চট্টগ্রাম মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪

চট্টগ্রামের কাট্টলি বাণী মন্দিরের প্রতিমা। ছবি : শরীফ চৌধুরী

১০ নির্দেশনা মেনে এবার চট্টগ্রামে ১৯১৩ মণ্ডপে দুর্গোৎসব

নিজস্ব প্রতিবেদক

২১ অক্টোবর, ২০২০ | ৬:১৯ অপরাহ্ণ

চট্টগ্রামের ১৫ টি উপজেলায় এবার মোট ১ হাজার ৯১৩ মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। এ লক্ষ্যে উপজেলা, থানা ও ইউনিয়ন পর্যায়ের নেতৃবৃন্দ ও পূজামণ্ডপগুলোকে ১০টি বিশেষ নির্দেশনা প্রদান করা হয়েছে। বুধবার (২১ অক্টোবর) সকালে এক সংবাদ সম্মেলনের এ তথ্য জানিয়েছেন বাংলাদেশ পুজা উদযাপন পরিষদ চট্টগ্রামের নেতারা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গত ১৭ সেপ্টেম্বর বোয়ালখালী উপজেলার কড়লডেঙ্গার মেধস আশ্রমে মহালয়া উদযাপনের মধ্য দিয়ে এবারের দুর্গোৎসবের শুভ উদ্বোধন করা হয়। আজ পঞ্চমী তিথি, সন্ধ্যায় মায়ের বোধন। পঞ্জিকা মতে, বৃহস্পতিবার (২২ অক্টোবর) ষষ্ঠী তিথিতে সন্ধ্যায় দুর্গাদেবীর আমন্ত্রণ ও অধিবাস, শুক্রবার (২৩ অক্টোবর) সপ্তমী বিহিত পূজা, শনিবার (২৪ অক্টোবর) মহাষ্টমী তিথিতে মায়ের পূজা, রোববার (২৫ অক্টোবর) মহানবমী বিহিত পূজা এবং সোমবার (২৬ অক্টোবর) বিজয়া দশমীতে পূজা শেষে মায়ের গমন গজে (হাতি) চড়ে।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, প্রতিবছর উৎসবমুখর পরিবেশে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়ে থাকে। তবে এবার করোনা মাহামারির কারণে নিজে সুস্থ থাকা ও অপরকে নিরাপদ রাখার প্রত্যয়ে সংক্ষিপ্ত পরিসরে দুর্গোৎসব অনুষ্ঠিত হবে।

১০টি বিশেষ নির্দেশনা হল:  পূজামণ্ডপে পর্যাপ্ত আলো-বাতাসের জন্য খোলামেলা রাখা, স্বাস্থ্যঝুঁকি এড়াতে প্রসাদ বিতরণ, আরতি প্রতিযোগিতা ও স্ংস্কৃতিক সমাবেশ ও শোভাযাত্রা পরিহার করা, পূজামণ্ডপের প্রবেশমুখে বাধ্যতামূলক স্প্রে ও সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করা, পূজার্থী ও দর্শনার্থীদের মুখে বাধতামূলক মাস্ক পরিধান করা, শারীরিক দূরত্ব মেনে মণ্ডপে প্রবেশ ও সামাজিক দূরত্ব বজায় রাখা। এছাড়া ওয়ার্ল্ড হেরিটেইজ হালদা নদীর সুরক্ষার জন্য এই নদীতে প্রতিমা বিসর্জন না করতে সবাইকে আহ্বান জানানো হয়।

পূর্বকোণ / আরআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট