চট্টগ্রাম শুক্রবার, ৩০ অক্টোবর, ২০২০

৫ অক্টোবর, ২০২০ | ৬:০৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ধর্ষণসহ নারীর প্রতি সহিংসতা বৃদ্ধিতে ওয়ার্কার্স পার্টি চট্টগ্রামের উদ্বেগ

দেশে ধর্ষণসহ নারীর প্রতি সহিংসতা বৃদ্ধিতে উদ্বেগ জানিয়েছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি চট্টগ্রাম জেলা কমিটি। আজ সোমবার দলের চট্টগ্রাম জেলা সভাপতি অ্যাডভোকেট আবু হানিফ ও সাধারণ সম্পাদক শরীফ চৌহান এক বিবৃতিতে ধর্ষনের ঘটনার তীব্র নিন্দা জানান। বিবৃতিতে খাগড়াছড়ি, সিলেট, নোয়াখালীসহ সারাদেশে ক্রমবর্ধমান ধর্ষণসহ নারীর প্রতি সহিংসতা আমরা লক্ষ করছি। সারা দেশে গত কয়েকমাসে ধর্ষনের ঘটনা বেড়ে গেছে।শুধু নারী নয় শিশু ধর্ষনের সংখ্যাও বেড়েছে।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, এটা যেমন একটি সামাজিক অবক্ষয়ের পরিচয় দেয় তেমনি আইনশৃঙ্খলাহীনতা এবং রাজনৈতিক আশ্রয়-প্রশ্রয়ও এর সাথে যুক্ত।তার প্রমাণ হচ্ছে সিলেটের এমসি কলেজ ও দক্ষিণ সুরমা এলাকার ঘটনা। এ দুটো ঘটনা সরকারি দলের ছাত্র সংগঠন এবং ক্ষমতার সাথে যুক্ত ব্যক্তিদের আশ্রয়ে ঘটেছে। জনমতের চাপে যদিও বিষয়গুলো এখন সামনে আসছে কিন্তু আমরা মনে করি যে, এই ক্ষেত্রে রাজনৈতিকভাবে এটাকে মোকাবেলা করতে হবে।এটা কেবল মাত্র সামাজিক বা নৈতিক অবক্ষয় বলে ছেড়ে দিলে চলবে না, এর সাথে রাষ্ট্রীয় পদক্ষেপ গ্রহণও জরুরী।

বিবৃতিতে দলটির পক্ষ থেকে বলা হয়, আমরা মনে করি এই ক্ষেত্রে বিশেষ করে সংবাদ মাধ্যমের স্বাধীনতার প্রশ্নও গুরুত্বপূর্ণ এই কারণে যে, সংবাদ মাধ্যমে খবর বেরিয়ে আসলে তা হলে মানুষের মধ্যে প্রবল আলোড়ন সৃষ্টি করে এবং মানুষ প্রতিরোধে এগিয়ে আসে। কিন্তু যখন থামিয়ে দেওয়া হয় বা সংবাদ প্রকাশ হয় না তখন ধর্ষণসহ বিভিন্ন হয়রানির ঘটনা বাড়তে থাকে।
এমন পরিস্থিতি থেকে উত্তরণে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের বড় ধরনের ভুমিকা রয়েছে উল্লেখ করে বলা হয়,নীচের তলার মানুষদের সচেতন করতে বা সম্পৃক্ত করতে এসব অনেক গুরুত্বপূর্ণ। দেশব্যাপী ধর্ষণসহ হয়রানি বন্ধে আইনশৃঙ্খলা বাহিনীকে আরও সক্রিয় করার পাশাপাশি নারীর প্রতি সকল প্রকার সহিংসতা বন্ধে আইনের দীর্ঘসুত্রতা পরিহার করে দ্রুত ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয় ওয়ার্কার্স পার্টির পক্ষ থেকে।

পূর্বকোণ / আরআর

শেয়ার করুন
The Post Viewed By: 85 People

সম্পর্কিত পোস্ট