চট্টগ্রাম মঙ্গলবার, ০১ ডিসেম্বর, ২০২০

সর্বশেষ:

৭ নভেম্বর, ২০২০ | ৩:৩১ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

মাহবুব উল আলম চৌধুরীর ৯৪তম জন্মবার্ষিকী আজ

অমর একুশের প্রথম কবিতার স্রষ্টা, ভাষা সংগ্রামী বরেণ্য বুদ্ধিজীবী, ‘সীমান্ত’ সাময়িকীর সম্পাদক ও পঞ্চাশের দিকের চট্টগ্রামের সাংস্কৃতিক আন্দোলনের অগ্রদূত কবি মাহবুব উল আলম চৌধুরীর ৯৪তম জন্মবার্ষিকী আজ ৭ নভেম্বর।  মাহবুব উল আলম চৌধুরী নানা বিষয়ে বিভিন্ন আঙ্গিকে বহু কবিতা, গল্প, নাটক এবং প্রবন্ধ রচনা করেছেন।

সম্পাদনা করেছেন পূর্ব পাকিস্তানে প্রকাশিত প্রথম মর্যাদাবান মাসিক সাহিত্য পত্রিকা ‘সীমান্ত’ (১৯৪৭-১৯৫২)। সত্তর দশকে সম্পাদনা করেন চট্টগ্রাম থেকে প্রকাশিত ‘দৈনিক স্বাধীনতা’ (১৯৭২-১৯৮২)। দীর্ঘ সময়ব্যাপী বিভিন্ন কর্মকা-ের মাধ্যমে তিনি সাহিত্য, সংস্কৃতি এবং রাজনীতিতে একই মেলবন্ধনে মিলিয়েছিলেন। ১৯২৭ সালের ৭ নভেম্বর চট্টগ্রাম জেলার রাউজান উপজেলার গহিরা গ্রামে আসাদ চৌধুরী পরিবারে তাঁর জন্ম। তিনি ২০০৭ সালের ২৩ ডিসেম্বর ঢাকায় মৃত্যুবরণ করেন।

‘কাঁদতে আসিনি ফাঁসির দাবি নিয়ে এসেছি’ তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ। কবির জন্মবার্ষিকী উপলক্ষে প্রতিবারের মতো এবারও দেশের অন্যতম আবৃত্তি ও মনন চর্চার সংগঠন উচ্চারক আবৃত্তি কুঞ্জ অনলাইনে আলোচনা ও আবৃত্তি অনুষ্ঠান আয়োজন করেছে। ১২ নভেম্বর বিকাল ৫টায় অনুষ্ঠানটি উচ্চারকের ফেসবুক পাতা থেকে সরাসরি সম্প্রচার করা হবে। মাহবুব উল আলম চৌধুরী ১৯৪২ সালে ভারত ছাড় আন্দোলনে অংশগ্রহণ করেন ছাত্র কংগ্রেসের কর্মী হিসেবে। ১৯৪৩ সালে তিনি কমিউনিস্ট পার্টির সংস্পর্শে আসেন এবং দুর্ভিক্ষ-পীড়িতদের সেবায় আত্মনিয়োগ করেন।

১৯৪৬-১৯৫০ সাল দেশে যে সমস্ত সাম্প্রদায়িক দাঙ্গা অনুষ্ঠিত হয়, তিনি তার বিরুদ্ধে চট্টগ্রামে বিরাট আন্দোলন গড়ে তোলেন। ১৯৫০ সালে তিনি চট্টগ্রামে দাঙ্গা-বিরোধী সংগ্রামের নেতৃত্ব দেন এবং দুইশ’ পৃষ্ঠা সম্বলিত দাঙ্গাবিরোধী ‘সীমান্ত’ প্রকাশ করেন। ১৯৫১ সালে চট্টগ্রামের হরিখোলার মাঠে ১৬ থেকে ১৯ মার্চ পর্যন্ত চার দিনব্যাপী অনুষ্ঠিত পূর্ব পাকিস্তানের প্রথম সাংস্কৃতিক সম্মেলনের তিনি ছিলেন অন্যতম প্রধান সংগঠক। ১৯৫২ সালে চট্টগ্রাম সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের আহ্বায়ক হিসেবে ভাষা আন্দোলনের নেতৃত্ব দেন।-বিজ্ঞপ্তি

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 96 People

সম্পর্কিত পোস্ট