চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

শুধু আইন কঠোর করে ধর্ষণ বন্ধ করা যাবে না: তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

১১ অক্টোবর, ২০২০ | ৫:০১ অপরাহ্ণ

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, শুধু আইন কঠোর করে বা আইনের কঠোর প্রয়োগ করে ধর্ষণ বন্ধ করা যাবে না। ধর্ষণের মতো অপরাধ প্রতিরোধে বর্তমান প্রজন্মের মনন ও মনোজগৎ পরিবর্তন করতে হবে। জাতীয় প্রেসক্লাবে চট্টগ্রাম বিভাগের ছয় জন জ্যেষ্ঠ সাংবাদিকের স্মরণ অনুষ্ঠানে আজ রবিবার (১১ অক্টোবর) প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, অপরাধীরা ইন্টারনেটের বিভিন্ন কন্টেন্ট দেখে ধর্ষণ ও অন্যান্য অপরাধে উদ্বুদ্ধ হওয়ার পাশাপাশি অপরাধের কৌশল শেখে। সামাজিক যোগাযোগ মাধ্যম এবং বিভিন্ন বিনোদন মাধ্যমে অনেক কিছু থাকে। আমাদের দেশীয় কৃষ্টি, সংস্কৃতির সাথে এসব কন্টেন্ট সাংঘর্ষিক। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে আটক অপরাধীরা জানিয়েছে, বেশিরভাগ বিদেশি প্ল্যাটফর্মের কন্টেন্ট দেখে তারা অপরাধে উদ্বুদ্ধ হয়। কেউ কেউ সেই অপরাধের কৌশল রপ্ত করে। দেশে ব্যবসা সফল হওয়ার জন্য তরুণ প্রজন্মকে লক্ষ্য করে এ ধরনের কন্টেন্ট তারা প্রকাশ করে।

প্রয়াত ছয় সাংবাদিক হলেন, আজকের সূর্যোদয় পত্রিকার সম্পাদক এবং চবিসাফ-এর সাবেক সভাপতি খোন্দকার মোজাম্মেল হক, বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক ডি পি বড়ুয়া, দৈনিক দেশবাংলার সম্পাদক ও প্রকাশক ড. ফেরদৌস আহমেদ, এনটিভির সাবেক প্রধান যুগ্ম বার্তা সম্পাদক আবদুস শহিদ, দৈনিক ইত্তেফাকের সম্পাদনা বিভাগের সাবেক ইনচার্জ আবুল কালাম এবং দৈনিক সময়ের আলো পত্রিকার সাবেক প্রধান প্রতিবেদক হুমায়ূন কবির খোকন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম, সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, জ্যেষ্ঠ সাংবাদিক ইকবাল সোবহানসহ অন্যান্য সাংবাদিকরা। চট্টগ্রাম বিভাগ সাংবাদিক ফোরাম, ঢাকা-চবিসাফ প্রয়াত ছয় সাংবাদিকের স্মরণে এই অনুষ্ঠানে ছয় সাংবাদিকের স্বজনরাও বক্তব্য রাখেন।

 

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট