতে রিয়াজউদ্দিন বাজারের পাইকারি দোকানে ঘুরছেন ত্রিশোর্ধ্ব নাছির উদ্দিন। কিন্তু মাস্ক না কিনে শুধুমাত্র দাম জেনেই ফিরে যাচ্ছেন এ যুবক। কারণ জানতে চাইলে নিজেকে খুচরা বিক্রেতা পরিচয় দিয়ে বলেন, ‘গত এক সপ্তাহ আগেও সার্জিক্যাল মাস্ক (একবার ব্যবহারযোগ্য) বক্স প্রতি দাম ছিল মাত্র ৫০ টাকা। কিন্তু সেটি এখন খুচরা বাজারেই একশ’ থেকে একশ’ দশটাকা। তাহলে খুচরা কত বিক্রি করবো? তাই দোকান ঘুরে দেখছি। যেখানে কম পাওয়া যাবে, সে দোকান থেকেই নিব।’

মাস্কের দাম হাঁকাতে দেখা যায় এক নারীকেও। যদিও তিনি নাছিরের মতো বিক্রির জন্য ক্রয় করতে আসেননি মাস্ক। দিনদিন করোনায় আক্রান্ত রোগী বাড়ছে, চিকিৎসকদের আগাম সতর্ক। তাই কিছু মাস্ক পরিবারের জন্য ক্রয় করতে এলেন তিনি। ওই নারী প্রতিবেদককে বলেন, ‘করোনাতো আবার বাড়ছে। যখন শুরু হয়েছিল, তখন মাস্ক পাওয়াটা দুষ্কর ছিল। তাই এখন আগে আগে ক্রয় করে রাখছি। এখানে দাম কম বলে এসেছি।’ শুধু কি মাস্কে দাম বেড়েছে? পাইকারি বাজারের একাধিক দোকানির সাথে কথা বলে জানা যায়, দামের সাথে বেড়েছে চাহিদাও। যেখানে একটি পাইকারি দোকানি গেল মাসে পাঁচশ’ বক্স বিক্রি করতেন। সেখানে বর্তমানে বিক্রি করছেন দশ হাজার বক্স পর্যন্ত। হিসেবে চাহিদা বেড়েছে ২০ গুণ।

বিক্রেতারা বলছেন, মাস্ক ব্যবহারে সরকারের পক্ষ থেকে কঠোরতা, সেই সাথে করোনার সংক্রমণ উর্ধ্বমূখীতে থাকায় চাহিদা বেড়েছে। সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে দামও। যা আরও বাড়ার ইঙ্গিত দিচ্ছেন অনেকেই। জানতে চাইলে রিয়াজউদ্দিন বাজারের ব্যবসায়ী জসিম উদ্দিন পূর্বকোণকে বলেন, ‘চাহিদার তুলনায় ফ্যাক্টরিতে উৎপাদন কম হচ্ছে। তাই দামও বেড়েছে। যখন উৎপাদন বেড়ে যাবে, তখন হয়তো দাম কমে আসবে।’

নগরীর রিয়াজ উদ্দিন বাজার, হাজারী লেন, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল এলাকায় অবস্থিত বিভিন্ন দোকানির সাথে কথা বলে জানা যায়, মানুষের চাহিদা বেশি একবার ব্যবহার যোগ্য মাস্কের প্রতি। তবে করোনার প্রাদুর্ভাব শুরুর পর এন-৯৫ সহ অন্য মাস্কের চাহিদা থাকলেও তা এখন আর নেই। যেখানে গেল সপ্তাহ আগেও খুচরা দোকানিরা একবার ব্যবহারযোগ্য একটি মাস্ক বিক্রি করতেন মাত্র ৫ টাকায়, সেই মাস্ক এখন দশ থেকে ১৫ টাকাতেও বিক্রি হচ্ছে দোকানগুলোতে। খুচরা দোকানিরা বলছেন, পাইকারি বাজার থেকেই আগের চেয়ে দ্বিগুণ বেশি দামে ক্রয় করছেন তারা। যার কারণে খুচরা বাজারেও বেশি দামে বিক্রি করতে হচ্ছে।

এর আগে দেশে করোনাভাইরাসের দ্বিতীয় দফা বিস্তার প্রতিরোধে ঘরের বাইরে বের হতে মাস্ক পরিধানের জন্য একাধিকবার আহ্বান জানিয়েছেন স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর পরই সরকারের বিভিন্ন দপ্তরসহ মাঠ প্রশাসনের নানাস্তরে মাস্ক ব্যবহারে কঠোর হতে নির্দেশনা দেয় সংশ্লিষ্ট দপ্তর। যার প্রেক্ষিতে চট্টগ্রামসহ দেশের সর্বস্তরে অভিযান পরিচালনা করে আসছে প্রশাসন।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 104 People

সম্পর্কিত পোস্ট