চট্টগ্রাম শুক্রবার, ০২ অক্টোবর, ২০২০

সর্বশেষ:

ঘোষণা বহির্ভূত আমদানি পণ্য সন্দেহে বন্দরে কন্টেইনার আটক

২৪ আগস্ট, ২০২০ | ১২:১৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ঘোষণা বহির্ভূত আমদানি পণ্য সন্দেহে বন্দরে কন্টেইনার আটক

চট্টগ্রাম বন্দরে ঘোষণা বহির্ভূত পণ্য রয়েছে এমন গোপন সংবাদের ভিত্তিতে একটি চালান আটক করেছে চট্টগ্রাম কাস্টম হাউসের অডিট ইনভেস্টিগেশন এন্ড রিসার্চ (এআইআর) শাখা। গতকাল রবিবার বিকেলে চট্টগ্রাম বন্দরে নিয়োজিত রাষ্ট্রিয় গোয়েন্দা সংস্থা (এনএসআই)’র তথ্যের ভিত্তিতে চালানটি আটক করা হয়।
চট্টগ্রাম কাস্টম হাউস সূত্রে জানায়, চট্টগ্রাম বন্দরের ৭ নম্বর ইয়ার্ডে ৪০ ফুট লম্বা একটি কনটেইনার ঘোষণা অনুযায়ী ১ টন আমদানি এলাচ ডেলিভারি হওয়ার আগে আটক করেছে কাস্টমস এআইআর শাখা।
ওই চালানের আমদানিকারক ঢাকার ধানম-ির সীমান্ত স্কয়ারের রেইনবো আইস নামের একটি প্রতিষ্ঠান। চালানটি খালাসের জন্য নিয়োজিত সিএন্ডএফ এজেন্ট চট্টগ্রাম কাস্টম হাউসে বিল অব এন্ট্রি দাখিল করে। পরে গোপন সংবাদ থাকায় শতভাগ কায়িক পরীার জন্য চালানটি আটক করা হয়েছে।
কাস্টমস সূত্র মতে, শতভাগ কায়িক পরীক্ষার পর ওই চালানে এলাচের চেয়ে কম দামি কোনো পণ্য বা খাদ্যশস্য পাওয়া গেলে মানি লন্ডারিংয়ের বিষয় বিবেচিত হবে। অন্যদিকে বেশি দামি পণ্য পাওয়া গেলে মিথ্যা ঘোষণায় শুল্ক ফাঁকির চেষ্টার বিষয়টি গুরুত্ব পাবে। তবে অনেক সময় রপ্তানিকারকের ভুলে বা প্রতারণার কারণেও কমদামি পণ্য এমনকি বালু, পাথর, পানিও কনটেইনারে চলে আসে। সব কিছু তদন্তের পর পরিষ্কার হবে।

পূর্বকোণ/ আরআর

শেয়ার করুন
The Post Viewed By: 100 People

সম্পর্কিত পোস্ট