চট্টগ্রাম শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

১৮ নভেম্বর, ২০২০ | ৩:০৭ অপরাহ্ণ

আল-আমিন সিকদার

দেশসেরা করদাতার মনোনয়ন পেলেন ২৮৩ ব্যক্তি-প্রতিষ্ঠান

কর প্রদানে উৎসাহিত করতে প্রতিবছরের মতো এবারও (২০১৯-২০ কর বছর) নির্বাচিত করা হচ্ছে সেরা করদাতাদের। এরইমধ্যে শেষ হয়েছে সেরা করদাতা নির্বাচনের মনোনয়ন পর্ব। রাজস্ব বোর্ডের তথ্য অনুযায়ী জাতীয় পর্যায়ে দুই ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছে ২৮৩ ব্যক্তি-প্রতিষ্ঠান। ব্যক্তি পর্যায়ে মনোনয়ন প্রাপ্ত ১৫২ জনের মধ্যে ঢাকায় ১২২, চট্টগ্রামে ১০, সিলেটে ৫, খুলনায় ৪, কুমিল্লায় ৩, ময়মনসিংহে ২, নারায়ণগঞ্জে ১, বগুড়ায় ১, রংপুরে ১ ও রাজশাহীতে ৩ জন রয়েছেন।  পাশপাশি জাতীয়ভাবে মনোনীত ১৩১টি প্রতিষ্ঠানের মধ্যে ঢাকায় ১০৪, চট্টগ্রামে ১৪, সিলেটে ৩, খুলনায় ৫, কুমিল্লায় ১, ময়মনসিংহে ২, নারায়ণগঞ্জ ও গাজীপুরের ১টি করে প্রতিষ্ঠান রয়েছে।

ব্যক্তি পর্যায়ে মনোনীত শীর্ষ করদাতা হলেন যারা : ঢাকা কর অঞ্চলে ব্যক্তি পর্যায়ে মনোনীত শীর্ষ ১০ জন হলেন, সৈয়দ আবুল হোসেন (সিনিয়র সিটিজেন করদাতা)। তিনি ব্যবসায়ী ক্যাটাগরিতেও বৃহৎ করদাতা ইউনিট থেকে মনোনীত হয়েছেন। একইভাবে দুই ক্যাটাগরিতে মনোনীত হয়েছেন ট্রান্সকম লিমিটেডের চেয়ারম্যান মরহুম লতিফুর রহমান ও মতিউর রহমান। তারা দু’জনই সিনিয়র সিটিজেন ও বেতনভোগী ক্যাটাগরিতে মনোনীত হয়েছেন। এছাড়া অন্যরা হলেন, গোলাম দস্তগীর গাজী (সিনিয়র সিটিজেন করদাতা ও ব্যবসায়ী), আজীজ মোহাম্মদ ভাই (সিনিয়র সিটিজেন করদাতা), শাহনাজ রহমান (মহিলা করদাতা), সেলিনা আলী (মহিলা করদাতা), শামীম হাসান (মহিলা করদাতা), নাফিস সিকদার (তরুণ করদাতা), নজরুল ইসলাম মজুমদার (ব্যবসায়ী ও অন্যান্য)। চট্টগ্রাম অঞ্চলে মনোনীতরা হলেন মোহাম্মদ কামাল (ব্যবসায়ী), আলী হোসেন আকবর আলী (সিনিয়র সিটিজেন), মো. আবদুল মালেক (সাংবাদিক), সৈয়দ রুহুল হক (তরুণ), আনোয়ার হোসেন (প্রকৌশলী), এস এম আবু সুফিয়ান (প্রকৌশলী), উম্মে নিশাত জেবিন (নতুন), সুকর্ণ ঘোষ (প্রতিবন্ধী করদাতা), ফারহানা মোনেম (মহিলা), ডা. গোলাম মোস্তফা চৌধুরী (ডাক্তার)।

সিলেট অঞ্চলে মনোনীত হয়েছেন ডা. মো. মামুনুর রশিদ (প্রতিবন্ধী করদাতা), শিউলী আক্তার নিপা (নতুন), মৌসুমী কর (নতুন), আরিমা খানম তরফদার (নতুন) ও হাসিনা আক্তার (নতুন)।

খুলনা অঞ্চলে মনোনীত হয়েছেন ডা. সৈয়দ আবু আসফার (ডাক্তার), শেখ গোলাম রসুল (আইনজীবী), ফাল্গুনী মল্লিক (স্থপতি), ড. কাজী সাইফুল ইসলাম (স্থপতি) ও সৌম্য সরকার (খেলোয়াড়)।

রাজশাহী অঞ্চলে মনোনীত হয়েছেন নিলুফার ফেরদৌস (মহিলা), কাজী ইকবাল হারুন (ব্যবসায়ী) ও কে. এম আব্দুল্লাহ আল মূর্তজা মুহিন।

