চট্টগ্রাম শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০

কোভিড-১৯ শনাক্তে আরটি-পিসিআর পরীক্ষা কার্যক্রম চালু গণস্বাস্থ্য কেন্দ্রের

২৯ আগস্ট, ২০২০ | ৫:২৭ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

কোভিড-১৯ শনাক্তে আরটি-পিসিআর পরীক্ষা কার্যক্রম চালু গণস্বাস্থ্য কেন্দ্রের

কোভিড-১৯ শনাক্তে আরটি-পিসিআর পরীক্ষা কার্যক্রম চালু করেছে গণস্বাস্থ্য কেন্দ্র। আজ শনিবার (২৯ আগস্ট) সকাল ১১ টায় গণস্বাস্থ্য নগর হাসপাতালের গেরিলা কমান্ডার মেজর এটিএম হায়দার বীর উত্তম মিলনায়তনে অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ অনুষ্ঠানে প্রধান অতিথি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক নজরুল ইসলাম দুপুর ১২ টায় ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালের ২য় তলায় অত্যাধুনিক মলিউকিউলার ল্যাবরেটরির উদ্বোধন করেন।

এতে প্রধান অতিথির বক্তব্যে নজরুল ইসলাম জানান, টেস্টের ক্ষেত্রে ওয়ার্কার যেন সংক্রামিত না হয় সেদিকে খেয়াল রেখে সর্বোচ্চ সতর্ক থেকে টেস্টগুলো করতে হবে। আবার স্যাম্পলেরও নিরাপত্তা নিশ্চিত করতে হবে এবং রেজাল্ট কারেক্ট করতে হবে। তাছাড়া টেস্টের পাশাপাশি গবেষণায়ও জোর দিতে হবে।

গণবিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক লায়লা পারভীন বানুর সভাপতিত্বে ও ডা. মহিবুল্লাহ খন্দকারের পরিচালনায় এতে বক্তব্য রাখেন- করোনাভাইরাসের এন্টিবডি টেস্টের উদ্ভাবক দলের প্রধান অণুজীব বিজ্ঞানী ড. বিজন কুমার শীল, র‍্যাপিড কিট টেস্টের গবেষক নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের চেয়ারম্যান ডা. ফিরোজ আহমেদ।

এদিকে, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী জানান, টেস্টের পাশাপাশি গবেষণায় মনোযোগী হচ্ছে অনেকেই। ৫০ লাখ টাকা সংগ্রহ করা হয়েছে গবেষণার জন্য। আর গণস্বাস্থ্যে সর্বোচ্চ কোয়ালিটি মেনটেইন করা হচ্ছে বলেও জানান তিনি।

তিনি আরও জানান, কভিড টেস্ট কেলেঙ্কারীর জন্য সরকার দায়ী। সরকারের অপরিণামদর্শিতা, চিন্তা না করে কথা বলা ও কোনো বিশেষজ্ঞয়ের পরামর্শ না নেয়া- এসব ভুলের কারণে এ অবস্থা।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন গণস্বাস্থ্যের ট্রাস্টি সন্ধ্যা রায়, ব্যবস্থাপনা পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) অধ্যাপক মামুন মোস্তাফী, অধ্যাপক ডা. নাজিব মোহাম্মদ, গণস্বাস্থ্যের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু প্রমুখ।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 84 People

সম্পর্কিত পোস্ট