চট্টগ্রাম বুধবার, ২১ অক্টোবর, ২০২০

সর্বশেষ:

২৬ সেপ্টেম্বর, ২০২০ | ১:১৯ অপরাহ্ণ

নওশের আলী খান

চসিক কেন্দ্রীয় কবরস্থান দখল করে বস্তিতে মাদকের আখড়া

সিটি কর্পোরেশনের কেন্দ্রীয় কবরস্থানের জায়গা দখল করে গড়ে উঠা বস্তিজুড়ে এখন মাদকের আখড়া। দিনের আলোয় চলে ঢিমেতালে। তবে সন্ধ্যার পর রীতিমতো বাজার বসে। মাদক সেবীদের আনাগোনা বাড়তে থাকে। বসে জুয়ার আসরও। গভীর রাত পর্যন্ত পুরো কবরস্থান এলাকা থাকে তাদের নিয়ন্ত্রণে। এসময় সাধারণ পথচারীও চলাফেরা করতে ভয় পায়।
চসিকের জায়গা দখল করে বস্তি নির্মাণ করেছেন চার মহিলা। তারা সকলেই চসিকের কবরস্থানের জায়গা দখল করে বস্তি গড়ে তুলেছেন। দুই মহিলার স্বামীর নামে মাদক মামলা ছাড়াও খুন, নারী নির্যাতন, পাহাড় কাটা এবং মানব পাচারের মতো গুরুতর অভিযোগে আদালতে অন্তত ২ ডজন মামলা চলমান।
চসিক কবরস্থানে এমন সব অসামাজিক অপরাধের নিরব সাক্ষী চসিক এর ৬ নিরাপত্তা প্রহরী। চসিক নিরাপত্তা প্রহরী জহিরুল ইসলাম মধু, ইসলাম নবী, চসিক কর্মী আব্বাস উদ্দিন, ড্রাইভার শাহাবুদ্দিন এবং ইলেক্ট্রেশিয়ান আবদুস শুক্কুরও এই ভূমি দখলে নিয়ে বসতভিটা গড়ে তুলেছেন। যে কারণে চসিক কবরস্থানের বিশাল এলাকাজুড়ে গড়ে উঠা মাদকের আখড়া নিয়ে তেমন মাথাব্যথা নেই তাদের। অভিযোগ রয়েছে চসিক এর সংশ্লিষ্ট কোন কর্মকর্তাই বিষয়টি দেখভাল করেননি। দীর্ঘ দুই যুগেও খোঁজ নেননি সিটি কর্পোরেশনের কেন্দ্রীয় কবরস্থানের নামে সরকার কর্তৃক বরাদ্দ পাওয়া সাড়ে ১৯ একর ভূমির। দীর্ঘ সময় ধরে অযত্মে পড়ে থাকা বিশাল সম্পত্তি গিলে খাচ্ছে ভূমি খেকোরা। বিষয়টি খতিয়ে দেখে কার্যকর পদক্ষেপ নিলে চসিকের সম্পত্তি উদ্ধারের পাশাপাশি এ সমাজ থেকে মরণ নেশা মাদকের বিস্তার রোধ হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বিএসআরএম স্কুলের প্রধান শিক্ষক আবদুল কাদের রিপন, ব্যবসায়ী আতিকুর রহমান রনি ও কবির আহমদসহ সচেতন এলাকাবাসী।
এলাকাবাসীর অনুরোধে সম্প্রতি আরেফিন নগরের কেন্দ্রীয় কবরস্থান এলাকা পরিদর্শন করেছিলেন চসিক প্রশাসক মো. খোরশেদ আলম সুজন। পরিদর্শনকালে তিনি বলেন, চসিক এর জায়গা চসিক কাঁটা তারের বেড়া দিয়ে ঘিরে নিবে। অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে। গত ২২ সেপ্টেম্বর স্থানীয় একটি প্রতিনিধি দল চসিক প্রশাসকের সাথে সাক্ষাৎ করলে এসময়ও তিনি মাদকের অবৈধ বস্তি উচ্ছেদে আশাবাদ ব্যক্ত করে বলেন, আমি সংশ্লিষ্ট দপ্তরকে নির্দেশ দিয়েছি, অচিরেই আরেফিন নগরে চসিকের কবরস্থান ও মসজিদের জায়গা থেকে মাদকের আখড়া গুঁড়িয়ে দেয়া হবে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 112 People

সম্পর্কিত পোস্ট