চট্টগ্রাম শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

‘কর্মগুণে অমর হয়ে থাকবেন চট্টলদরদী ইউসুফ চৌধুরী’

১০ সেপ্টেম্বর, ২০২০ | ২:৫০ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

‘কর্মগুণে অমর হয়ে থাকবেন চট্টলদরদী ইউসুফ চৌধুরী’

নানা আয়োজনে ১৩তম মৃত্যুবার্ষিকীতে স্মরণ

আধুনিক সংবাদপত্রের পথিকৃৎ, দৈনিক পূর্বকোণের প্রতিষ্ঠাতা, চট্টলদরদী মোহাম্মদ ইউসুফ চৌধুরীর ১৩তম মৃত্যুবার্ষিকী গতকাল বুধবার বিভিন্ন সংগঠনের উদ্যোগে পালিত হয়। মৃত্যুবার্ষিকী উপলক্ষে সংগঠনগুলো স্মরণসভা, খতমে কোরআন, দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করে। মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভায় বক্তারা বলেন, মরহুম আলহাজ মোহাম্মদ ইউসুফ চৌধুরী শুধু আধুনিক সংবাদপত্রের পথিকৃৎ ছিলেন না, তিনি ছিলেন একজন দানবীর। তিনি কর্মগুণে অমর হয়ে থাকবেন।

রাউজান ঢেউয়া হাজীপাড়া এলাকাবাসী ও আলহাজ ইউসুফ চৌধুরী স্মৃতি সংসদ : নিজস্ব সংবাদদাতা, রাউজান জানান, দৈনিক পূর্বকোণের চেয়ারম্যান, মরহুম আলহাজ মোহাম্মদ ইউসুফ চৌধুরীর ১৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গতকাল বুধবার রাউজান ঢেউয়া হাজীপাড়া এলাকাবাসীর আয়োজনে এবং রাউজান আলহাজ ইউসুফ চৌধুরী স্মৃতি সংসদের সার্বিক সহযোগিতায় খতমে কোরআন, দোয়া, মিলাদ মাহফিল ও স্মরণসভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান একেএম এহেছানুল হায়দার চৌধুরী বাবুল। পৌর আওয়ামী লীগের সহ সভাপতি জানে আলম জামালের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সহ সি. সভাপতি আনোয়ারুল ইসলাম, পৌরসভার প্যানেল মেয়র জমির উদ্দিন পারভেজ, আওয়ামী লীগ নেতা জসিম উদ্দিন চৌধুরী, নুরুল ইসলাম চৌধুরী শাহাজান, ছাত্রনেতা জিল্লুর রহমান মাসুদ, মোহাম্মদ আসিফ, সংগঠক সাইদুল ইসলাম। লায়ন মঈনুদ্দিন আল হিমেল চৌধুরীর সঞ্চালনায় বক্তব্য রাখেন মাওলানা জসিম উদ্দিন, আবু তাহের সওদাগর, আবদুল আউয়াল সুজন, মো. রাসেল, ইমতিয়াজ, ওমর ফারুক সওদাগর, খোসাম উদ্দিন, জহুরুল ইসলাম। এছাড়াও গাউসিয়া কমিটি হাজীপাড়া শাখার নেতৃবৃন্দ ও সদস্যরা উপস্থিত ছিলেন। এতে মোনাজাত পরিচালনা করেন মাওলানা মুহিবুল্লাহ আলভী। স্মরণসভায় বক্তারা বলেন, মরহুম মোহাম্মদ ইউসুফ চৌধুরী শুধু আধুনিক সংবাদপত্রের জনক ছিলেন না, তিনি ছিলেন একজন দানবীর। তিনি গোপনে মসজিদ, মাদ্রাসাসহ বিভিন্ন উন্নয়নমূলক কাজে দান করে গেছেন। তাঁর রেখে যাওয়া পূর্বকোণের মাধ্যমে মানুষ তাঁকে আজীবন স্মরণ করবেন।