কুমিল্লা অঞ্চলে মনোনীত হয়েছেন প্রফেসর ইন্দুভূষণ ভৌমিক (গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা), আশিক অমিতাভ (সাংবাদিক) ও মোহাম্মদ আজম ভূঞা (নতুন)।

ময়মনসিংহ অঞ্চলে মনোনীত হয়েছেন মো. আব্দুস সাত্তার (গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা) ও আব্দুর রউফ (প্রতিবন্ধী করদাতা)।

এছাড়া নারায়ণগঞ্জ অঞ্চলে মনোনীত হন ডা. মো. ফয়সাল আলম (ডাক্তার), প্রকৌশলী ক্যাটাগরিতে বগুড়ায় শ্যামল কান্তি দাশ, নতুন করদাতা ক্যাটাগরিতে রংপুরের মো. আবুল কাশেম ও আইনজীবী ক্যাটাগরিতে গাজীপুর কর অঞ্চলের এডভোকেট আব্দুল বাতেন।

কোম্পানি পর্যায়ের শীর্ষ করদাতা: জাতীয় পর্যায়ে কোম্পানি খাতে ঢাকা কর অঞ্চলে মনোনীত শীর্ষ ১০ প্রতিষ্ঠান হল স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক লিমিটেড (ব্যাংকিং), ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড (ব্যাংকিং), দি হংকং এন্ড সাংহাই ব্যাংকিং কর্পোরেশন লিমিটেড (ব্যাংকিং),  ন্যাশনাল ব্যাংক লিমিটেড (ব্যাংকিং), ডাচ্ধসঢ়; বাংলা ব্যাংক লিমিটেড (ব্যাংকিং), ব্রাক ব্যাংক লিমিটেড (ব্যাংকিং), পূবালী ব্যাংক লিমিটেড (ব্যাংকিং), সাউথ ইস্ট ব্যাংক লিমিটেড (ব্যাংকিং), ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোং লিমিটেড (অ-ব্যাংকিং) ও আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড (অ-ব্যাংকিং)।

চট্টগ্রামের ১৫ টি প্রতিষ্ঠান হল ফার্ম ক্যাটাগরিতে মেসার্স এস এন কর্পোরেশন ও সাহারা এন্টারপ্রাইজ। প্রকৌশল ক্যাটাগরিতে প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও বিএসআরএম স্টিলস লিমিটেড। ঔষধ ও রসায়ন ক্যাটাগরিতে বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড। খাদ্য ও আনুষঙ্গিক ক্যাটাগরিতে এস আলম রিফাইন্ড সুগার ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও শবনম ভেজিটেবল ওয়েল ইন্ডাস্ট্রিজ লিমিটেড। জ্বালানি ক্যাটাগরিতে পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড, সুপার পেট্রো ক্যামিকেল লিমিটেড ও মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড। ঔষধ ও রসায়ন ক্যাটাগরিতে ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড। রিয়েল এস্টেট ক্যাটাগরিতে এল এন্ড এম বিল্ডার্স (প্রা.) লিমিটেড। তৈরি পোশাক ক্যাটাগরিতে ইয়ংওয়ান (সিইপিজেড) লিমিটেড, ইউনিভার্সাল জিন্স লিমিটেড ও প্যাসেফিক জিন্স লিমিটেড।

সিলেট কর অঞ্চলে মনোনীত হয়েছে মেসার্স এ. এস. বি. এস (ফার্ম), মেসার্স জামিল ইকবাল (ফার্ম) ও মেসার্স ফখর উদ্দিন আলী আহমদ (ফার্ম)।

খুলনা কর অঞ্চলে মনোনীত হয়েছে আইয়ান জুট মিলস লিমিটেড (পাট), সুপার জুট মিলস লিমিটেড (পাট), ওহাব জুট মিলস লিমিটেড (পাট), সুপারেক্স লেদার লিমিটেড (চামড়া শিল্প) ও হ্যামকো লেদার লিমিটেড (চামড়া শিল্প)।

ময়মনসিংহে মনোনীত হয়েছে রিজভি কনস্ট্রাকশন লিমিটেড (রিয়েল এস্টেট) ও শামীম এন্টারপ্রাইজ (প্রা.) লিমিটেড (রিয়েল এস্টেট)। এছাড়া তৈরি পোশাক ক্যাটাগরিতে নারায়ণগঞ্জ কর অঞ্চলে মনোনীত হয়েছে এসিএস টেক্সটাইল (বিডি) লিমিটেড। গাজীপুর কর অঞ্চলে অন্যান্য ক্যাটাগরিতে মনোনীত হয়েছে বাংলাদেশ মেশিন টুলস; ফ্যাক্টরি লিমিটেড এবং ফার্ম ক্যাটাগরিতে কুমিল্লা কর অঞ্চল থেকে জাতীয় কোম্পানি পর্যায়ের ট্যাক্স কার্ডের জন্য মনোনীত হয়েছে মেসার্স ছালেহ আহমেদ।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 58 People

সম্পর্কিত পোস্ট