চট্টগ্রাম বুধবার, ২৮ অক্টোবর, ২০২০

শরনাঙ্কর থেরের বিরুদ্ধে আইসিটি আইনে দুই মামলা, মানববন্ধন-সমাবেশ

২৪ সেপ্টেম্বর, ২০২০ | ১১:১৪ অপরাহ্ণ

রাঙ্গুনিয়া সংবাদদাতা

শরনাঙ্কর থেরের বিরুদ্ধে আইসিটি আইনে দুই মামলা, মানববন্ধন-সমাবেশ

প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়া ও উপজেলা আওয়ামী লীগ নেতা এরশাদ মাহমুদসহ সরকারের বিভিন্ন গোয়েন্দা সংস্থা ও দায়িত্বশীল ব্যক্তিদের নিয়ে নানা বিভ্রান্তিমূলক ভিডিওবার্তা ফেসবুকে প্রচারের অভিযোগে বিতর্কিত বৌদ্ধ ভিক্ষু শরনাঙ্কর থেরের বিরুদ্ধে আইসিটি আইনে দুটি মামলা হয়েছে। আজ বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) রাতে টিটু বড়ুয়া নামের এক ব্যক্তি রাঙ্গুনিয়া থানায় একটি মামলা করেন। এর আগে গতকাল বুধবার (২৩ সেপ্টেম্বর) ইসলাম ধর্ম নিয়ে কটুক্তি ও সারা দেশের ৩০ হাজার মানুষ শরনাঙ্কর থেরকে খোদা মানেন এমন ভিডিও প্রচারের অভিযোগে মাওলানা হাকিম উদ্দিন নামের এক ব্যক্তি অপর মামলাটি দায়ের করেন।

রাঙ্গুনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইফুল ইসলাম আইসিটি আইন ও দণ্ডবিধির বিভিন্ন ধারায় দুটি মামলা দায়েরের সত্যতা নিশ্চিত করেছেন।

মামলার এজাহারে জানা যায়, মুক্তিযোদ্ধের চেতনা বিরোধী কার্যক্রম তথা সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে বিভিন্ন প্রচার ও প্রোপাগান্ডা চালিয়ে যাচ্ছে রাঙ্গুনিয়ার ফলাহারিয়া জ্ঞাণশরণ মহাঅরণ্য বৌদ্ধ বিহারের ভিক্ষু শরণাঙ্কর থের। সর্বশেষ ২৪ মিনিটের ভিডিওতে তিনি প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সহকারী ব্যারিস্টর বিপ্লব বড়ুয়া, আওয়ামী লীগ নেতা এরশাদ মাহমুদসহ গোয়েন্দা সংস্থা, পুলিশের শীর্ষ কর্মকর্তা, বন বিভাগ ও বিদ্যুৎ বিভাগের কর্মকর্তাসহ বিভিন্ন ব্যক্তি সম্পর্কে মানহানিকর বক্তব্য দেন।

মামলার বাদি টিটু বড়ুয়া বলেন, শরনাঙ্কর থের ইতিমধ্যে শতাধিক একর বনের জায়গা দখল করেছেন। তার দখলের উন্মত্ততা থেকে হিন্দুদের একযুগের পুরনো শ্মশান খোলাও বাদ যায়নি। শ্মশান থেকে ১২টি শবঘর উপড়ে ফেলে দিয়েছে।

এদিকে উপজেলার পদুয়া ইউনিয়নের ফলাহারিয়া গ্রামের সনাতনী সম্প্রদায়ের দীর্ঘদিনের পুরাতন শ্মশান দখল ও ভাংচুরের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে উপজেলা কেন্দ্রীয় পুজা উদযাপন পরিষদ। বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) বিকালে উপজেলা সদর ইছাখালীতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে অনুষ্ঠিত হয়। এতে উপজেলা কেন্দ্রীয় পূজা উদযাপন পরিষদের সিনিয়র সহ-সভাপতি শৈবাল চক্রবর্তীর সভাপতিত্বে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক সুপায়ন সুশীল, সমীর চক্রবর্তী, টিবলু নাথ, অনুজিৎ দে, শিবু চক্রবর্তী, প্রিয়তোষ কান্তি দে, সুবেল দেব, মানিক কান্তি দাশ, হৃদয় দাশ, পরিমল দাশ, শিপন সাহা, সুমন দে, অভি দাশ, সুকান্ত দাশ, রামপ্রদ দাশ, পুলক দত্ত, বিজয় নন্দী, রুবেল দত্ত, শয়ন দত্ত, উষ্ণা দাশ, সমীরণ দত্ত, সমীর মহাজন, নয়ন মহাজন, উজ্জ্বল দে, রুবেল দে, রাজু দে প্রমুখ।

বক্তারা সমাবেশে শরনাঙ্কর থেরের বিরুদ্ধে আইনানুযায়ী ব্যবস্থা নেয়ার দাবি জানান।

এর আগে প্রতিবাদী হিন্দু সমাজের আয়োজনে একই দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হলে চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেনসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শনে করেন।

 

 

 

পূর্বকোণ/জিগার-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 109 People

সম্পর্কিত পোস্ট