চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ডব্লিউএফপির সম্মাননা পেলেন সিভাসু’র শিক্ষার্থী সালমা

অনলাইন ডেস্ক

১৪ অক্টোবর, ২০২০ | ২:৫৬ অপরাহ্ণ

ওয়ার্ল্ড ফুড প্রাইজ ফাউন্ডেশনের (ডব্লিউএফপি) ‘নরম্যান বোরলগ এওয়ার্ড ফর ফিল্ড রিসার্চ এন্ড এপ্লিকেশন’ এর বিজয়ী হিসেবে সম্মাননা পাচ্ছেন বাংলাদেশের ডা. সালমা সুলতানা। তিনি বাংলাদেশের প্রথম বেসরকারি প্রাণিচিকিৎসা প্রশিক্ষণ কেন্দ্র মডেল লাইভস্টক ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা ও পরিচালক।

মঙ্গলবার (১৩ অক্টোবর) ডব্লিউএফপি তাদের ওয়েবসাইটে ২০২০ সালের ‘ বিজয়ী হিসেবে বাংলাদেশের এই তরুণ ভেটেরিনারিয়ানের নাম ঘোষণা করে।

সংস্থাটি বলছে, বাংলাদেশে হাজারো ক্ষুদ্র খামারিকে প্রশিক্ষিত করে তুলতে, তাদের গবাদিপশুর জন্য চিকিৎসা ও পরামর্শ সেবা পৌঁছে দিতে যে ব্যতিক্রমী মডেল সালমা গড়ে তুলেছেন, তার স্বীকৃতিতেই এবারের পুরস্কারের জন্য তাকে মনোনীত করা হয়েছে।
উল্লেখ্য, ওয়ার্ল্ড ফুড প্রাইজ ফাউন্ডেশন প্রতিবছর মানুষের জন্য খাদ্য সহজলভ্য করতে এবং এর মান উন্নয়নে যারা কাজ করছেন, তাদের সাফল্যের স্বীকৃতি হিসেবে এ পুরস্কার দেয়। ১৯৮৬ সালে নোবেলজয়ী নরম্যান বর্লুগ ‘বিশ্ব খাদ্য পুরস্কার’ প্রবর্তন করেন।
২০১৫ সালে মাত্র ২৭ বছর বয়সে সালমা শুরু করেন তার স্বপ্নের প্রকল্প ‘মডেল লাইভস্টক ইনস্টিটিউট ঢাকা’।

সালমা সুলতানা ২০১২ সালে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় থেকে ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন (ডিভিএম) বিষয়ে স্নাতক শেষ করে ভারতের তামিলনাড়ুতে স্নাতকোত্তর ডিগ্রি নেন। এরপর দেশে ২০১৪ সালে ফার্মাকোলজিতে মাস্টার্স করেন।

এরপর ২০১৪ সালে মাস্টার্স শেষ করে সালমা কারিগরি শিক্ষা বোর্ডের সঙ্গে যোগাযোগ করেন ইনস্টিটিউটের অনুমোদনের জন্য। চাকরিজীবী বাবার জমানো টাকায় তার ‘মডেল লাইভস্টক ইনস্টিটিউটের’ যাত্রা শুরু হয়। তার এ ইনস্টিটিউটে মাঠপর্যায়ে প্রাণিচিকিৎসায় দক্ষ জনশক্তি তৈরি করতে ১৪ মাস মেয়াদি ‘এনিমেল হেলথ এন্ড প্রোডাকশন’ ও ‘পোলট্রি ফার্মিং’ কোর্স করানো হয়।

খামারিদের সচেতন করতে কার্যক্রম চালানোর পাশাপাশি প্রাণীর চিকিৎসার জন্য হাসপাতালও চালিয়ে আসছে মডেল লাইভস্টক।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট