চট্টগ্রাম শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

হালদায় আবারও মৃত ডলফিন উদ্ধার
হালদায় আবারও মৃত ডলফিন উদ্ধার

১৪ আগস্ট, ২০২০ | ১১:১১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

হালদায় আবারও মৃত ডলফিন উদ্ধার

চট্টগ্রামের রাউজানে দেশের একমাত্র মৎস্য প্রজননক্ষেত্র হালদা নদীর অপর তীরে নগরীর চান্দগাঁও মোহরা অংশে একটি মরা ডলফিন ভেসে উঠেছে। আজ শুক্রবার (১৪ আগস্ট) বিকেল সাড়ে ৫টার দিকে নদীতে নৌকায় করে ঘুরে বেড়ানোর সময় স্থানীয়রা ডলফিনটি দেখতে পান।

প্রত্যক্ষদর্শীরা জানান, মোহরা ওয়াসা নামক এলাকায় নদীর তীরে মৃত ডলফিনটি দেখে তাঁরা ছবি তুলেন। তবে কেউ এটি উদ্ধার করেনি। এটির দৈর্ঘ্য ৫ থেকে ৬ ফুট হতে পারে।

নদী গবেষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক মঞ্জুরুল কিবরিয়া বলেন, হালদায় প্রায় সময় অতি বিপন্ন জলজ প্রাণি ডলফিন মারা যাচ্ছে। আঘাতের কারণে বেশির ভাগ ডলফিন মারা যাওয়ার প্রমাণ পাওয়া গেছে। শুক্রবার যে ডলফিন মারা গেছে, সেটির শরীরেও আঘাতের চিহ্ন দেখা যাচ্ছে। তিনি বলেন, স্থানীয়দের মতে, ওই এলাকায় রাতে ১০-১২টি ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করা হয়। ড্রেজারের পাখার আঘাতে মারা যেতে পারে ডলফিনটি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জোনায়েদ কবির বলেন, সরকার নদী ও জলজ প্রাণি রক্ষায় হালদায় সব বালুমহালের ইজারা বাতিল করেছে। কেউ যাতে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে বালু তোলা বা যান্ত্রিক নৌকা ঢোকাতে না পারে সে জন্য নিয়মিত অভিযান চালানো হয়।

নৌ–পুলিশের চট্টগ্রাম সদরঘাট সদর দপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান বলেন, দুই সপ্তাহ আগে ওই স্থান থেকে ড্রেজার জব্দ করে পাঁচজনের বিরুদ্ধে মামলা দায়ের করে তিনজনকে গ্রেপ্তার করে জেলে পাঠানো হয়েছিল। জলজ প্রাণি রক্ষায় নদীতে নিয়মিত অভিযান চালায় নৌ–পুলিশ।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 128 People

সম্পর্কিত পোস্ট