চট্টগ্রাম বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

কাঁচা মরিচের ঝালে বাজার গরম

১২ সেপ্টেম্বর, ২০২০ | ১:১৩ অপরাহ্ণ

মরিয়ম জাহান মুন্নী

কাঁচা মরিচের ঝালে বাজার গরম

একদিনের ব্যবধানে কাঁচা মরিচের দাম কেজি প্রতি ১১০ টাকা বেড়ে গেছে। এক বছরের ব্যবধানে বেড়েছে প্রায় সাড়ে চার গুণ। গত বৃহস্পতিবার খুচরা বাজারে কাঁচা মরিচ বিক্রি হয়েছে কেজি ১৩০ টাকায়। গতকাল শুক্রবার বিক্রি হয়েছে কেজি ২৪০ টাকা দরে।
কৃষি বিপণন অধিদপ্তরের তথ্যমতে ২০১৯ সালের ১১ সেপ্টেম্বর চট্টগ্রাম কাঁচা মরিচের খুচরা দর ছিল কেজি ৫৫ টাকা। গতকাল হঠাৎ করে অতিরিক্ত দাম বাড়ায় এক বছরের ব্যবধানে কাঁচা মরিচের দাম বেড়েছে প্রায় সাড়ে চার গুণ।

কাঁচা মরিচের অস্বাভাবিক দাম বৃদ্ধির কারণে বিপাকে পড়েছেন ক্রেতা-বিক্রেতা উভয়ই। তবে বিক্রেতারা অতিরিক্ত লাভের সুযোগ হাতছাড়া করেননি। গত বৃহস্পতিবারের কম দামে কেনা মরিচও গতকাল বেশি দামে বিক্রি করেছে। অতিমাত্রায় দাম বৃদ্ধির কারণে কোন কোন বিক্রেতা আড়ত থেকে কাঁচা মরিচ কিনে আনেননি। একাধিক বিক্রেতা পূর্বকোণকে জানান, গতকাল কাঁচামরিচের সর্বোচ্চ রেকর্ড দাম বেড়েছে। তাই আপাতত মরিচ বিক্রি বন্ধ রেখেছেন। দাম যখন কমবে তখন আবার বিক্রি শুরু করবেন। যদিও শীতের আগ মুহূর্তে বাজারে কাঁচামরিচের দাম একটু বাড়তি হয়ে থাকে বলে জানান বিক্রেতারা।

সরেজমিনে গতকাল নগরীর চকবাজার কাঁচাবাজারে দেখা যায়, বাজার থেকে কাঁচামরিচ প্রায় উধাও। এত বড় বাজারের মাত্র দুইটি দোকানে কাঁচামরিচ বিক্রি করতে দেখা গেছে। তবে দাম চড়া। আরমান নামের এক বিক্রেতা বিক্রি করছেন ২২০ টাকায়। তার মরিচগুলো একটু পচাবাসী। আব্বাস নামের আরেক বিক্রেতা ভালমানের মরিচ বিক্রি করছেন কেজি ২৪০ টাকায়। অথচ দুই দিন আগেও এক কেজি কাঁচামরিচ বিক্রি হয়েছিল ১২০ থেকে ১৩০ টাকায়।

শুধু চকবাজারেই নয় বহদ্দারহাট বাজারেও একই চিত্র দেখা গেছে। এবাজারে মাত্র একজন বিক্রেতাকেই কাঁচামরিচ বিক্রি করতে দেখা গেছে। তবে এখানে নিম্নমানের কাঁচামরিচ বিক্রি হচ্ছে ১৬০ টাকায়। কারণ জানতে চাইলে তিনি বলেন, এগুলো আরো দুইদিন আগের। তাই আগের দামেই বিক্রি করছেন তিনি।
হঠাৎ করে কাঁচামরিচের এমন দাম বাড়ার কারণ জানতে চাইলে রিয়াজউদ্দিন বাজারের আড়তদার মো. ইব্রাহিম বলেন, বন্যায় মরিচ ক্ষেতসহ প্রায় সব সবজির ক্ষেত ডুবে নষ্ট হয়ে গেছে। এছাড়া চাষিরা জমিতে সামনে শীতকালের জন্য কাঁচামরিচের চাষ করছে। তাই এখনো মরিচ গাছে মরিচ পাওয়া যাচ্ছে না। এতে বাজারের চাহিদামত যোগান দিতে পারছে না। এসব কারণেই দাম বেড়েছে কাঁচামরিচের।
বহদ্দারহাট কাঁচাবাজারের সাধারণ সম্পাদক বদিউল আলম সওদাগর বলেন, এক দিনের ব্যবধানে কাঁচামরিচ কেজিতে ১শ’ টাকা দাম বেড়েছে। গতকাল বাজারে এক কেজি কাঁচামরিচ বিক্রি হচ্ছে ২৩০ থেকে ২৫০ টাকা। তাই এখন আর কাঁচামরিচ বিক্রি করছি না। কারণ এক দিনের ব্যবধানে এতো দাম শুনলে ক্রেতারাও ক্ষেপে যায়। আর যদি ম্যাজিস্ট্রেট আসে দাম বেশি দেখলেই কয়েক হাজার টাকা জরিমানা করে। তাই আর ঝুঁকি নিচ্ছি না।
পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 54 People

সম্পর্কিত পোস্ট