রাউজান মডেল ইনস্টিটিউট : নিজস্ব সংবাদদাতা জানান, রাউজান তথা চট্টলার কৃতি সন্তান, রাউজান মডেল ইনস্টিটিউট (আরএমআই)’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, দৈনিক পূর্বকোণের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মরহুম আলহাজ মোহাম্মদ ইউসুফ চৌধুরীর ১৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে রাউজান মডেল ইনস্টিটিউট (আরএমআই)’র উদ্যোগে মিলাদ ও দোয়া মাহফিল গতকাল বুধবার আরএমআই মসজিদে অনুষ্ঠিত হয়। সহকারী পরিচালক মোহাম্মদ মহিম উদ্দিনের সভাপতিত্বে দোয়া মাহফিল পরিচালনা করেন বিদ্যালয়ের দ্বীনিয়াত বিভাগীয় প্রধান হাফেজ মাওলানা মুহাম্মদ নোমান। উপস্থিত ছিলেন প্রধান শিক্ষক কবির আহাম্মদ, সহকারী প্রধান শিক্ষক মোহাম্মদ শহীদুল ইসলাম চৌধুরী, সহকারী শিক্ষক কাজী মোহাম্মদ বেলাল, মোহাম্মদ ওমর ফারুক, সাব্বির হোসাইন, সায়িম উদ্দিন, আনিস চৌধুরী, মো. রহমতুল্লাহ, মসজিদের খতিব হাফেজ মাওলানা মুহাম্মদ ফজুল মুবিন, মাওলানা মোহাম্মদ আলী আজম প্রমুখ।

পূর্বকোণ পাঠক ফোরাম লোহাগাড়া : নিজস্ব সংবাদদাতা জানান, সংগঠনের উদ্যোগে দি পূর্বকোণ লি. এর তৎকালীন চেয়ারম্যান ও দৈনিক পূর্বকোণের প্রতিষ্ঠাতা আলহাজ মরহুম মোহাম্মদ ইউসুফ চৌধুরীর ১৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। বটতলী মোটর স্টেশনস্থ এ. রহমান মার্কেটে দৈনিক পূর্বকোণ সংবাদদাতার কার্যালয়ে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন পাঠক ফোরামের সভাপতি আবদুল খালেক। প্রধান অতিথি ছিলেন লোহাগাড়া ডায়াবেটিক জেনারেল হাসপাতালের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আরমান বাবু রুমেল। প্রধান বক্তা ছিলেন রাজনীতিক ও সমাজ সেবক সাব্বির আহমদ। বিশেষ অতিথি ছিলেন আধুনগর ইসলামিয়া কামিল মাদরাসার অধ্যাপক মুহাম্মদ আবদুল খালেক, প্রধান শিক্ষক যথাক্রমে মোহাম্মদ নাসির উদ্দীন ও মোহাম্মদ রফিক উদ্দীন, সাংবাদিক মনির আহমদ আজাদ, সাত্তার সিকদার ও জমির উদ্দীন প্রমুখ। এতে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক এম.এম আহমদ মনির। আরো বক্তব্য রাখেন সাংবাদিক এম. এ.এইচ রাব্বী ও সাংবাদিক আবদুল ওয়াহাব।

সভায় বক্তারা বলেন, চট্টলার উন্নয়ন আন্দোলন, মুদ্রণ শিল্পের আধুনিকায়ন, পশু সম্পদের সমৃদ্ধি, সংবাদপত্র প্রকাশে অবদান, স্বাবলম্বী হয়ে সমাজে বাস করা, ধর্ম ও কর্মগুণে প্রত্যেক মানুষকে সৎভাবে জীবনযাপন করা প্রভৃতি বিষয়ের ক্ষেত্রে মরহুম ইউসুফ চৌধুরীর ত্যাগ, অবদান, পরামর্শ ও উপদেশসমূহ যুগ যুগ ধরে পথ ও পাথেয় হিসেবে কাজ করে যাবে। কর্মগুণে চট্টলদরদী ইউসুফ চৌধুরীর স্মৃতি চির অম্লান থাকবেন। সভাশেষে মরহুমের আত্মার মাগফেরাত কামনায় দোয়া মাহফিল ও মুনাজাত অনুষ্ঠিত হয়। সবশেষে তবরুক ও দরিদ্র শিক্ষার্থীদের মাঝে চাল বিতরণ করা হয়।

