চট্টগ্রাম মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০

গো-খাদ্যের মূল্য বৃদ্ধিতে দুধের দাম বাড়ানোর সিদ্ধান্ত

১৯ অক্টোবর, ২০২০ | ৫:৪৫ অপরাহ্ণ

বিজ্ঞপ্তি

চিটাগাং ডেইরি ফার্ম এসো’র কার্যকরী কমিটির সভা

গো-খাদ্যের মূল্য বৃদ্ধিতে দুধের দাম বাড়ানোর সিদ্ধান্ত

চিটাগাং ডেইরি ফার্ম এসোসিয়েশনের কার্যকরী কমিটির সভা রবিবার (১৮ অক্টোবর) সকাল ১১টায় পূর্বকোণ কার্যালয়ে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ডা. ম. রমিজ উদ্দিন চৌধুরী। সভায় দুধের মূল্য পুনঃনির্ধারণের লক্ষ্যে আলোচনা হয়। এ সময় গো খাদ্যের মূল্যবৃদ্ধির বিষয়ে ক্ষোভ প্রকাশ এবং এল ডি পি বিষয়ে প্রায় ৪২০০ কোটি টাকা প্রকল্পে কিভাবে ব্যয় হয় সে বিষয়ে বিস্ময় প্রকাশ করা হয়।

সভায় সদস্যগণ বলেন, দুধের পাইকারি মূল্য গত ৭ বছর আগে ৫৩ টাকা নির্ধারণ করা হয়েছিল। এর মধ্যে খাদ্যের দাম, বিদ্যুৎ, শ্রমিকের মজুরি, ঔষধ ইত্যাদির মূল্য প্রায় দ্বিগুন হয়েছে। কিন্তু দুধের দাম বাড়ানো হয়নি। গত মার্চের পর থেকে কোভিড-১৯ এর কারণে সমস্ত খামারিরা ক্ষতিগ্রস্ত হয়েছেন। বর্তমান সময়ে পাতা ভূষির দাম কেজি ৩০ টাকার উপরে। আটা কুঁড়া ২৫ টাকার মতো এবং সয়াবিন খৈলের দাম ৪৪ টাকার মত হয়েছে। তাই দুধের পাইকারি মূল্য খামার পর্যায়ে ৬০ টাকা ন্যূনতম ঠিক করা হয়। তেমনি খুচরা মূল্য খামার পর্যায়ে ন্যূনতম ৮০ টাকা নির্ধারণ করা হয়।

এসোসিয়েশনের পক্ষ থেকে মিষ্টির কারখানাসমূহের মালিকদের এই পাইকারি মূল্য বাস্তবায়নের জন্য আহ্বান জানানো হয়। সভায় মিষ্টির কারখানাসমূহের অর্থাৎ প্রস্তুতকারীদের খামারিদের সাথে অংশীদার হিসাবে যেমন ভেবে দ্রুত এই মূল্য বাস্তবায়নের জন্য উদ্যোগ গ্রহণ করার আবেদন রাখা হয়। তেমনিভাবে খুচরা দুধের দাম খামার পর্যায়ে ন্যূনতম ৮০ টাকা নির্ধারণ করে দাম বাস্তবায়নের জন্য ভোক্তাদের আহবান জানান। সভায় প্রণোদনা বিষয়ে আলোচনা করা হয়।

আলোচনায় খামারিদের স্বার্থে সিদ্ধান্ত গ্রহণের জন্য প্রজেক্ট কর্র্তৃপক্ষকে আহ্বান করা হয়। এই ৪২০০ কোটি টাকা কিভাবে ব্যয় হচ্ছে এ বিষয়ে চিটাগাং ডেইরি ফার্ম এসোসিয়েশনের বার বার যোগাযোগ করলেও এখনও পর্যন্ত কোন আলোচনা করা হয়নি। এ বিষয়ে কমিটির পক্ষ থেকে অসন্তোষ প্রকাশ করা হয়। সভার এক সিদ্ধান্তে করোনা মহামারীর ক্ষতিগ্রস্ততার কারণে সদস্যদের সদস্য নবায়ন ফি এ বছরের জন্য মওকুফের সিদ্ধান্ত গ্রহণ করা হয।

সভায় বক্তব্য রাখেন, এয়ার মোহাম্মদ আবছার চৌধুরী, নাঈম উদ্দিন, শাহেদ আয়াতুল্লাহ খান, মো. হানিফ আবেদিন, এম দোভাষ, কামরুল ইসলাম, হারুন চৌধুরী, আবদুল মাবুদ নিজাম উদ্দিন।

 

 

 

 

পূর্বকোণ/পি-আর পি

শেয়ার করুন
The Post Viewed By: 89 People

সম্পর্কিত পোস্ট