চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

পুরনো সার্কিট হাউসের আঙ্গিনা থেকে শিশুপার্ক সরানো সময়ের দাবি: নাগরিক উদ্যোগ

পুরনো সার্কিট হাউসের আঙ্গিনা থেকে শিশুপার্ক সরানো সময়ের দাবি: নাগরিক উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক

৮ সেপ্টেম্বর, ২০২০ | ৬:৩৯ অপরাহ্ণ

চট্টগ্রাম পুরনো সার্কিট হাউসের আঙ্গিনা থেকে শিশুপার্ক নামক জঞ্জাল অপসারণের দাবিতে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) সকালে নাগরিক উদ্যোগ’র আয়োজনে শিশুপার্ক চত্বরে অনুষ্ঠিত হয়। সংগঠনের কো-চেয়ারম্যান হাজী মোহাম্মদ ইলিয়াছের সভাপতিত্বে ও সমন্বয়কারী মোরশেদ আলমের সঞ্চালনায় এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে ছাত্র, যুবক, রাজনীতিক-সামাজিক নেতৃবৃন্দ, কবি, শিল্পী-সাহিত্যিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত হয়ে দাবির প্রতি তাদের স্বতঃস্ফূর্ত সমর্থন জানিয়ে বক্তব্য রাখেন।

সভায় বক্তারা বলেন, এই পার্ক রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ দুটি স্থাপনার জন্য হুমকি। পার্কে ঢুকে দুর্বৃত্তরা সার্কিট হাউস ও পাঁচ তারকা হোটেল রেডিসন ব্লু লক্ষ্য করে নাশকতা ঘটাতে পারে। এ সার্কিট হাউসটি কেবল বাংলাদেশের অনন্য ঐতিহ্য নয়, এটি দক্ষিণ পূর্ব এশিয়ার অত্যাধুনিক স্থাপত্য। আর এর সামনে খোলা সবুজ চত্বরটি ছিল সেই ঐতিহ্যের অংশ। দেশে প্রথমবারের মত চট্টগ্রামের মুক্তিযুদ্ধের বিজয় মেলা যখন সূচনা হয় তখন এই চত্বরে নির্মিত হয়েছিল বিজয় মঞ্চ। সেই মঞ্চে সারাদেশ থেকে আসা রণাঙ্গণের বীর মুক্তিযোদ্ধারা নতুন প্রজন্মের সামনে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরতেন। এই মঞ্চেই চর্চা হতো মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস। সম্প্রতি চুক্তির ২৫ বছরের মেয়াদ শেষ হওয়ার পর পরিবেশবাদীসহ চট্টগ্রামের নাগরিক সমাজ আবেদন করে যাতে এই চুক্তির মেয়াদ আর বাড়ানো না হয়। কিন্তু কারো মতামতের তোয়াক্কা না করে আবারও মেয়াদ বাড়ানো হয়েছে। আগে শিশুপার্ক ঘিরে লোহার গ্রিল ছিল। এখন দেয়া হয়েছে অন্ধকারচ্ছন্ন সীমানা প্রাচীর। এজন্য দক্ষিণ-পূর্ব এশিয়ার শ্রেষ্ঠ স্থাপত্য পুরাতন সার্কিট হাউস বাইরে থেকে আর দেখার সুযোগ নাই।

বক্তারা চসিকের নবনিযুক্ত প্রশাসক খোরশেদ আলম সুজনের দৃষ্টি আকর্ষণ করে বলেন, মুক্তিযুদ্ধের বিজয়মেলা মঞ্চের আলোচনা বন্ধ করার জন্য শিশুপার্ক নামক এই জঞ্জাল বানিয়েছিলো বিএনপি। এই জঞ্জাল সরিয়ে ফেলে অপ্রয়োজনীয় এই আত্মঘাতী চুক্তি বাতিল করা এখন সময়ের দাবি। চট্টগ্রামবাসী আপনার প্রতি কৃতজ্ঞ থাকবে।

এ সময় মানববন্ধনে রাজনীতিক নাজিম উদ্দিন, হাজী শের আলী সওদাগর, আবদুর রহমান মিয়া, শেখ মামুনুর রশীদ, মোহাম্মদ সেলিম, সমির মহাজন লিটন, হাসান মো. মুরাদ, মোহাম্মদ শাহজাহান, জাইদুল ইসলাম দূর্লভ, হাসান মুরাদ, আলমগীর ফেরদৌস, সাইফুল্লাহ আনসারী, রকিবুল আলম সাজ্জি, সরওয়ার্দী এলিন, রাজিব হাসান রাজন, নগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমদ ইমু, জাহাঙ্গীর আলম, ওয়াসিম উদ্দিন চৌধুরী, মনিরুল হক মুন্না, সিরাজদ্দৌলা নিপু, মোহাম্মদ আবিদ, হাসান মুরাদ, মিজানুর রহমান, সালাউদ্দিন জিকু প্রমুখ উপস্থিত ছিলেন।

 

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট