চট্টগ্রাম শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়নে নোটিশ দেবে বেলা

২৮ আগস্ট, ২০২০ | ১:৫৪ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়নে নোটিশ দেবে বেলা

পরিবেশ বিপন্ন ও ডিম দেয়ার উপযুক্ত পরিবেশ না থাকায় গত দুইবছর ধরে ডিম দিচ্ছেনা বায়েজিদ বোস্তামী কাছিম। জাতিসংঘ ঘোষিত চরম বিপন্ন নান্দনিক এই প্রাণী রক্ষায় সুনির্দিষ্ট নির্দেশনা বাস্তবায়ন না হওয়ায় সংশ্লিষ্টরা উদ্বেগ প্রকাশ করেছেন।
গতকাল পরিবেশ আইনবিদ সমিতি বেলা আয়োজিত কমিউনিটি পরামর্শ সভা চাঁন্দগাওস্থ বেলার কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সিনিয়র সাংবাদিক ও পরিবেশ কর্মী আলীউর রহমানের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন বেলার প্রোগ্রাম এন্ড ফিল্ড কমিউনিটর এ এম এম মামুন, চট্টগ্রাম বিভাগীয় ফিল্ড অফিসার জিয়াউর রহমান কল্লোল, ফারমিন এলাহি। কমিউনিটি সদস্যদের পক্ষে বক্তব্য রাখেন রেজাউল করিম রাজা প্রমুখ।
সভায় বক্তারা বলেন, নরম খোলসের এই বোস্তামী কাছিম একমাত্র চট্টগ্রামের বায়েজিদ বোস্তামী মাজার পুকুরে বসবাস করে। চরম বিলুপ্ত এই প্রাণীটি রক্ষায় ২০১২ সালে বেলা হাইকোর্টে রিট মামলা দায়ের করে। সেই মামলার রায়ে বায়েজিদ মাজার পুকুরটি পরিবেশ সঙ্কটাপন্ন এলাকা ঘোষণাসহ পুকুর রক্ষায় ছয়টি নির্দেশনা দেয়। যার কোনটি বাস্তবায়ন করা হয়নি। এই মামলার বিবাদী পক্ষ হচ্ছে, বায়েজিদ মাজার কমিটি, চট্টগ্রাম সিটি কর্পোরেশন মেয়র, চট্টগ্রাম জেলা প্রশাসক, চট্টগ্রাম বনবিভাগ ও চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তরের পরিচালক।-বিজ্ঞপ্তি
পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 75 People

সম্পর্কিত পোস্ট