বঙ্গবন্ধু একাডেমি :
বঙ্গবন্ধু একাডেমি কেন্দ্রীয় কমিটির উদ্যোগে স্মরণ সভায় বক্তারা বলেন, চট্টলদরদী ইউসুফ চৌধুরী যাপিত জীবনে চট্টগ্রামকে নিয়ে বেশি করে ভাবতেন। চট্টগ্রামের সংবাদপত্রকে আধুনিকায়নের জন্য তার অবদান বেশি। এ মহান মানুষের হাতের ছোঁয়ায় দৈনিক পূর্বকোণ পাঠকপ্রিয়তা পেয়েছে। ইউসুফ চৌধুরীকে স্মরণীয় করে রাখার জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে একটি ছাত্রাবাস ইউসুফ চৌধুরী নামকরণের জন্য সরকারের প্রতি আহ্বান জানান। গতকাল ৯ সেপ্টেম্বর বঙ্গবন্ধু একাডেমি কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি মুক্তিযোদ্ধা আলহাজ ফজল আহমদের সভাপতিত্বে সাধারণ সম্পাদক সৈয়দ দিদার আশরাফীর সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সহ-সভাপতি ও রূপালী ব্যাংকের প্রাক্তন পরিচালক আবুল কালাম চৌধুরী। প্রধান বক্তা ছিলেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন প্রাক্তন সভাপতি কবি ও সাংবাদিক নাজিমুদ্দীন শ্যামল। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ শ্রম বিষয়ক সম্পাদক মো. খোরশেদ আলম, চবি শিক্ষক ড. জিনবোধি ভিক্ষু, চট্টগ্রাম নাগরিক অধিকার বাস্তবায়ন পরিষদ সভাপতি লায়ন এ.কে. জাহেদ চৌধুরী, দৈনিক সমকাল চট্টগ্রাম অফিসের ডিজিএম সুজিত কুমার দাশ, বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতা স্মৃতি পরিষদের সাধারণ সম্পাদক আব্দুর রহিম, সাদিয়া গ্রুপের চেয়ারম্যান এস.এম. নুরুল আমিন, অধ্যাপক শিব প্রসাদ, নোমান উল্লাহ বাহার, প্রণবরাজ বড়–য়া, তালুকদার হালিম, হারুন উর রশিদ, এস.এম. সালাম প্রমুখ।

চট্টগ্রাম নাগরিক স্বার্থ সংরক্ষণ সংগ্রাম পরিষদ : দৈনিক পূর্বকোণের স্বপ্নদ্রষ্টা, প্রতিষ্ঠাতা, বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটির সাবেক চেয়ারম্যান, চট্টগ্রাম উন্নয়ন আন্দোলনের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব, চট্টগ্রামে ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় আন্দোলনের অগ্রসেনানী, চট্টগ্রামে বিশুদ্ধ পানি আন্দোলন, ডেইরি ও পোল্টি শিল্প বিকাশের উদ্যোক্তা, চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার নেপথ্য কারিগর, পুস্তক ও পত্র পত্রিকার ব্যবসার সফল মহিরুহ ব্যক্তিত্ব, চট্টলদরদী আলহাজ মোহাম্মদ ইউসুফ চৌধুরীর ১৩ম মৃত্যুবার্ষিকীতে গভীর শ্রদ্ধাবার্তা জানিয়েছে চট্টগ্রাম নাগরিক স্বার্থ সংরক্ষণ সংগ্রাম পরিষদ। সংগঠনের সভাপতি সুজিত কুমার দাশ ও সাধারণ সম্পাদক সৈয়দ নুরুল আবছার এক যুক্ত বিবৃতিতে মরহুম ইউসুফ চৌধুরীর বিশাল কর্মযজ্ঞ জীবনের স্মৃতিচারণ করে বলেন, আলহাজ ইউসুফ চৌধুরীর মতো আলোকিত ব্যক্তিরাই যুগে যুগে দেশের উন্নয়নে অবদান রেখে চলেছেন। নেতৃবৃন্দ আরো বলেন, এ মহান ব্যক্তিত্ব চট্টগ্রামের উন্নয়নে জীবনের শেষ দিন পর্যন্ত কাজ করে গেছেন। তাঁর ধ্যানে জ্ঞানেই ছিল চট্টগ্রামের উন্নয়ন, সমৃদ্ধ ও সুন্দর চট্টগ্রাম প্রতিষ্ঠার স্বপ্ন। আজ তাঁর স্বপ্ন অনেকটায় পূর্ণ হওয়ার পথে।
পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 263 People

সম্পর্কিত পোস্ট