চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৫ এপ্রিল, ২০২১

সর্বশেষ:

২৫ জুলাই, ২০২০ | ৯:১১ অপরাহ্ণ

চবি সংবাদদাতা

চবি শিক্ষক আনোয়ারের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা

দুই বছর পর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাবেক সহকারী প্রক্টর আনোয়ার হোসেনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা দায়ের করা হয়েছে। ইতিপূর্বে কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা দিয়াজ ইরফান চৌধুরী হত্যা মামলায় অভিযুক্ত হয়ে কারান্তরীন হয়ে আলোচনায় এসেছিলেন তিনি। চট্টগ্রাম নগরীর পাঁচলাইশ থানায় গত বৃহস্পতিবার আদালত থেকে পাঠানো রাষ্ট্রদ্রোহিতার অভিযোগের নথিকে আজ শনিবার নিয়মিত মামলা হিসেবে রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছেন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কাশেম ভূঁইয়া।

এ বিষয়ে ওসি আবুল কাশেম ভূঁইয়া বলেন, ‘আদালতের নির্দশনামতে মামলাটি গত ২৩ তারিখে রেকর্ড করা হয়েছে। এটা ২০১৮ সালেই কোর্টে চলে গিয়েছিল। রাষ্ট্রদ্রোহিতার ধারা থাকাতে এটি আদালত সরকারের যথাযথ অনুমোদন নেয়ার জন্য প্রেরণ করেন। অনুমোদন চলে আসায় আমরা মামলাটি রেকর্ড করি। এটির তদন্ত শুরু হয়েছে পুলিশ পরিদর্শক (তদন্ত) মামালাটি তদন্ত করছেন। একটি আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত গবেষণা প্রবন্ধে বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস বিকৃতি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কটূক্তি করার অভিযোগ উল্লেখ করে ২০১৮ সালের ১৭ মে সাবেক ছাত্রলীগ নেতা আসাদুজ্জামান তানভীর বাদি হয়ে চট্টগ্রাম মহানগর হাকিম আবু সালেহ মো. নোমানের আদালতে মামলার আরজি জমা দেন।

রাষ্ট্রদ্রোহের অভিযোগ যুক্ত থাকায় আদালত মামলার আরজি গ্রহণ করে ফৌজদারি কার্যবিধির ১৯৬ ধারা অনুযায়ী সরকারের অনুমতি নিয়ে এই মামলার এজাহার গ্রহণের জন্য পাঁচলাইশ থানাকে নির্দেশ দিয়েছিলেন।

পূর্বকোণ/ আরআর-রায়হান

শেয়ার করুন
The Post Viewed By: 248 People

সম্পর্কিত পোস্ট