চট্টগ্রাম শনিবার, ২৮ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

চবিতে স্থগিত পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত ১৫ নভেম্বর

৯ নভেম্বর, ২০২০ | ১০:১৬ অপরাহ্ণ

চবি সংবাদদাতা

স্মার্টফোন কিনতে ঋণ চবি’র সাড়ে ৩ হাজার শিক্ষার্থীকে

করোনাকালীন অনলাইনে পাঠদানের জন্য স্মার্টফোন কিনতে শিক্ষা ঋণ পাচ্ছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) অস্বচ্ছল ৩ হাজার ৭৫০ জন শিক্ষার্থী। তালিকাভুক্ত চবি’র প্রত্যেক শিক্ষার্থীকে বিনা সুদে ৮ হাজার টাকা করে ঋণ দেবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। আজ সোমবার (৯ নভেম্বর) রাতে ইউজিসি সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ আবু তাহের পূর্বকোণকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, শিক্ষার্থীদের অনলাইন ক্লাসে শতভাগ উপস্থিতি নিশ্চিত করতে ব্যাংক হিসাবের মাধ্যমে আগামী মাসের ৩১ ডিসেম্বরের মধ্যে এই ঋণ প্রদান করবে ইউজিসি। অধ্যায়নকাল থেকে সনদপ্রাপ্তির পূর্ব পর্যন্ত যেকোনো সময়  ঋণ সমান চার কিস্তিতে বা এককালীন পরিশোধ করতে পারবেন শিক্ষার্থীরা। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়গুলোতে ঋণসংক্রান্ত নোটিশ পাঠিয়ে দেয়া হয়েছে। এখন বিশ্ববিদ্যালয়গুলো যতো দ্রুত তাদের প্রক্রিয়া সম্পন্ন করবে তত দ্রুত শিক্ষার্থীরা ঋণ পাবে।

অধ্যাপক তাহের বলেন, শিক্ষার্থীদের ঋণ দেয়ার পাশাপাশি ইন্টারনেটের সহজলভ্য প্যাকেজ সরবরাহের জন্য আমরা সিম কোম্পানিগুলোর সঙ্গে কথা বলছি। খুব দ্রুতই সিদ্ধান্ত জানিয়ে দেয়া হবে।

প্রসঙ্গত, করোনা পরিস্থিতিতে গত ২৫ জুন ইউজিসি’র সঙ্গে বিশ্ববিদ্যালয়গুলোর এক সভায় অনলাইনে ক্লাস নেয়ার সিদ্ধান্ত হয়। এরপর জুলাই থেকে দেশের সরকারি ও স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়গুলোতে আনুষ্ঠানিকভাবে অনলাইনে ক্লাস শুরু হয়। এতে স্মার্টফোন না থাকায় ও ইন্টারনেটের মূল্যবৃদ্ধির ফলে অর্ধেক শিক্ষার্থী ক্লাসে অংশগ্রহণ থেকে বঞ্চিত হন। শিক্ষার্থীদের এই প্রতিবন্ধকতা দূর করার লক্ষ্যে গত বুধবার (৪ নভেম্বর) ইউজিসি’র এক ভার্চুয়াল সভায় দেশের সরকারি ও স্বায়ত্তশাসিত ৩৯টি বিশ্ববিদ্যালয়ের ৪১ হাজার ৫০১ জন অস্বচ্ছল শিক্ষার্থীকে বিনা সুদে ৮ হাজার টাকা করে ঋণ দেয়ার সিদ্ধান্ত গৃহীত হয়।

 

 

 

পূর্বকোণ/রায়হান-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 80 People

সম্পর্কিত পোস্ট