চট্টগ্রাম রবিবার, ২৫ অক্টোবর, ২০২০

২৭ সেপ্টেম্বর, ২০২০ | ১১:২০ পূর্বাহ্ণ

চবি সংবাদদাতা

‘বঙ্গবন্ধু চেয়ার’ পদে আটকে গেল চবির সাবেক উপাচার্যের নিয়োগ

যথাযথ নীতিমালা না মানার অভিযোগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ইফতেখার উদ্দিন চৌধুরীর ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদে নিয়োগ আটকে দিয়েছে সিন্ডিকেট। বিষয়টি নিশ্চিত করেছেন সিন্ডিকেট সদস্য মোহাম্মদ নাসিম হাসান। তিনি বলেন, ‘গত শুক্রবার রাতে সিন্ডিকেটে ৫২৬তম সভায় এ পদে নিয়োগের বিষয়টি অনুমোদন দেওয়া হয়নি।’

জানা যায়, সিন্ডিকেটে নতুন কাউকে এ পদে নিয়োগ দিতে সভায় বঙ্গবন্ধু চেয়ার নির্বাহী কমিটিতে নতুন করে আরও তিন সদস্য অন্তর্ভুক্ত করা হয়েছে। অবশ্য আগে কমিটিতে পাঁচজন সদস্য ছিলেন।

কমিটির নতুন সদস্যরা হলেন- সমাজবিজ্ঞানী অনুপম সেন, শিক্ষাবিদ আলমগীর মোহাম্মদ সিরাজুদ্দীন এবং কথাসাহিত্যিক সেলিনা হোসেন। তাঁরা যাচাই-বাছাই করে যোগ্য ব্যক্তির নাম মনোনয়ন করবেন।

গত বছরের ৭ মার্চ বঙ্গবন্ধু চেয়ার (গবেষণাকেন্দ্র) পদে গবেষক হিসেবে দায়িত্ব নেন তৎকালীন উপাচার্য ইফতেখার উদ্দিন চৌধুরী। সিন্ডিকেট সভা ও একাডেমিক কমিটির মাধ্যমে নিয়োগের বিষয়টি অনুমোদন না নেওয়ায় উপাচার্যের এই পদে বসা নিয়ে ওই সময় বিতর্ক তৈরি হয়। চলতি বছরের ১১ ফেব্রুয়ারি সাবেক এ উপাচার্যকে বঙ্গবন্ধু চেয়ার উপাধি ব্যবহার না করার নির্দেশ দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর এক সপ্তাহ পর বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) কাছে বঙ্গবন্ধু চেয়ার নিয়ে বিতর্ক বন্ধে তদন্ত কমিটি গঠন করার আবেদন জানান ইফতেখার উদ্দিন চৌধুরী। এর পরিপ্রেক্ষিতে ১৬ জুলাই তিন সদস্যের একটি কমিটি গঠন করে ইউজিসি। কমিটিতে আহবায়ক করা হয় ইউজিসির সদস্য অধ্যাপক দিল আফরোজ বেগমকে। ইউজিসি এখনো তদন্ত করছে।

তৎকালীন উপাচার্যের বঙ্গবন্ধু চেয়ার পদে দায়িত্ব নেওয়ার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের একাধিক জ্যেষ্ঠ শিক্ষক এটি নিয়ে মিশ্র প্রতিক্রিয়াও ব্যক্ত করেন। তাঁরা যথাযথ নীতিমালা না মানার অভিযোগ তুলেন সাবেক এ উপাচার্যের বিরুদ্ধে। নিয়োগের বিষয়টি সুরাহা করতে সরকারের হস্তক্ষেপও কামনা করেন আট সিনেট সদস্য। পরে সাবেক উপাচার্য ইফতেখার উদ্দিন চৌধুরী এই আট শিক্ষকের বিরুদ্ধে ‘অনৈতিক’ কাজে যুক্ত থাকার পাল্টা অভিযোগ তোলেন।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 117 People

সম্পর্কিত পোস্ট