চট্টগ্রাম শনিবার, ০৫ ডিসেম্বর, ২০২০

সর্বশেষ:

কক্সবাজারে গাছে গাছে পাখির বাসা বাঁধলেন জেলা প্রশাসক

৪ অক্টোবর, ২০২০ | ১১:৩৭ অপরাহ্ণ

কক্সবাজার সংবাদদাতা

প্রকৃতি ও পাখিদের প্রতি প্রেম

কক্সবাজারে গাছে গাছে পাখির বাসা বাঁধলেন জেলা প্রশাসক

নিজের বসবাসস্থল সরকারি বাংলোর গাছে গাছে পাখির বাসা বাঁধলেন কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন। প্রাণ-প্রকৃতির প্রতি অকৃত্রিম ভালবাসা ও পাখিদের প্রতি প্রেম থেকে রবিবার সকালে সরকারি বাংলোতে পাখির বাসা স্থাপন কার্যক্রমের উদ্বোধন করেন তিনি।

জেলা প্রশাসক বলেন, পরিবেশ প্রকৃতি রক্ষায় পাখির ভূমিকা অপরিসীম। পরিবেশ প্রকৃতির জন্য কক্সবাজার এক অনবদ্য ভাণ্ডার। কিন্তু নানা কারণে পাখির সংখ্যা কমে যাচ্ছে। পাখির প্রতি ভালোবাসার অংশ হিসেবে এনভায়রনমেন্ট পিপল এর এই উদ্যোগ কক্সবাজারকে পাখির অভয়ারণ্যে পরিণত করবে বলে আশা রাখছি। এমন সৃষ্টিশীল কাজে জেলা প্রশাসন সবসময় পাশে থাকবে বলেও জানান জেলা প্রশাসক।

পরিবেশ বিষয়ক স্বেচ্ছাসেবী সংগঠন এনভায়রনমেন্ট পিপল কক্সবাজারে গাছে গাছে নিশ্চিত করি পাখির নিরাপদ আবাস শ্লোগানে পাখির ১০ হাজার বাসা স্থাপনের কার্যক্রম শুরু করে।

এনভায়রনমেন্ট পিপল এর প্রধান নির্বাহী রাশেদুল মজিদ বলেন, সাগর-নদী-ঝর্ণা-পাহাড়-গাছগাছালি সমৃদ্ধ প্রকৃতির অপরূপ কক্সবাজারে আগে গাছে গাছে পাখির বিচরণ ছিল দেখার মতো। কিন্তু নানা কারণে সেই সব পাখি এখন আর দেখা যায় না। যার কারণে পাখির সংখ্যা বাড়ানো ও বিলুপ্তপ্রায় পাখি ফিরিয়ে আনতে গাছে গাছে পাখির নিরাপদ বাসা নিশ্চিত করতে কাজ করছি। পর্যায়ক্রমে পুরো কক্সবাজারের সরকারি-বেসরকারি অফিস-আদালত, বাসস্থান, মসজিদ, শিক্ষাপ্রতিষ্ঠান, কবরস্থান, বাগানবাড়ি, রাস্তার পাশের গাছে গাছে তা ছড়িয়ে দেয়া হবে। এসব পাখির বাসা রক্ষণাবেক্ষণ এবং পাখি শিকার বন্ধেও আমরা কাজ করবো।

 

 

 

 

পূর্বকোণ/পি-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 122 People

সম্পর্কিত পোস্ট