চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৬ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

৬ নভেম্বর, ২০২০ | ২:৫০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

দেশের আরও মেগা প্রকল্পে বিনিয়োগের আগ্রহ প্রকাশ দক্ষিণ কোরিয়ার

নবনিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লী জাং কেইন বলেছেন, কোরিয়া বাংলাদেশে ৬ষ্ঠ বৃহৎ বিনিয়োগকারী এবং তাদের বিনিয়োগের পরিমাণ প্রায় ১.২ বিলিয়ন ডলার। বাংলাদেশের আরো মেগা প্রকল্পে বিনিয়োগে আগ্রহী দক্ষিণ কোরিয়া। তিনি গতকাল বৃহস্পতিবার দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলমের সাথে এক সৌজন্য সাক্ষাতে এসব কথা বলেন। তিনি আরো বলেন, প্রায় ২০০ কোরিয়ান কোম্পানি এদেশে বিনিয়োগ করেছে।

কোরিয়ান ইপিজেড দু’দেশের বন্ধুত্বের উৎকৃষ্ট উদাহরণ। তৈরি পোশাকের পাশাপাশি বর্তমানে অবকাঠামো উন্নয়ন, ইলেক্ট্রনিক্স এবং অটোমোবাইল খাতে কোরিয়া বিনিয়োগ করছে। বঙ্গবন্ধু মেডিকেল ইউনিভার্সিটি ও হসপিটাল নির্মাণে যৌথ উদ্যোগে পরিকল্পনা করা হচ্ছে। রাষ্ট্রদূত তাঁর সময়কালে দু’দেশের দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্ক বাংলাদেশ উন্নত দেশ হিসেবে গড়ে উঠার ক্ষেত্রে অত্যন্ত সহায়ক হবে বলে মন্তব্য করেন। তিনি লভ্যাংশ কমে যাওয়া, শ্রম আইনের পরিবর্তন এবং অবসরগ্রহণকারী কর্মীদের সুবিধাসহ বিদ্যমান কিছু সমস্যা সরকারের সাথে আলাপ আলোচনার প্রেক্ষিতে দ্রুত সমাধানের মাধ্যমে এদেশে কোরিয়ান বিনিয়োগ আরো বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করেন।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, ২০২১ ও ২০৪১ সালের স্বপ্ন বাস্তবায়নে তাদের সহযোগিতা অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করবে। তিনি বাংলাদেশ থেকে দক্ষ জনবল নিয়োগের লক্ষ্যে কোরিয়ান ভাষা প্রশিক্ষণের ব্যবস্থা করতে রাষ্ট্রদূতের সহযোগিতা কামনা করেন এবং চেম্বারের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতার কথা জানান। সেসাথে চট্টগ্রামে উভয় দেশের বন্ধুত্বের স্মারক হিসেবে একটি ফ্লাগশিপ প্রজেক্ট বাস্তবায়নের আহবান জানান। সাক্ষাতকালে রাষ্ট্রদূতকে চেম্বারের ইনিশিয়েটিভ বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্স’র কার্যক্রম সম্পর্কে তথ্যচিত্রের মাধ্যমে অবহিত করেন সিইও ওয়াসফি তামীম। এসময় চেম্বার পরিচালক সৈয়দ মোহাম্মদ তানভীর, কোরিয়ার অনারারি কনসাল (গাজীপুর) মোহাম্মদ মহসিন, দূতাবাসের সেকেন্ড সেক্রেটারি জূ জি জং ও কোরিয়া ট্রেড ইনভেস্টমেন্ট প্রমোশন এজেন্সির (কোটরা) প্রধান কিম জাং ওন বক্তব্য রাখেন।-বিজ্ঞপ্তি

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 130 People

সম্পর্কিত পোস্ট