চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৬ নভেম্বর, ২০২০

২৪ অক্টোবর, ২০২০ | ২:৩৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

আন্তর্জাতিক স্বাদু পানি ডলফিন দিবস আজ, চট্টগ্রামে পালিত হচ্ছে প্রথমবার

আজ (২৪ অক্টোবর) আন্তর্জাতিক স্বাদু পানি ডলফিন দিবস। স্বাদু পানির ডলফিন রক্ষায় বিশ্বব্যাপী সচেতনতা সৃষ্টির লক্ষ্যে দিবসটি পালন করা হয়। এবারের প্রতিপাদ্য বিষয় ‘আসুন ডলফিন সংরক্ষণে সহযোগিতা করি, জলজ পরিবেশের সুস্বাস্থ্য নিশ্চিত করি’।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ, চট্টগ্রামের উদ্যোগে প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীর পাড়ে বিভিন্ন কর্মসূচি পালনের মাধ্যমে চট্টগ্রামে এবারই প্রথম দিবসটি পালন করা হচ্ছে। এ উপলক্ষে হাটহাজারীর গড়দুয়ারা ড. শহীদুল্লাহ একাডেমি মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরি কো-অর্ডিনেটর প্রফেসর ড. মো. মনজুরুল কিবরীয়া। গাঙ্গেয় ডলফিন শান্ত স্বভাবের বুদ্ধিমত্তা সম্পন্ন জলজ স্তন্যপায়ী প্রাণী। বাংলাদেশের পদ্মা, সুন্দরবনের আশেপাশে নদী এবং চট্টগ্রামের হালদা, কর্ণফুলী ও সাঙ্গু নদী এদের বিচরণ ক্ষেত্র।

ডলফিন দিবস সম্পর্কে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরি কো-অর্ডিনেটর প্রফেসর ড. মো. মনজুরুল কিবরীয়া বলেন, ‘হালদা নদী অতি বিপন্ন জলজ স্তন্যপায়ী প্রাণী শুশুক বা ডলফিনের আদর্শ ও নিরাপদ আবাস। শুশুক বা ডলফিন আইইউসিএন- এর রেড লিস্ট অনুযায়ী বিপন্ন তালিকার জলজ স্তন্যপায়ী প্রাণী। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরি ২০১৭ সাল থেকে হালদা নদীর ডলফিন সংরক্ষণে কাজ করে আসছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরি ২০১৮ সালে একটি গবেষণা সার্ভে করে। এ সার্ভেতে হালদায় মোট ১৬৬টি ডলফিনের অস্তিত্ব লক্ষ্য করা যায়।

প্রফেসর ড. মো. মনজুরুল কিবরীয়া বলেন, ২০১৭ সেপ্টেম্বর থেকে চলতি বছরের অক্টোবর পর্যন্ত হালদায় মোট ২৮টি ডলফিনের মৃত্যু হয়েছে। অবৈধ বালু উত্তোলন, বড় নৌযান ও ড্রেজারের আঘাত, জেলেদের জালে আটকাপড়া, নদী দূষণ এবং খাদ্যাভাবে হালদা নদীতে ডলফিনের মৃত্যু হচ্ছে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 99 People

সম্পর্কিত পোস্ট