চট্টগ্রাম শনিবার, ০৫ ডিসেম্বর, ২০২০

৮ ঘণ্টা পর স্থগিত প্রাইম মুভারস-ট্রেইলর ধর্মঘট

১২ সেপ্টেম্বর, ২০২০ | ১১:৪৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

৮ ঘণ্টা পর স্থগিত প্রাইম মুভারস-ট্রেইলর ধর্মঘট

অবশেষে চট্টগ্রাম বন্দরের কথা বিবেচনা করে ধর্মঘট স্থগিত করেছে চট্টগ্রাম প্রাইম মুভারস ও ট্রেইলর শ্রমিক ইউনিয়ন। এম এম ট্রান্সপোর্ট নামের পরিবহন ঠিকাদার প্রতিষ্ঠানে শ্রমিক ছাঁটাইকে কেন্দ্র করে আজ শনিবার (১২ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে পরিবহন ধর্মঘটের ডাক দেয় সংগঠনটি। ৮ ঘণ্টা টানা ধর্মঘট চলার পর সংগঠন কার্যালয়ে নিজেদের মধ্যে বৈঠক করে সন্ধ্যা ৫টা থেকে ধর্মঘট স্থগিতের ঘোষণা দেয়া হয়। বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম প্রাইম মুভারস ও ট্রেইলর শ্রমিক ইউনিয়নের সভাপতি মাইন উদ্দিন।

এদিকে, ধর্মঘট শুরুর পর বিএসআরএম গ্রুপের ট্রেইলর সরবরাহকারী প্রতিষ্ঠান এম এম ট্রান্সপোর্ট এর সাথে ধর্মঘট আহবানকারী চট্টগ্রাম প্রাইম মুভারস ট্রেইলর শ্রমিক ইউনিয়ন এবং সীতাকুণ্ড সার্কেলের সহকারী পুলিশ সুপারের সাথে আলোচনা হয়। সকাল সাড়ে ১০টা থেকে ২টা পর্যন্ত আলোচনা হলেও সমঝোতা ছাড়াই বৈঠক শেষ হয়।

জানতে চাইলে চট্টগ্রাম প্রাইম মুভারস ট্রেইলর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিক বলেন, বৈঠকে এম এম ট্রান্সপোর্টের কর্মকর্তা শ্রম আইন মানেন না বলে জানালে সমঝোতা ছাড়া বৈঠক শেষ হয়। মূল তিনদফা- পরিবহন ঠিকাদারের শ্রমিক ছাটাই বন্ধ করা, শ্রমিকদের সরকার ঘোষিত ন্যূনতম শ্রম মজুরি ঘোষণা এবং শ্রমিকদের নিয়োগ দেয়ার দাবিতে তারা এই ধর্মঘট ডেকে বসেন।

বন্দর ব্যবহারকারীরা বলছেন, বিএসআরএম কারখানায় শ্রমিক ছাঁটাইকে ঘিরে চট্টগ্রাম বন্দরকে জিম্মি করে ধর্মঘট ডাকা কোনভাবেই কাম্য হতে পারে না। আর কাঙ্খিত রপ্তানি কন্টেইনার জাহাজীকরণ করতে না পেরে জাহাজ মালিকরা উদ্বিগ্ন হয়ে পড়েছিলেন।

পরিবহন শ্রমিকদের দাবি বাস্তবায়ন বিষয়ে চট্টগ্রাম বন্দর কোন পক্ষ নয়। এরপরও বদনামটা হচ্ছে বন্দরেরই। কারণ চট্টগ্রাম বন্দরের রপ্তানি পণ্য পরিবহন বন্ধ। জানতে চাইলে চট্টগ্রাম বন্দর সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) জাফর আলম বলেন, ‘কোন আলটিমেটাম না দিয়ে এভাবে ধর্মঘট ডাকা কোনভাবেই সমীচীন নয়; এটা দেশের অর্থনীতির জন্য ক্ষতিকর। এই মুহূর্তে এই ধরনের পরিস্থিতি মেনে নেয়া যায় না। শ্রমিকরাই চাইলে বাস্তবায়নকারী কর্তৃপক্ষের সাথে আলোচনায় বসতে পারতো। এমনকি আমাদের সাথেও বসতে পারতো। কিন্তু সেটা না করে ধর্মঘট।’

 

 

 

 

 

পূর্বকোণ/পি-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 110 People

সম্পর্কিত পোস্ট