চট্টগ্রাম সোমবার, ৩০ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

৭ নভেম্বর, ২০২০ | ৩:৩৬ অপরাহ্ণ

নিজস্ব সংবাদদাতা, বোয়ালখালী

সাবেক সাংসদ মঈন উদ্দিন খান বাদলের প্রথম মৃত্যুবার্ষিকী আজ

চট্টগ্রাম ৮ আসনের তিনবারের নির্বাচিত সাংসদ, অনলবর্ষী বক্তা, চট্টলদরদী বীর মুক্তিযোদ্ধা মঈন উদ্দিন খান বাদলের প্রথম মৃত্যুবার্ষিকী আজ। এ উপলক্ষে বাদলের সমাধিস্থলে উপজেলা জাসদ, মরহুমের পরিবার ভিন্ন ভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। এতে রয়েছে কোরআনখানি, মিলাদ, আলোচনা সভা ও তবরুক বিতরণ।

২০১৯ সালের ৭ নভেম্বর বৃহস্পতিবার ভোর ৭টা ৪৫ মিনিটে ভারতের বেঙ্গালুরুর নারায়ণা হৃদরোগ রিসার্চ ইনস্টিটিউট এন্ড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মঈন উদ্দিন খান বাদলের জন্ম ২১ ফেব্রুয়ারি ১৯৫২। পিতা আহমদুল্লাহ খান ছিলেন ছিলেন পুলিশের কর্মকর্তা। সর্বশেষ ডিএসপি হিসেবে অবসরগ্রহণ করেন। মাতা যতুমা বেগম ছিলেন বরাবরই গৃহিণী। তিনি পাঁচ ভাই ও তিন বোনের মধ্যে তৃতীয়। পড়াশুনা করেছেন ইংলিশ মিডিয়াম স্কুলে। কলেজ জীবন শেষ করেন চট্টগ্রাম কলেজে। ১৯৭০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাজনীতি বিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি নিয়ে জড়িয়ে পড়েন মুক্তিযুদ্ধে। প্রশিক্ষণ নেন ভারতের জেনারেল সুজন সিংহ উবানের কাছে ওনার হেডকোয়ার্টার রাঙামাটিতে। ওইসময় তাঁর সঙ্গী ছিলেন তৎকালীন ছাত্রনেতা এস এম ইউছুফ। ষাটের দশকে আওয়ামী ছাত্রলীগের সদস্য নির্বাচিত হয়ে রাজনৈতিক পথচলা, ছাত্রলীগের রাজনীতি থেকে উঠে আসা বাদল একাত্তরের রণাঙ্গনে জীবনবাজি রেখে লড়েছেন দেশমাতৃকার জন্য। বাঙালিদের ওপর আক্রমণের জন্য পাকিস্তান থেকে আনা অস্ত্র চট্টগ্রাম বন্দরে সোয়াত জাহাজ থেকে খালাসের সময় প্রতিরোধের এ ডব্লিউ চৌধুরী বীর উত্তম, বীর বিক্রমসহ অন্যতম নেতৃত্বদাতা ছিলেন এ বীর মুক্তিযোদ্ধা। রাজনীতি ও বিভিন্ন কারণে অনেক দেরীতে ১৯৮৫ সালের দিকে চাঁদপুরের সেলিনা খানকে বিয়ে করেন তিনি। মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে বাদল সমাজতান্ত্রিক রাজনীতির প্রতি আকৃষ্ট হন। জাসদ, বাসদ হয়ে পুনরায় জাসদে আসেন।

জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) এর কার্যকরী সভাপতি মঈন উদ্দিন খান বাদল। একজন দক্ষ পার্লামেন্টেরিয়ান হিসেবে তিনি নিজেকে প্রতিষ্ঠিত করতে পেরেছেন তাঁর কর্মদক্ষতা দিয়ে। ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালে চট্টগ্রাম-৮ সংসদীয় আসন থেকে মহাজোটের নৌকা প্রতীকে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। জীবনের শেষ বয়সে এসে কালুরঘাট সেতু বাস্তবায়নে সোচ্ছার ছিলেন তিনি। ডিসেম্বরের মধ্যে না হলে সংসদ থেকে পদত্যাগেরও ঘোষণা দেন তিনি।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 104 People

সম্পর্কিত পোস্ট