চট্টগ্রাম বুধবার, ২৫ নভেম্বর, ২০২০

রোটারির প্রচেষ্টায় পোলিও কমেছে ৯৯%

২৪ অক্টোবর, ২০২০ | ১০:৫১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

সংবাদ সম্মেলনে তথ্য

রোটারির প্রচেষ্টায় পোলিও কমেছে ৯৯%

একসময় পোলিও রোগে পৃথিবীর বহু দেশে অগণিত শিশুকে পঙ্গুত্ব বরণ করতে হয়েছে। গেল ৩৫ বছর ধরে রোটারি ইন্টারন্যাশনাল এ সংক্রমণ নির্মূলে কাজ করার ফলে তা ৯৯ দশমিক ৯ শতাংশ পর্যন্ত কমিয়ে আনা সম্ভব হয়েছে। যদিও এখন পর্যন্ত কয়েককটি দেশে পলিও মুক্ত করা সম্ভব হয়নি। তবে পৃথিবী শতভাগ পোলিও মুক্ত না হওয়া পর্যন্ত রোটারির এই প্রয়াস অব্যাহত থাকবে।

আজ শনিবার (২৪ অক্টোবর) বিকেলে বিশ্ব পোলিও দিবস উপলক্ষে নগরীর ইঞ্জিনিয়ার্স ইনিস্টিটিউটে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। লে. গভের্নর শহীদুল্লাহ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন রোটারি ক্লাব-ডিস্ট্রিক ৩২৮২ এর গভের্নর ডা. বেলাল উদ্দিন আহমেদ। বক্তব্য রাখেন পোলিও ২০২০ এর প্রোগ্রাম চেয়ারম্যান ও দি পূর্বকোণ লিমিটের চেয়ারম্যান রোটারিয়ান জসিমউদ্দিন চৌধুরী, পাস্ট ডিস্ট্রিক গভর্নর ডা. আনিচ্ছুজ্জামান, শহীদ আহমেদ চৌধুরী, আহমেদ রেজাউল করিম জুবায়ের প্রমুখ।

বক্তারা বলেন, ১৯৭০ এবং ৮০ এর দশকে পৃথিবীতে লক্ষ লক্ষ মানুষ এ রোগে আক্রান্ত হয়ে শারীরিকভাবে কার্যক্ষমতা হারাতো। ১৯৭৯ সালে রোটারি ইন্টারন্যাশনাল পোলিও নির্মূলে কাজ শুরু করে। সর্বশেষ ২০২০ সালের ২৫ আগস্ট বিশ্ব স্বাস্থ্যা সংস্থা ৪৭টি দেশকে ও সমগ্র আফ্রিকা মহাদেশকে পোলিও মুক্ত হিসেবে ঘোষণা করেছে। এর ধারাবাহিকতায় বাংলাদেশও বেশ কয়েক বছর ধরে পোলিও মুক্ত রয়েছে। এরমধ্যে গেল ৫ বছরে বাংলাদেশে কোন পোলিও রোগীই শনাক্ত হয়নি। কিন্তু প্রতিবেশি রাষ্ট্র ভারতে এখন পোলিও মুক্ত হতে না পারায় বাংলাদেশকে পোলিও মুক্ত ঘোষণা করা যাচ্ছে না। যদিও আশার কথা বাংলাদেশ পোলিও নির্মূলের ক্ষেত্রে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের অন্যান্য দেশের তুলনায় এগিয়ে রয়েছে।

বক্তারা বলেন, পোলিও’এর বিরুদ্ধে লড়তে এক মাস থেকে পাঁচ বছরের মধ্যে শিশুদের নিয়মিত টিকা দিতে হয়। এটি শুধু নিজের সন্তানই নয়, প্রতিবেশীর শিশু থাকলে তারাও যাতে এ টিকা গ্রহণ করা থেকে বঞ্চিত না হয় এ বিষয় সবাইকে সচেতন করতে হবে। তাহলেই পৃথিবীকে পোলিও ভাইরাস মুক্ত করা যাবে।

এদিকে, সংবাদ সম্মেলনের পূর্বে ইঞ্জিনিয়ার ইনস্টিটিউটের মাঠে প্রায় ২০ জন শিশুকে পোলিও খাওয়ানোর মাধ্যমে বিশ্ব পোলিও দিবস-২০২০ দিবসটি উদ্বোধন করা হয়।

 

 

 

পূর্বকোণ/পি-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 91 People

সম্পর্কিত পোস্ট