চট্টগ্রাম মঙ্গলবার, ২৭ অক্টোবর, ২০২০

সর্বশেষ:

১৫ অক্টোবর, ২০২০ | ১:৩৪ অপরাহ্ণ

মরিয়ম জাহান মুন্নী

অন্তহীন ফাউন্ডেশন: সেবার পথে স্বপ্নযাত্রা

হালকা সবুজ রঙের গাড়ি ছুটে চলেছে মানুষের দ্বারে দ্বারে। বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের নমুনা সংগ্রহ করতে তাদের এ ছুটে চলা। ৭ মাস ধরে বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কারণে বিশ্ব প্রায় দিশেহারা। এ মহামারীতে স্বার্থান্বেষী মানুষের পাশাপাশি স্বল্প সংখ্যক মানবিক মানুষ ও সংগঠনের ভূমিকা রেখে যাচ্ছে। যারা এ করোনাকালে নিজের সর্বোচ্চ দিয়ে অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে। কেউ রান্না করা খাবার ও চাল-ডালসহ নিত্যপণ্য দিয়ে সহযোগিতা করছে। আবার অনেকে করোনাকালে প্রয়োজনীয় ওষুধপত্র, অক্সিজেন সিলিন্ডার দিয়ে সাহায্য করছে। তাছাড়া করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যক্তির দাফন কাজে নিজেদের সম্পৃক্ত রেখেছে। তেমনি একটি স্বেচ্ছাসেবী সংগঠন ‘অন্তহীন ফাউন্ডেশন’। যারা তিন মাস ধরে মানবিক কারণে মানুষের দ্বারে দ্বারে করোনার নমুনা সংগ্রহে ভ্রাম্যমাণ কার্যক্রম করে যাচ্ছে।
নগরীর নিউমার্কেট মিউনিসিপাল স্কুলের উত্তর পাশে ২নং গলি স্কুল হেলথ আরবান ডিসপেনসারির সামনে ‘অন্তহীন ফাউন্ডেশন’এর হালকা সবুজ রঙের এ ভ্রাম্যমাণ গাড়িটি দাঁড়িয়ে আছে। ভেতরে দু’জন কর্মী মানুষের নমুনা সংগ্রহ করছে। পাশে লাইন ধরে দাঁড়িয়ে আছে আরো কিছু মানুষ। সবাই করোনার নমুনা দিতে অপেক্ষা করছে। এখানে অপেক্ষমাণ মানুষগুলোর মধ্যে অনেকেই দীর্ঘদিন ধরে গায়ে জ্বর, সর্দি, কাশি ও গলা জ্বলাসহ বিভিন্ন সমস্যায় ভুগছেন।
পপি সুলতানা নামে এক নারী দৈনিক পূর্বকোণকে বলেন, অনেক দিন ধরে জ্বর, কাশি ও গলা জ্বলছে। অনেক মেডিসিনও খেয়েছি কাজ হচ্ছে না। আবার এখনতো অনেক জায়গায় করোনার পরীক্ষাও বন্ধ করে দিয়েছে। তাই যখন শুনেছি এখানে করোনার টেস্ট করে তখনই চলে এসেছি। তাছাড়া দুই দিনের মধ্যে তারা ফলাফলও জানিয়ে দিচ্ছে যা খুবই ভালো বিষয়। এছাড়া প্রশংসার বিষয় হলো যেখানে অনেকে বন্ধ করে দিয়েছে সেখানে স্বেচ্ছাসেবী সংগঠনটি এখনো চালু রেখেছে।
শুধু এখানে নয়, নগরীর ছয়টি স্পট থেকে করোনাভাইরাসের নমুনা সংগ্রহ করছে এ স্বেচ্ছাসেবী সংগঠন। শুক্রবার ছাড়া প্রতিদিন নগরীর বিভিন্ন ডিসপেনসারিতে এদের ভ্রাম্যমাণ বুথের কার্যক্রম চলে।
অন্তহীন ফাউন্ডেশনের এডভাইজার ও প্রকল্পের লিডার শরফুদ্দীন চৌধুরী কাজল দৈনিক পূর্বকোণকে বলেন, ‘সিভিল সার্জন কার্যালয় ও বিআইটিআইডি’র সহযোগিতায় এ কার্যক্রম চলছে। সপ্তাহের ছয় দিন নমুনা সংগ্রহ করা হচ্ছে। নমুনা সংগ্রহ করা হচ্ছে- শনিবার নগরের পাঁচলাইশ আরবান ডিসপেনসারি, রবিবার হালিশহর আরবান ডিসপেনসারিতে, সোমবার ফিরোজশাহ আরবান ডিসপেনসারিতে, মঙ্গলবার শেরশাহ্ আরবান ডিসপেনসারিতে, বুধবার স্কুল হেলথ আরবান ডিসপেনসারিতে ও বৃহস্পতিবার গাউসুল আজম আরবান ডিসপেনসারিতে। প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত নমুনা সংগ্রহ করা হয়। সরকার নির্ধারিত ২শ’ টাকা ফি নেওয়া হলেও এখন ১শ’ টাকা করে রাখা হচ্ছে। আবার যারা টাকা দিতে অক্ষম তাদের বিনামূল্যে নমুনা পরীক্ষা করার সুযোগও দেয়া হচ্ছে। এছাড়া এখানে নমুনা সংগ্রহের দু’দিনের মধ্যে আমরা ফলাফল জানিয়ে দিচ্ছি।’

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 71 People

সম্পর্কিত পোস্ট