চট্টগ্রাম শুক্রবার, ০৪ ডিসেম্বর, ২০২০

সর্বশেষ:

ভুয়া আইনজীবী সেজে প্রতারণা, প্রতারক আটক

১ সেপ্টেম্বর, ২০২০ | ১২:০১ পূর্বাহ্ণ

আদালত প্রতিবেদক

ভুয়া আইনজীবী সেজে প্রতারণা, প্রতারক আটক

নামের মিল থাকায় এক আইনজীবীর সিল, আইনজীবী শনাক্তকরণ নম্বর ও সিল ব্যবহার করে মামলা বিচারপ্রার্থীদের সাথে প্রতারণা করে আসছিলেন এক প্রতারক। তাঁর নাম রতন কুমার দাশ (৬৪)। তিনি নগরীর আকবর শাহ থানার উত্তর কাট্টলীর মৃত মুকুন্দ কুমার দাশের ছেলে। সোমবার (৩১ আগস্ট) বিকেলে ম্যাজিস্ট্রেট আদালতের সামনে থেকে তাকে আইনজীবী সমিতির টাউট উচ্ছেদ কমিটি হাতে নাতে ধরে পুলিশে সোপর্দ করে।

আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এএইচএম জিয়াউদ্দিন পূর্বকোণকে বলেন, আমাদের একজন আইনজীবীর সাথে নামের মিল থাকার সুযোগে ওই আইনজীবীর নাম ব্যবহার করে বিচারপ্রার্থীদের হয়রানি ও প্রতারণা করে আসছিলেন এ প্রতারক।

এ ঘটনায় সমিতির সহ-সাধারণ সম্পাদক কবির মুহাম্মদ কবির হোসাইন বাদি হয়ে কোতোয়ালী থানায় মামলা দায়ের করেছেন বলে সমিতি সূত্রে জানা গেছে। রতনকে সমিতির পাঠাগার সম্পাদক আলী আকবর সানজিক সোমবার বিকেলে হাতে-নাতে ধরে ফেলেন।

আলী আকবর সানজিক পূর্বকোণকে বলেন, কয়েকদিন আগে সমিতির আইটি সম্পাদক ইমরুল হক মেনন ওই লোককে আদালত কক্ষ থেকে বের হতে দেখেন। এ সময় তার আচার আচরণে সন্দেহ হলে মেনন তার পরিচয় জানতে চাইলে রতন নিজেকে আইনজীবী পরিচয় দেন। এ সময় তার নাম ও লিন (আইনজীবী শনাক্তকরণ নম্বর) মোবাইল সফটওয়ারে চেক করে নাম ও লিন নাম্বার সঠিক পাওয়া যায়। কিন্তু সমিতির সফটওয়ারে তার ছবি না থাকায় সমিতিতে তার ছবি জমা দিতে বলে তাকে ছেড়ে দেয়া হয়। তিনি দুয়েকদিনের মধ্যে সমিতিতে ছবি দিয়ে যাবেন বলে প্রতিশ্রুতি দেন। রতনের কথা বার্তায় সন্দেহ হওয়ায় পরে সমিতি অফিসের ম্যানুয়েল ফাইলে রতনের ছবি চেক করা হয়। ছবির সাথে ওই ব্যক্তির মিল পাওয়া যায়নি । গতকাল সমিতির স্টাফের কাছে ছবি দিয়ে তিনি চলে যান। খবর পেয়ে সানজিকসহ সমিতির অন্যান্য নেতৃবৃন্দ তাকে আদালত এলাকা থেকে আটক করে পুলিশে সোপর্দ করে।

সমিতির সূত্রে জানা যায়, অভিযুক্ত রতন দীর্ঘদিন থেকে মানুষের সাথে আইনজীবী সেজে প্রতারণ করে আসছিলেন। তার অপকর্মের কথা তিনি সমিতি নেতৃবৃন্দের কাছে স্বীকার করেছেন। তার কাছ থেকে আইনজীবী পরিচয়ের ভিজিটিং কার্ড, মামলার ফাইল, সিল ও মামলা পরিচালনার কাগজত্র পাওয়া যায়।

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 114 People

সম্পর্কিত পোস্ট