চট্টগ্রাম শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

চসিকে ৬ আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা নিয়োগের নির্দেশ
চসিকে ৬ আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা নিয়োগের নির্দেশ

১৮ আগস্ট, ২০২০ | ১১:১৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

চসিকে ৬ আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা নিয়োগের নির্দেশ

চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে (চসিক) নগরীর কার্যক্রম পরিচালনায় ছয়জন আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা নিয়োগ করার নির্দেশ দিয়েছে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সিটি কর্পোরেশন। গত সোমবার (১৭ আগস্ট) এ সংক্রান্ত একটি নির্দেশনা (স্মারক নং ৪২৯) স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে। চিঠিতে ওয়ারিশ সনদ, নাগরিকত্ব সনদ, জন্ম-মৃত্যু নিবন্ধন সনদ প্রদানসহ উন্নয়নমূলক কার্যক্রম সচল রাখার লক্ষ্যে জরুরি ভিত্তিতে তাদের নিয়োগ দেয়ার অনুরোধ করা হয়।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপসচিব নাজনীন ওয়ারেস স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন এর ক্ষমতাবলে সরকার গত ২০১২ সালের ২০ নভেম্বর চসিকের ওয়ার্ডসমূহকে ৬টি অঞ্চলে ভাগ করে বাংলাদেশ গেজেটের অতিরিক্ত সংখ্যায় প্রকাশ করা হয়। কিন্তু এখনো আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা পদায়ন করা হয়নি। গত ৬ আগস্ট খোরশেদ আলম সুজনকে প্রশাসক নিয়োগের সাথে সাথেই পুরাতন পরিষদ বিলুপ্ত হয়েছে বিধায় ওয়ারিশ সনদ, নাগরিকত্ব সনদ, জন্ম-মৃত্যু নিবন্ধন সনদ প্রদানসহ উন্নয়নমূলক কার্যক্রম সচল রাখার লক্ষ্যে আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা নিয়োগ জরুরি। এসব পদে জরুরিভিত্তিতে পদায়নের জন্য অনুরোধ করা হয়।

চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা বলেন, ‘চসিকে ছয়জন আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা নিয়োগের বিষয়টি অনেক আগের। এ ব্যাপারে ছয়জন কর্মকর্তা চেয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ে আমরা চিঠিও লিখেছিলাম। গতকাল স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে আবারো ছয়জন আঞ্চলিক কর্মকর্তা পদায়নের জন্য নির্দেশক্রমে অনুরোধ জানিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি দেয়া হয়। মন্ত্রণালয় ডেপুটশনে উপসচিব পর্যায়ের এসব কর্মকর্তাকে নিয়োগ দেবে। ঢাকায় ইতোমধ্যে এই ধরনের কর্মকর্তা নিয়োগ দেয়া হয়েছে। অর্গানোগ্রাম অনুমোদন না হওয়ায় আমরা এতদিন পায়নি। ২০১৯ সালে অনুমোদন হয়েছে। আঞ্চলিক কর্মকর্তা পেলে বিকেন্দ্রীকরণ হবে। নগরবাসী আঞ্চলিক অফিসসমূহ হতে সেবা নিতে পারবেন।

 

 

 

 

পূর্বকোণ/পি-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 100 People

সম্পর্কিত পোস্ট