চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

সিটি হেলথ ক্লিনিক সিলগালা ছবি: শরীফ চৌধুরী

সিটি হেলথ ক্লিনিক সিলগালা

নিজস্ব প্রতিবেদক

১১ নভেম্বর, ২০২০ | ১১:৪১ অপরাহ্ণ

স্বাস্থ্য বিভাগের অনুমোদনই নেই। নেই পরিবেশসহ সংশ্লিষ্ট দপ্তরের ছাড়পত্রও। তবুও দীর্ঘদিন ধরে রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন নগরের বেসরকারি হাসপাতাল ‘সিটি হেলথ ক্লিনিক’। শুধু কি তাই, নেই ডিপ্লোমাধারী কোন চিকিৎসক-নার্সও। চলে অকেজো মেশিন আর নোংরা পরিবেশের মধ্যেই পরীক্ষা-নিরীক্ষার কাজ। সংরক্ষণে আছে মেয়াদোত্তীর্ণ ওষুধও। এতসব অভিযোগের প্রমান মেলায় হাসপাতালটি সিলগালা করে দিয়েছে প্রশাসন। তবে হাসপাতালে থাকা রোগীদেরকে অন্য জায়গায় সরিয়ে নেয়া হয়।

আজ বুধবার (১১ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৭টার দিকেজেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বির নির্দেশে বন্ধ করা হয় নগরের চকবাজার থানধীন চট্টেশ্বরী রোডের সিটি হেলথ ক্লিনিকটি। একইসাথে ক্লিনিকের দুই কর্মকর্তাকে আটক করা হয়৷

এর আগে সন্ধ্যা ৬টার দিকে একেখান এলাকার আরেকটি বেসরকারি হাসপাতাল ‘আল আমিন হাস্পাতালে’ও অভিযান চালায় সিভিল সার্জনের নেতৃত্বে একটি টিম। যদিও হাসপাতালটির কাগজপত্র ঠিক ছিল, তবে এক্স-রে পরীক্ষার রুমে অব্যবস্থাপনা ও ব্যবহৃত যন্ত্রপাতি অকেজো হওয়ায় পরীক্ষা-নিরীক্ষার কাজ বন্ধ করে দেয়া হয়।

স্বাস্থ্য বিভাগ থেকে জানানো হয়, সারাদেশে অনুমোদনহীন চলা সব হাসপাতাল বন্ধ করে দিতে গত সোমবার (৯ নভেম্বর) দেশের সব সিভিল সার্জনের কাছে নির্দেশ গেছে স্বাস্থ্য অধিদপ্তর থেকে। এরমধ্যে গত ৯ অক্টোবর চট্টগ্রাম বিভাগের ১১ জেলার সিভিল সার্জনদের সাথে জরুরি বিশেষ মিটিং এ অবৈধ/অনিবিন্ধিত বেসরকারি হাসপাতাল ক্লিনিকসমূহ যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির নির্দেশনা দেন। তার নির্দেশনা পাওয়ার পরপরই শুরু হয় অভিযান।

অভিযানের বিষয়ে সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, সিটি হেলথ হাসপাতাল পরিদর্শনে গিয়ে দেখা যায়, সন্ধ্যার পর থেকে হাসপাতালটিতে কোনো চিকিৎসক নেই। পাশাপাশি বহুদিন ধরে তাদের লাইসেন্সও নবায়ন করা হয়নি। হাসপাতালের পরিবেশও অস্বাস্থ্যকর। এছাড়া তাদের হাসপাতালে মেয়াদোত্তীর্ণ ওষুধ পাওয়া গেছে। তাই সব কিছু বিবেচনায় নিয়ে হাসপাতালের কার্যক্রম আপাতত বন্ধ রাখতে বলেছি। সেখানে থাকা সাতজন রোগী উন্নত চিকিৎসা দিতে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালসহ অন্যত্রে পাঠানো হয়েছে।

এছাড়া চট্টগ্রামে যেসব হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার রয়েছে সবগুলোর বিষয়ে আমরা খোঁজ-খবর নিচ্ছি। কোনো রকম অনিয়ম ও ত্রুটি পাওয়া গেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে সম্প্রতি সিটি হেলথ ক্লিনিকে অবশনের নামে রোগীর মৃত্যুর ঘটনায় হাসপাতালের ব্যবস্থাপক ও এক নার্সকে আটক করেছে পুলিশ৷ তবে এ বিষয়ে বিস্তারিত জানানো হয়নি।

চকবাজার থানার ওসি রুহুল আমীন পূর্বকোণকে বলেন, বিভিন্ন অনিয়মের অভিযোগে সিটি হেলথ ক্লিনিক বন্ধ করা হয়েছে। এ সময় দু’জনকে আটক করা হয়। তবে এ বিষয়ে আজ বৃহস্পতিবার বিস্তারিত জানানো হবে।

 

 

 

 

পূর্বকোণ/আইএইচ-আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট