চট্টগ্রাম বুধবার, ২৮ অক্টোবর, ২০২০

সুযোগ না পাওয়া শিক্ষার্থীদের একাদশে ভর্তি শুরু আজ

১৩ অক্টোবর, ২০২০ | ২:২২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

সুযোগ না পাওয়া শিক্ষার্থীদের একাদশে ভর্তি শুরু আজ

কলেজ ভর্তির বাইরে থাকা শিক্ষার্থীদের জন্য অবশেষে ভর্তি (ম্যানুয়াল) নির্দেশনা প্রকাশ করেছে চট্টগ্রাম শিক্ষাবোর্ড। আজ (মঙ্গলবার) থেকে শুরু হয়ে আগামী শনিবার পর্যন্ত নির্ধারিত কলেজ সমূহে সাদা কাগজে আবেদন করা যাবে। আবেদনের প্রেক্ষিতে আগামী রবিবার মেধা তালিকা প্রকাশ করা হবে এবং সোমবার ও মঙ্গলবার ভর্তি কার্যক্রম চলবে। তবে কোনক্রমেই গ্রুপে অনুমোদিত মূল আসনের অতিরিক্ত শিক্ষার্থী এবং ন্যূনতম জিপিএ এর কম জিপিএ ধারী শিক্ষার্থী ভর্তি করা যাবে না। গতকাল (সোমবার) চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত ভর্তি বিজ্ঞপ্তিতে (ম্যানুয়াল পদ্ধতি) এসব তথ্য জানানো হয়েছে।
ভর্তি বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়েছে, করোনা মহামারীর কারণে যেসব শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারেনি বা হয়নি তাদের চট্টগ্রাম বোর্ডের ওয়েবসাইট http://www.bise-ctg.gov.bd এ গতকাল সোমবারের নোটিশে College List(group, Min GPA, Total Seats) for manual Admission শিরোনামে প্রদর্শিত তালিকায় যে সকল কলেজ এবং গ্রুপের নাম আছে, সে সকল গ্রুপে আসন শূন্য ও ন্যূনতম থাকা সাপেক্ষে ম্যানুয়াল আবেদনের ভিত্তিতে মেধাক্রম অনুযায়ী ভর্তি করা যাবে। ভর্তির সময় অবশ্যই স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে। এছাড়া, কোন ক্রমেই গ্রুপে অনুমোদিত মূল আসনের অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করা যাবে না।
এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর মো. জাহেদুল হক জানান, অনলাইন ভর্তি কার্যক্রম সম্পন্ন হওয়ার পরও কিছু শিক্ষার্থী ভর্তির বাইরে ছিল। এসব শিক্ষার্থীর শিক্ষা জীবনের কথা চিন্তা করে চট্টগ্রাম বোর্ড তাদের ম্যানুয়াল ভর্তির সুযোগ দিয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে আসন শূন্য থাকা সাপেক্ষে কলেজ সমূহে আবেদন করে শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে। গতকাল (সোমবার) চট্টগ্রাম বোর্ডের ওয়েবসাইটে ভর্তি সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেখানে বিস্তরিত রয়েছে।
তিনি আরো জানান, চট্টগ্রাম নগরীর সরকারি কলেজ ছাড়াও মোট ২৩টি কলেজ এ ম্যানুয়াল ভর্তি কার্যক্রমের বাইরে থাকবে। ভর্তির যাবতীয় নির্দেশনা মেনে শিক্ষার্থীদের আবেদনের পরামর্শ দিয়েছেন তিনি।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 107 People

সম্পর্কিত পোস্ট