চট্টগ্রাম শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

জাহাজের ধাক্কায় ভাঙল গ্যান্ট্রি ক্রেন, একটি জেটিতে পণ্য ওঠানামা বন্ধ

২০ আগস্ট, ২০২০ | ৮:৩০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

জাহাজের ধাক্কায় ভাঙল গ্যান্ট্রি ক্রেন, একটি জেটিতে পণ্য ওঠানামা বন্ধ

জাহাজের ধাক্কায় চটগ্রাম বন্দরের নিউমুরিং কনটেইনার টার্মিনালের (এনসিটি) এক জেটিতে কন্টেইনার হ্যান্ডলিং ইক্যুইপমেন্ট ‘কি গ্যান্ট্রি ক্রেন’ ভেঙে গেছে। ফলে ওই ক্রেন দিয়ে এক জেটিতে কনটেইনার হ্যান্ডলিং বন্ধ রয়েছে। গতকাল বৃহস্পতিবার দুপুর সোয়া ১২টার দিকে এনসিটি-২ এর সামনে এই দুর্ঘটনা ঘটে।
জানা যায়, বহির্নোঙর থেকে কন্টেইনারবাহী জাহাজ ‘মাউন্ট ক্যামেরন’ বন্দরের এনসিটি-৫ জেটিতে আনার সময় এনসিটি-২ এর সামনে টার্ন নিতে গিয়ে এই দুর্ঘটনা ঘটে।
চট্টগ্রাম বন্দর সচিব ওমর ফারুক পূর্বকোণকে বলেন, জাহাজের ধাক্কায় বন্দরের এনসিটিতে ৮ নম্বর কি গ্যান্ট্রি ক্রেনটি সামনের অংশ ধাক্কা লেগে ক্ষতিগ্রস্ত হয়েছে। কতটা এবং কী পরিমাণ ক্ষতিগ্রস্ত হয়েছে তা জানতে বন্দরের প্রকৌশলী ও ট্রাফিক বিভাগের টিম কাজ করছে। বন্দর চেয়ারম্যান মহোদয়, মেম্বারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। বন্দর ডক মাস্টারকে প্রধান করে তদন্ত কমিটি গঠিত হয়েছে। তাদের প্রতিবেদনের পরই জানা যাবে কার দোষে এই দুর্ঘটনা ঘটেছে। এরপর পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।
বন্দর সূত্র জানায়, বর্তমানে চট্টগ্রাম বন্দরে ১৪টি ‘কি গ্যান্ট্রি ক্রেন’ রয়েছে। এসব ক্রেনের মাধ্যমে প্রতিটি দিয়ে ঘণ্টায় প্রায় ২০টি কন্টেইনার মুভমেন্ট করা যায়। বন্দরে যে ক্রেনটি দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত হয়েছে সেটি বড় কোন ক্ষতি করেনি। আশা করা যায় দ্রুত ক্রেনটি মেরামত করে কন্টেইনার মুভমেন্টের কাজে লাগানো যাবে।

পূর্বকোণ / আরআর

শেয়ার করুন
The Post Viewed By: 89 People

সম্পর্কিত পোস্ট