চট্টগ্রাম সোমবার, ৩০ নভেম্বর, ২০২০

৩ সেপ্টেম্বর, ২০২০ | ১:০৬ অপরাহ্ণ

মোহাম্মদ আলী

দিন এখন ইলিশের

সুদিন ফিরেছে জেলেদের। ভরা মওসুমে এবার জেলেদের জালে প্রচুর ইলিশ ধরা পড়ছে। অন্যান্য বারের চেয়ে এবার ইলিশের সাইজও বড়। এতে খুশি জেলেরা। নগরীর দক্ষিণ কাট্টলী রাসমনি ঘাট ও ফৌজদার হাট সলিমপুর ঘাটে এ চিত্র দেখা গেছে। এসব ঘাটে প্রতিদিন প্রচুর পরিমাণের ইলিশ নিয়ে ফিরছে জেলেরা। বিক্রিও হচ্ছে।

এদিকে গত কয়েকদিন ধরে স্থানীয় বাজারেও প্রচুর পরিমাণে ইলিশ আসছে। এতে বিক্রি হচ্ছে ভাল। তুলনামূলক কম দামে ইলিশ কিরতে পারায় তাতে ক্রেতারাও খুশি।

নগরীর দক্ষিণ কাট্টলী রাসমনি ঘাটে কথা হয় জেলে সমীর জলদাসের সাথে। তিনি বলেন, ‘বর্তমানে আমাবস্যার ‘জো’ চলছে। এ জো’তে জেলেদের জালে প্রচুর ইলিশ ধরা পড়ছে। এ জো আরো কয়েক দিন থাকবে। এতে খুশি জেলেরা। একই সাথে তুলনামূলক দাম কম থাকায় খুশি ক্রেতারাও। এদিকে চাক্তাই-রাজাখালী নতুন মৎস্য বাজারেও প্রতিদিন টনে টনে ইলিশ নামছে। ইঞ্জিনচালিত বোটে করে দূর-দুরান্তের জেলেরা এসব ইলিশ নিয়ে আসছে।

চাক্তাই-রাজাখালী নতুন মৎস্য বাজার সোনালী যান্ত্রিক মৎস্য শিল্প সমবায় সমিতির সদস্য হাফেজ মোহাম্মদ ইসমাইল দৈনিক পূর্বকোণকে বলেন, আমাবস্যা ‘জো’তে দেশের সাগর ও নদ-নদীগুলোতে প্রচুর পরিমাণে ইলিশ আহরণ হয়। চাক্তাই-রাজাখালী নতুন মৎস্য বাজারে এবার ইলিশ মওসুমে প্রতিদিন কমপক্ষে ৫০ মেট্রিক টন ইলিশ আসছে। দূর-দুরান্তের মাছ ব্যবসায়ীরা এখান থেকে ইলিশ কিনে স্ব-স্ব এলাকায় নিয়ে যাচ্ছে।’
জেলেদের সাথে কথা বলে জানা গেছে, সাগর উপকূলীয় নগরীর পতেঙ্গা, হালিশহর, কাট্টলী ছাড়াও চট্টগ্রামের পাঁচ উপজেলা বাঁশখালী, সন্দ্বীপ, আনোয়ারা, সীতাকুণ্ড ও মিরসরাইতে সাগর উপকূলের জেলেরা প্রতিদিন ইলিশ আহরণ করছে। আহরিত ইলিশ স্ব-স্ব এলাকায় নিয়ে এসে ক্রেতাদের কাছে বিক্রি করছে। এমনকি এসব ইলিশ রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় প্রেরণ করা হচ্ছে।
জেলা মৎস্য অফিস সূত্র জানায়, ২০১৯-২০২০ অর্থবছরে চট্টগ্রামের পাঁচ উপজেলা বাঁশখালী, সন্দ্বীপ, আনোয়ারা, সীতাকুণ্ড ও মিরসরাই উপজেলায় ইঞ্জিনচালিত বোটের মাধ্যমে ৪ হাজার ৭২৮ মেট্রিক ইলিশ আহরণ করা হয়। চলতি অর্থবছরে আরো বেশি ইলিশ আহরিত হবে বলে জানিয়েছে সূত্রটি। ২০১৯ সালের জুনে চট্টগ্রামের পাঁচ উপজেলায় ইলিশ ধরা পড়েছিল মাত্র ৩২ মেট্রিক টন। এবার ২০২০ সালে একই মাসে ধরা পড়েছে প্রায় ৭ গুণ বেশি, অর্থাৎ ২১০ মেট্রিক টন।

এদিকে সামুদ্রিক মৎস্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, ২০১৮-২০২০ অর্থবছরে সারাদেশে মোট ইলিশ আহরিত হয়েছে প্রায় সাড়ে ৫ লাখ মেট্রিক টন। এর মধ্যে সামুদ্রিক জলাশয় থেকে মোট ইলিশ আহরিত হয়েছে তিন লাখ এক হাজার ৪৭ মেট্রিক টন। প্রায় আড়াইশ’ ফিশিং ট্রলার ও ৬৭ হাজার ইঞ্জিনচালিত বোটের মাধ্যমে এসব ইলিশ আহরণ করা হয়। অবশিষ্ট ইলিশ আহরিত হয়েছে দেশের অভ্যন্তরীণ জলাশয় থেকে।
পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 203 People

সম্পর্কিত পোস্ট