চট্টগ্রাম বুধবার, ২১ অক্টোবর, ২০২০

সর্বশেষ:

২০ সেপ্টেম্বর, ২০২০ | ২:৪৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

অভিজ্ঞতা সঞ্চয়ে ইপসা প্রতিনিধি

চসিক প্রশাসকের সাথে একদিন

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজনের সাথে সম্প্রতি একদিনের অভিজ্ঞতা সঞ্চয় করেছেন বেসরকারি উন্নয়ন সংস্থা ইপসা প্রতিনিধি মোহাম্মদ হেফাজুর রশিদ। দৈনিক পূর্বকোণের সাথে একান্ত আলোচনায় তার সেই অভিজ্ঞতার কথা তুলে ধরেছেন তিনি।
পূর্বকোণ: সিটি কর্পোরেশনের একদিনের যুব প্রতিনিধি হিসেবে আপনার অভিজ্ঞতা কেমন ?
হেফাজুর: স্যারের সাথে বেশ ভালভাবে দিনটি কাটিয়েছি। তিনি একজন যুববান্ধব প্রশাসক। তিনি তাঁর পাশে বসিয়ে কথা বলেছেন, কাজ পর্যবেক্ষণ করার সুযোগ দিয়েছেন। সিটি কর্পোরেশনের অনেক দিক নির্দেশনার কথা জানিয়েছেন, যা আমরা যুবকরা জানি না। এরপর স্যারের সাথে রাস্তায় গিয়েছি। সেখান থেকে বেশ ভাল অভিজ্ঞতা অর্জন করেছি।
পূর্বকোণ: এই দায়িত্ব পালন করতে গিয়ে আপনি কি ধরনের চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছেন?
হেফাজুর: কোন সমস্যার সম্মুখীন হইনি। স্যার যথেষ্ট সাহায্য করেছেন।
পূর্বকোণ: চসিকে আপনি যদি যুব প্রতিনিধি হিসেবে কাজ করার সুযোগ পান, তাহলে কোন কাজগুলো অগ্রাধিকার ভিত্তিতে করতে চান?
হেফাজুর: যদি সুযোগ পাই, তাহলে যুবদের নিয়েই কাজ করবো। কারণ তাদের কাছে নতুন নতুন উদ্যোগ থাকে। এই শহরের অনেক সমস্যা আছে। বিশেষ করে রাস্তাঘাটের যানজট। খোঁড়াখুড়ি। সিডিএ, ওয়াসা, বিটিসিএল ইত্যাদি সংস্থার সাথে সমন্বয় করে সুন্দর একটি শহর উপহার দিব। সড়কবাতি একটি বড় সমস্যা। এই সমস্যা দূর করা দরকার। বাতি না থাকার কারণে সড়কে অনেক সমস্যা হয়। বর্তমান প্রশাসক অনেক সড়কে বাতি স্থাপনের উদ্যোগ নিয়েছেন।
পূর্বকোণ: কর্পোরেশনের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় যুবদের অংশগ্রহণ কেমন হওয়া উচিত বলে মনে করেন ?
হেফাজুর: আসলে চসিকে যুবদের অংশগ্রহণ রাখার বিধান আছে। সেই অনুযায়ী কাজ করার সুযোগ দিলে সিটি কর্পোরেশন এবং নগরবাসী উপকৃত হবে। সুন্দর হবে নগর।
পূর্বকোণ: যুবদের একজন প্রতিনিধি হিসেবে চট্টগ্রামের উন্নয়নে প্রশাসকের কার্যক্রম সম্পর্কে আপনার অভিমত কি?
হেফাজুর: প্রশাসকের সাথে একদিন ছিলাম। যুবদের যেসব ভূমিকার কথা আমি বলেছি, তা আমি তার কাজে দেখতে পেয়েছি। সুযোগ পেলে আমরা তাকে পরামর্শ দেব। তিনি যেসব কাজ করছেন, তাতে যুবদের অনুপ্রেরণা যোগাবে। এই নগর যেহেতু আমাদের। এই শহরকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখা যুবদের দায়িত্ব। এই কর্পোরেশনে প্রশাসক কিংবা মেয়র হিসেবে যেই আসুক না কেন, যুবদের উচিত তাকে সহযোগিতা করা।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 90 People

সম্পর্কিত পোস্ট