চট্টগ্রাম রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

ছয় ধাপ এগিয়ে ৫৮তম স্থানে চট্টগ্রাম বন্দর

৩০ আগস্ট, ২০২০ | ৮:১২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ছয় ধাপ এগিয়ে ৫৮তম স্থানে চট্টগ্রাম বন্দর

বিশ্বের ব্যস্ততম বন্দরের তালিকায় এবার ৫৮তম অবস্থানে উঠে এসেছে চট্টগ্রাম বন্দর। লন্ডনভিত্তিক শিপিং বিষয়ক প্রাচীন সংবাদমাধ্যম লয়েডস লিস্ট প্রতিবছর এ তালিকা প্রকাশ করে। যাতে ২০১৮ সালে চট্টগ্রাম বন্দরের অবস্থান ছিল ৬৪ তম। সর্বশেষ প্রকাশিত হলো ২০১৯ সালের তালিকা। সম্প্রতি ১০০ বন্দরের ২০২০ সালের সংস্করণ প্রকাশ করেছে জার্নালটি। এই তালিকা তৈরিতে ২০১৯ সালের অভিজাত বন্দরগুলোর কনটেইনার পরিবহনের সংখ্যাকে বিবেচনা করা হয়।

চট্টগ্রাম বন্দর দিয়ে মোট পণ্য পরিবহনের ২৭ ভাগ কনটেইনারে হয়ে থাকে। যা দেশের মোট কনটেইনারবাহী পণ্যের ৯৮ শতাংশ। বাকি পণ্য বাল্ক, ব্রেক বাল্ক ও ট্যাংকার জাহাজে আমদানি হয়। এসব খোলা পণ্যের বেশিরভাগই সিমেন্ট, ইস্পাত, সিরামিক, চিনি, ডাল, গম ইত্যাদি খাদ্য, কয়লা, ভোজ্য ও জ্বালানি তেল।বিশ্বের সেরা কনটেইনার পোর্টের স্বীকৃতি মিলেছে চীনের সাংহাইয়ের। এ তালিকায় চীনের আছে আরও ২২টি বন্দর। দ্বিতীয় স্থানে আছে সিঙ্গাপুর। ১০০তম হয়েছে তাইওয়ানের তাইপে বন্দর।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (চবক) চেয়ারম্যান রিয়ার এডমিরাল এসএম আবুল কালাম আজাদ বলেন, ‘বন্দরের কনটেইনার পরিবহন বৃদ্ধির মূল কারণ দেশের অর্থনৈতিক অগ্রগতি।’এ সময় বন্দরের সুষ্ঠু পরিচালনায় ভূমিকা রাখার জন্য সরকারের পাশাপাশি বন্দর ব্যবহারকারীদের ধন্যবাদ জানান তিনি।

এই তালিকায় মোট ২৫টি চীনা বন্দর স্থান পেয়েছে। যেখানে শ্রীলঙ্কার কলম্বো বন্দর গত দুই বছরে (২০১৯ এবং ২০১৮) ২৪তম স্থান ধরে রেখেছে। ভারতের দুই বন্দর জওহরলাল নেহেরু বন্দর ৩৩তম এবং মুন্ড্রা ৩৭তম অবস্থানে আছে। পাকিস্তানের করাচি বন্দরের থেকে চট্টগ্রাম বন্দর ২৭ ধাপ এগিয়ে আছে। করাচির অবস্থান ৮৫তম। ২০১০-২০১৯ সাল পর্যন্ত যথাক্রমে চট্টগ্রাম বন্দরের অবস্থান ছিল ৮৮, ৮৯, ৯০, ৮৬, ৮৭, ৭৬, ৭১, ৭০, ৬৪ ও ৫৮।

পূর্বকোণ / আরআর

শেয়ার করুন
The Post Viewed By: 62 People

সম্পর্কিত পোস্ট