চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৬ নভেম্বর, ২০২০

৩০ অক্টোবর, ২০২০ | ৬:১৯ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

বিশ্বনবীকে নিয়ে ব্যঙ্গাত্মক কার্টুন: প্রতিবাদের ঝড় জেলা-উপজেলায়

ফ্রান্সে বিশ্বনবীকে নিয়ে ব্যঙ্গাত্মক কার্টুন প্রদর্শনের প্রতিবাদে আজ শুক্রবার (৩০ অক্টোবর) চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়েছে। 

বান্দরবান
ফ্রান্সে নবী করিম হযরত মুহাম্মদ (সা.)-এর ব্যঙ্গাত্মক কার্টুনের প্রতিবাদে বান্দরবানে বিক্ষোভ সমাবশে ও মিছিল অনুষ্ঠিত হয়েছে। শহররে প্রেসক্লাব চত্বরে জুমার নামাজের পর বান্দরবান আইম্মা ওলামা পরিষদের উদ্যোগে আয়োজিত এ সমাবেশে মুসল্লিরা অংশ নেন। বিভিন্ন মসজিদ থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। মুসল্লিরা এ সময় বিভিন্ন প্ল্যাকার্ড, ব্যানার ও ফেস্টুনের মাধ্যমে ফ্রান্সের বিরুদ্ধে প্রতিবাদ জানান।

পরে প্রেসক্লাব চত্বরে আয়োজিত সমাবেশে বক্তব্য রাখেন বাজার মসজিদের পেশ ইমাম মাওলানা এহসানুল হক আল মঈন, কেন্দ্রীয় জামে মসজিদের পেশ ইমাম মাওলানা আলাউদ্দিন ইমামি, আইম্মা ওলামা পরিষদের সদস্য সচিব মাওলানা আবুল কালাম আজাদ প্রমুখ।

সমাবেশ থেকে বক্তারা ফ্রান্সের সকল পণ্য বর্জনের আহ্বান জানান ,সেই সাথে ফ্রান্সের প্রেসিডেন্টের কুশপুত্তলিকা দাহ করা হয় সমাবেশের পর। বিশাল বিক্ষোভ মিছিলটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। এদিকে সমাবেশকে ঘিরে শহরের নিরাপত্তা জোরদার করা হয়।

 

লামা

ফ্রান্সে বিশ্বনবী হযরত মুহাম্মদ (সাঃ) ব্যঙ্গাত্মক কার্টুন প্রদর্শনের প্রতিবাদে লামা বাজার সহ উপজেলার কমপক্ষে ১৫টি স্থানে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। লামা বাজারের কেন্দ্রীয় জামে মসজিদের সামনে থেকে সকল তোহীদি জনতা সমাবেত হয়ে লামা বাজার প্রদক্ষিণ শেষে বিক্ষোভ মিছিলটি লামা পৌর বাস টার্মিনাল মাঠে গিয়ে মিলিত হয়।

আজ শুক্রবার (৩০ অক্টোবর) জুমার নামাজের পর লামা উপজেলা সকল তৌহিদী জনতার উদ্যোগে আয়োজিত এই মিছিল ও সমাবেশে কয়েক হাজার ধর্মপ্রাণ মুসল্লিরা অংশ নেয়। বিভিন্ন মসজিদ থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। মুসল্লিরা এসময় বিভিন্ন প্ল্যাকার্ড ব্যানার ও ফেস্টুন এর মাধ্যমে ফ্রান্সের বিরুদ্ধে প্রতিবাদ জানায়।

পরে লামা পৌর বাস টার্মিনালে প্রতিবাদ সমাবেশে সাংবাদিক মুহাম্মদ মিজানুর রহমানের সঞ্চালনায় বক্তব্য রাখেন, সাংবাদিক মুহাম্মদ কামরুজ্জামান, সাংবাদিক মুহাম্মদ কামালুদ্দিন, কেন্দ্রীয় জামে মসজিদের খতীব মাওলানা মো. ইব্রাহিম, লামা কোর্ট জামে মসজিদের খতীব মাওলানা আজিজুল হক। সমাপনী মোনাজাত ও বক্তব্য রাখেন লামা ইসলামিয়া দাখিল মাদ্রাসার আরবী প্রভাষক মাওলানা খলিলুর রহমান।

