চট্টগ্রাম শনিবার, ২৮ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

২৪ অক্টোবর, ২০২০ | ২:০৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

টানা বৃষ্টিতে বিপর্যস্ত নগরী

গত ২৪ ঘণ্টায় ১৮২ মিলিমিটার বৃষ্টিপাতের রেকর্ড হয়েছে চট্টগ্রামে। বৃষ্টির পানিতে নগরীর অধিকাংশ নিচু এলাকা ঘণ্টার পর ঘণ্টা পানির নিচে ডুবে ছিল। ফলে সড়কে একদিকে পানির ভোগান্তি। অন্যদিকে সড়কজুড়ে ছিল দীর্ঘ যানজট। বিশেষ করে নগরীর মুরাদপুর, ২ নং গেট ও এর আশপাশের এলাকায় দীর্ঘ যানজট সৃষ্টি হয়। কার, সিএনজি ট্যাক্সি, মোটর সাইকেলসহ বিভিন্ন যানে পানি ডুবে ইঞ্জিন বিকল হয়ে যায়। ফলে ভোগান্তিতে পড়ে যাত্রী। টানা বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পড়ে নগরী।

অন্যদিকে, নগরীর আগ্রাবাদ, মুরাদপুর ষোলশহর, ২ নং গেট, বহদ্দারহাট, চকবাজার, কাপাসগোলা, বাকলিয়াসহ বিভিন্ন নিচু এলাকায় দীর্ঘসময় বৃষ্টির পানি স্থায়ী ছিল।

চট্টগ্রাম আবহাওয়া অফিসের তথ্য মতে, চট্টগ্রাম কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৪ নং স্থানীয় হুঁশিয়ারি সংকেত নামিয়ে তার পরিবর্তে ৩ নং (পুন.) স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। নিম্নচাপের প্রভাবে উপকূলীয় জেলা ও তার অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩-৫ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। এছাড়া, উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে। সেই সাথে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

আজকের আকাশ মেঘলা থেকে মেঘাচ্ছন্ন থাকতে পারে। সেসাথে অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো বাতাসের সাথে মাঝারি থেকে অতিভারী বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। রাত ও দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। গতকাল (শুক্রবার) আবহাওয়ার পূর্বাভাসে এসব কথা বলা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে আরো বলা হয়েছে, দক্ষিণ/পূর্ব-দক্ষিণ দিক হতে ঘণ্টায় ১৫-২০ কি. মি. বেগে বাতাস প্রবাহিত হতে পারে। যা অস্থায়ী দমকা হাওয়া আকারে ৪০-৫০ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। পরবর্তী ২৪ ঘণ্টায় আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে বলে চট্টগ্রাম আবহাওয়া অফিস জানিয়েছে।

গতকালের তাপমাত্রা : সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.২ ডিগ্রি সে. এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.০ ডিগ্রি সে.।
আজকের সূর্যোদয় ও সূর্যাস্ত : সূর্যোদয় ভোর ৫টা ৫৩ মিনিটে এবং সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ২১ মিনিটে।

জোয়ার-ভাটা : আজ কর্ণফুলী নদীতে প্রথম জোয়ার শুরু হবে রাত ১২টা ৪৯ মিনিটে এবং প্রথম জোয়ার শুরু হবে সকাল ৭টা ২ মিনিটে। দ্বিতীয় ভাটা শুরু হবে দুপুর ১টা ৫১ মিনিটে এবং দ্বিতীয় জোয়ার শুরু হবে রাত ৮টা ৭ মিনিটে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 98 People

সম্পর্কিত পোস্ট