চট্টগ্রাম মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

৮ নভেম্বর, ২০২০ | ২:০৭ অপরাহ্ণ

মোহাম্মদ আলী 

চসিক নির্বাচনে ২০১০ ফেরানোর স্বপ্ন বিএনপির

২০১০ সালের ২০ জুনের বিজয়ের পুনরাবৃত্তি দেখতে চায় বিএনপি। এবার সেই সফলতার স্বপ্ন নিয়ে মাঠে কাজ করছে বিএনপি। প্রতিদিন নগরীর বিভিন্ন এলাকায় মতবিনিময় সভা করছে দলটি।

বিএনপি সূত্র জানায়, আসন্ন চসিক নির্বাচনকে ঘিরে ব্যাপক প্রস্তুতি চালাচ্ছে বিএনপি। ৭৩৫টি ভোট কেন্দ্রের মধ্যে ইতোমধ্যে ৩শ কমিটি গঠন করেছে দলটি। প্রতিটি কমিটিতে রয়েছেন দলের ৫০ থেকে ১শ নেতাকর্মী। অবশিষ্ট ৪৩৫ কেন্দ্র কমিটি গঠন চলতি নভেম্বরে সম্পন্ন হবে বলে জানিয়েছে দলের নির্ভরযোগ্য একটি সূত্র।

আগামী ডিসেম্বরে চসিক নির্বাচন হওয়ার জোর সম্ভাবনা রয়েছে। এ লক্ষ্য সামনে রেখে বিএনপি এগিয়ে যাচ্ছে। নির্বাচনে বিএনপির প্রার্থী ডা. শাহাদাত হোসেনের প্রধান সমন্বয়কারীর দায়িত্ব পালন করছেন দলের স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী আমীর খসরু মাহমুদ চৌধুরী। প্রধান এজেন্ট রয়েছেন দলের কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী আবদুল্লাহ আল নোমান। এছাড়া বিএনপি ও অঙ্গ সংগঠনের মহানগর, থানা ও ওয়ার্ড কমিটির নেতাকর্মীদের নিয়ে গঠন করা হচ্ছে কেন্দ্র কমিটি। এজন্য নগরীর বিভিন্ন এলাকায় মতবিনিময় সভা করছে দলটি।

সূত্র জানায়, ১৯৯০ সালে সিটি কর্পোরেশনের উন্নীত হওয়ার পর বিএনপি থেকে মেয়র পদে দায়িত্ব পালন করেন সাবেক মন্ত্রী ও দলের ভাইস চেয়ারম্যান মীর মোহাম্মদ নাছির উদ্দিন ও দলের চেয়ারপার্সনের সাবেক উপদেষ্টা মোহাম্মদ মনজুর আলম। এরমধ্যে মীর মোহাম্মদ নাছির উদ্দীন ১৯৯১ সালের ১২ মে থেকে ১৯৯৩ সালের ২০ ডিসেম্বর এবং মোহাম্মদ মনজুর আলম ২০১০ সালের ২০ জুন থেকে ২০১৫ সালের ২৭ মার্চ পর্যন্ত দায়িত্ব পালন করেন। এরপর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন মেয়র নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করেন।

বিএনপি নেতাকর্মীদের সাথে কথা বলে জানা গেছে, আসন্ন চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে নির্বাচন ছাড়াও ৪১টি সাধারণ ওয়ার্ড এবং ১৫টি সংরক্ষিত নারী আসনে কাউন্সিলর পদে প্রার্থী দিয়েছে দলটি। এজন্য মাঠ পর্যায়ে কাজ করছে দলটি।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানান, নগরীর রাজনৈতিক অঙ্গনে এখন সবচেয়ে আলোচিত বিষয় চসিক নির্বাচন। গত ২৯ মার্চ এ নির্বাচন সম্পন্ন হওয়ার দিনক্ষণ নির্ধারিত ছিল। নির্বাচনকে ঘিরে আওয়ামী লীগ ও বিএনপি প্রার্থীরা ব্যাপক প্রচার-প্রচারণা চালান। কিন্তু করোনা মহামারীর কারণে নির্বাচনের ৮ দিন আগে ভোটগ্রহণ স্থগিত করে নির্বাচন কমিশন। তবে এখনো নতুন করে ভোট গ্রহণের তারিখ ঘোষণা হয়নি। ধারণা করা হচ্ছে আগামী ডিসেম্বরে এ নির্বাচন হতে পারে। তাই নগরীর বিভিন্ন আড্ডায়-সমাবেশে চসিক নির্বাচন নিয়ে আলোচনা চলছে।

চসিক নির্বাচনে দলের প্রস্তুতির প্রসঙ্গে মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর বলেন, ‘প্রতিদিন নগরীর থানা ও ওয়ার্ডে গিয়ে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের সাথে মতবিনিময় সভা করছি। নেতাকর্মীদের উজ্জ্বীবিত করার পাশাপাশি কেন্দ্র কমিটিগুলো গঠন করছি।’

জানতে চাইলে মহানগর বিএনপির সভাপতি ও দলের মেয়র প্রার্থী ডা. শাহাদাত হোসেন দৈনিক পূর্বকোণকে বলেন, ‘নির্বাচনকে কেন্দ্র করে বিএনপি কাজ করে যাচ্ছে। ৭৩৫টি ভোট কেন্দ্রের মধ্যে ইতোমধ্যে ৩শ কমিটি গঠন করা হয়েছে। প্রতিটি কমিটিতে দলের ৫০ থেকে ১শ নেতাকর্মীকে অন্তর্ভুক্ত করা হয়েছে। অবশিষ্ট ৪৩৫টি কেন্দ্রের কমিটি গঠন চলতি নভেম্বরে সম্পন্ন হবে।’

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 99 People

সম্পর্কিত পোস্ট