এদিকে এই বিষয়টি নিয়ে লামা উপজেলার ৭টি ইউনিয়নের কমপক্ষে আরো ১৪টি স্থানে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

 

খাগড়াছড়ি

খাগড়াছড়িতে আহলে সুন্নাত ওয়াল জামাতের উদ্দ্যোগে মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে ফ্রান্সে কার্টুন এঁকে ব্যঙ্গ করে অবমাননা করার প্রতিবাদে আজ শুক্রবার (৩০ অক্টোবর) এক মানববন্ধন কর্মসূচী পালন করা হয়।
দীর্ঘ ১ঘন্টার মানববন্ধন কর্মসূচীতে সভাপতিত্ব করেন আহলে সুন্নাত ওয়াল জামাতের সভাপতি ও খাগড়াছড়ির পৌর মেয়র আলহাজ মো. রফিকুল আলম। বক্তব্য রাখেন, খাগড়াছড়ি কেন্দ্রীয় জামে মসজিদের পেশ ইমাম মাওলানা সালাউদ্দীন আল কাদেরী, মাওলানা আবু তাহের আনসারী, আহলে সুন্নাত ওয়াল জামাতের সাধারন সম্পাদক এডভোকেট আখতার উদ্দীন মামুন, পৌর কাউন্সিলর মো. শাহ আলম,জাহেদ আবেদীন, মাওলানা জসীম উদ্দীন।

বক্তারা ফ্রান্সের সকল পণ্য বর্জন করার জন্য আহ্বান জানান। একইভাবে ফ্রান্সের রাষ্ট্রপ্রধানকে নিঃশর্তভাবে ক্ষমা প্রার্থনার দাবি জানান। কর্মসূচীতে খাগড়াছড়ির ৯টি উপজেলা থেকে আহলে সুন্নাত ওয়াল জামাতের নেতাকর্মী ও জেলা গাউছিয়া কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

 

পানছড়ি

ফ্রান্সের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় বিশ্বনবী হযরত মুহাম্মদ (স:)কে নিয়ে ব্যঙ্গচিত্র করার প্রতিবাদে পানছড়িতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে প্রায় দশ সহশ্রাধিক মুসলিম তৌহিদী জনতা। ৩০’অক্টোবর শুক্রবার জুমার নামাজ শেষে পানছড়ি বাজার এলাকা থেকে সর্বস্তরের মুসলিম তৌহিদী জনতার ব্যানারে বিক্ষোভ মিছিলটি বের হয়। পানছড়ির ইতিহাসে সবচেয়ে দীর্ঘতম এ বিক্ষোভ মিছিলের নেতৃত্বে ছিলেন পানছড়ি বাজার জামে মসজিদের পেশ ইমাম মাওলানা মো. দলিলুর রহমান। বিক্ষোভ মিছিলটি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে মুক্তিযোদ্ধা স্কয়ারে এসে মিলিত হয়।

এতে বক্তব্য রাখেন ৩নং পানছড়ি ইউপি চেয়ারম্যান মো. নাজির হোসেন, মধ্যনগর মাদ্রাসার শিক্ষক মাওলানা মো: আবদুল খালেক, পানছড়ি থানা মসজিদের ইমাম মাওলানা হেলাল, দমদম জামে মসজিদের ইমাম মাওলানা আনোয়ার হোসেন, কলাবাগান জামে সমজিদের ইমাম মাওলানা তাজুল ইসলাম, মধ্যনগর মাদ্রাসার ইমাম মুফতি মো: মহিউদ্দিন ও উপজেলা মসজিদের ইমাম মাওলানা সাব্বির মাহমুদ।

এ সময় বক্তারা বলেন ফ্রান্সের প্রেসিডেন্ট বিশ্বের মহামানব হযরত মুহাম্মদ (স:)কে নিয়ে ব্যঙ্গচিত্র করার বিশ্বের প্রায় আড়াই কোটি মানুষের কলিজায় আঘাত করেছে। তার দৃষ্টান্ত মূলক শাস্তির দাবি জানিয়ে ফ্রান্সের পন্য বয়কটের আহবান জানানো হয়।

পূর্বকোণ/মিনারুল, রফিকুল, জহুরুল, শাহজাহান-এএ

শেয়ার করুন
The Post Viewed By: 131 People

সম্পর্কিত পোস্ট