চট্টগ্রাম সোমবার, ৩০ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

৮ নভেম্বর, ২০২০ | ২:৩১ অপরাহ্ণ

মরিয়ম জাহান মুন্নী 

হিম হিম শীতের অনুভূতি

সবুজ ঘাসের উপর মুক্তা দানার মত ঝলমল করছে বিন্দু বিন্দু শিশির। ঘাসে ভিজে যাচ্ছে পা। হালকা ঠা-ায় কেঁপে উঠছে শরীর। আবার ঘাসের উপর শিকারের জন্য জাল বুনেছে মাকড়সা। এখানে মূলত ছোটখাটো পতঙ্গ বসলে মাকড়সা তাকে খাবার হিসেবে গ্রহণ করে।

কিন্তু সেই মাকড়সার জালের মধ্যেও জমেছে শিশির। সবুজ ঘাসের উপর মাকড়সার বোনা জাল তার উপর বিন্দু বিন্দু শিশির ফোঁটা জানান দিচ্ছে প্রকৃতিতে শীতের আগমন। দৃশ্যটি নগরীর পূর্ব বাকলিয়া মাঝের রাস্তা এলাকায়। এ এলাকায় এখনো অনেকটা জায়গা জুড়ে রয়েছে গ্রামীণ পরিবেশ এবং বেশ ক’টি খোলা মাঠ। সেখানে গেলে এখনো দেখা যায় প্রকৃতির পরিবর্তনশীল রূপ ও শিশির ভেজা ঘাস। যা এক দেখায় নজর কাড়ে।

এছাড়া বেশ ক’দিন ধরে প্রকৃতিতে হালকা শীত অনুভব হচ্ছে। ত্বকে টান টান ভাব । শহরের দালান কোঠায় শীতের উষ্ণতা এখনো তেমন একটা অনুভূত হচ্ছে না। নগরীর পূর্ব বাকলিয়াসহ গ্রামীণ এলাকায় ইতোমধ্যে শীতের পরশ লাগতে শুরু করেছে। বাংলা বর্ষপঞ্জি অনুসারে পৌষ-মাঘ দুই মাস শীতকাল। এখন বাংলা সনের কার্তিক মাসের শেষ ভাগ। আর কয়েক দিন পরে শীতের পরশ নিয়ে হাজির হবে পৌষ মাস। পৌষের আগে প্রকৃতি এভাবে জানান দিচ্ছে শীতের আগমন বার্তা। 

এ এলাকার বাসিন্দা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র আরমান হোসেন বলেন, এখানে গ্রামের কিছু দৃশ্য এখনো চোখে পড়ে। ঋতু পরিবর্তনের রূপ আমরা এখনো উপলব্ধি করতে পারি। খুব ভালো লাগে যখন প্রকৃতির এমন রূপ দেখি। শীত অনেকের কাছে আনন্দের। আবার কারও কাছে যন্ত্রণারও। তবে বেশিরভাগ মানুষ শীত মৌসুমে বিভিন্ন পর্যটন এলাকায় ঘুরতে যায়।

তবে করোনা মহামারীর কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর সম্প্রতি উন্মুক্ত করা হয়েছে দেশের সবগুলো পর্যটন কেন্দ্র। আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, শীতকালে সূর্য দক্ষিণ গোলার্ধে অবস্থান করে বলে বাংলাদেশ ও এর পার্শ্ববর্তী দেশগুলোতে সূর্যের রশ্মি তীর্যকভাবে পড়ে। ফলে কমতে থাকে তাপমাত্রা। আর এতেই অনুভূত হয় শীত। সে হিসেবে পুরোপুরিভাবে শীত আসার এখনও কয়েক দিন বাকি রয়েছে।

পতেঙ্গা সহকারি আবহাওয়াবিদ ও পূর্বাভাস কর্মকর্তা মেগনাথ তঞ্চঙ্গ্যা জানান, শনিবার (৭ নভেম্বর) চট্টগ্রামে সর্বোচ্চ তাপমাত্র ছিল ৩১.২ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে ১.৪ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৬ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে ১.৭ ডিগ্রি কম। এমন পরিবেশ থাকলে ক্রমে তাপমাত্রা কমতে থাকবে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 61 People

সম্পর্কিত পোস্ট