চট্টগ্রাম শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

যেভাবে ৪১টি ওয়ার্ডের হাল ধরবেন চসিকের তিন কর্মকর্তা

১৪ আগস্ট, ২০২০ | ১০:৩৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

যেভাবে ৪১টি ওয়ার্ডের হাল ধরবেন চসিকের তিন কর্মকর্তা

নগরীর ৪১টি ওয়ার্ড বাসিন্দাদের এসব গুরুত্বপূর্ণ কাজের গতিশীলতা ধরে রাখতে বিশেষ নজর রয়েছে। চসিকের সেবার মান ও কাজের গতি ধরে রাখতে ওয়ার্ডগুলোর দায়িত্ব বণ্টনে আরও বিন্যাস ঘটানো হবে। চসিক প্রধান নির্বাহি কর্মকর্তা মো. শামসুদ্দোহা জানান, দায়িত্বপ্রাপ্ত ৩ জনের জন্য যদি ৪১টি ওয়ার্ডের কাজ চাপ হয়ে যায়। তাহলে কর্মকর্তার সংখ্যা আরও বাড়ানো হবে।

নগরীর ৪১টি ওয়ার্ডের বাসিন্দাদের জন্ম-মৃত্যু এবং ওয়ারিশ সনদপত্র, আলোকায়ন, বর্জ্য ব্যবস্থাপনাসহ দৈনন্দিন গুরুত্বপূর্ণ কাজ দুই উপায়ে তাৎক্ষণিক সমাপ্ত করার কথা ভাবছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) কর্মকর্তারা। যদিও দায়িত্বপ্রাপ্তদের সাথে কথা বলে জানা গেছে, এসব ওয়ার্ডের স্থানীয় বাসিন্দাদের সুযোগ সুবিধা নিশ্চিতকরণের কর্মপরিকল্পনা প্রণয়নের জন্য একটি বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সেই বৈঠকেই চূড়ান্ত পরিকল্পনা ও দায়িত্ব বণ্টন করে দেয়া হবে।

চসিকের প্রাথমিক পরিকল্পনা অনুসারে ওয়ার্ডগুলোর বাসিন্দাদের ভোগান্তির লাঘবে স্থানীয় ওয়ার্ড সচিবদের সাথে দায়িত্বপ্রাপ্ত চসিকের তিন কর্মকর্তা সার্বক্ষণিক যোগাযোগ রাখবেন। এই যোগাযোগের সেতুবন্ধন দৃঢ়করার লক্ষ্যে  দুটি উপায়ের কথা ভাবছে সংশ্লিষ্টরা। এদের প্রথমটি হলো ওয়ার্ড সচিবদের দেওয়া হবে বিশেষ সুবিধা (পরিবহন ব্যবস্থা) এবং  দ্ধিতীয় দফায় দাপ্তরিক কাজের ফাঁকে ফাঁকে সংশ্লিষ্ট ওয়ার্ডগুলো ভিজিট করবেন দায়িত্বপ্রাপ্ত ৩ জন- চসিক প্রধান রাজস্ব কর্মকর্তা মফিদুল আলম, চসিক প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া ও চসিক সচিব আবু শাহেদ চৌধুরী।

বৃহস্পতিবার (১৩ আগস্ট) চসিকের ৪১টি ওয়ার্ডের দায়িত্ব এই তিন কর্মকর্তাকে ভাগ করে দিয়ে একটি অফিস আদেশ জারি করেছিলেন চসিক প্রধান নির্বাহি কর্মকর্তা মো. শামসুদ্দোহা। এতে গুঞ্জন উঠেছে স্থানীয় বাসিন্দাদের জন্ম-মৃত্যু এবং ওয়ারিশ সনদপত্র সংগ্রহের মত গুরুত্বপূর্ণ কাগজপত্র হাতে পেতে সৃষ্টি হবে নতুন জটিলতা।

অন্যদিকে, চসিক প্রধান রাজস্ব কর্মকর্তা (উপসচিব) মুফিদুল আলম বলেন, কাজের গতিশীলতা ধরে রাখতে স্থানীয় ওয়ার্ড সচিবরা যেন আমাদের সাথে সার্বক্ষনিক যোগাযোগ রাখতে পারে তার জন্য এলাউন্সমেন্টের কথা ভাবা হচ্ছে। তাছাড়া দায়িত্ব প্রাপ্ত তিনজন কর্মকর্তা কাজের ফাঁকে ফাঁকে ভিজিট করতে পারেন।

পূর্বকোণ / আরআর

শেয়ার করুন
The Post Viewed By: 100 People

সম্পর্কিত পোস্ট