চট্টগ্রাম শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০

শীঘ্রই নতুন ট্রেন পাবে চবি শিক্ষার্থীরা

২৪ জুলাই, ২০২০ | ৪:২৫ অপরাহ্ণ

চবি সংবাদদাতা

শীঘ্রই নতুন ট্রেন পাবে চবি শিক্ষার্থীরা

শীঘ্রই নতুন ট্রেন পেতে যাচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীরা। ইতোমধ্যে এ ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলে দায়িত্বশীল কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) সরদার শাহাদাত আলী পূর্বকোণকে বলেন, সব শিক্ষা প্রতিষ্ঠানের মত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ও এখন বন্ধ। তাই বন্ধের মধ্যে রেলওয়ে লাইনগুলো সংস্কার করার উদ্যাগে নেই আমরা। আশা করছি সংস্কার কাজ শেষ হলে শীঘ্রই এ রুটে নতুন ট্রেন অথবা কয়েকটা কোচ দেয়া হবে। রেলমন্ত্রী মহোদয়ও চাচ্ছেন পূর্বের ঘোষণা অনুযায়ী এ রুটে নতুন একটা ট্রেন দিতে। তবে নির্দিষ্ট কোনো সময় বলা যাচ্ছে না, যেহেতু এ বিষয়ে এখনো কোনো চুক্তি হয়নি।

তিনি আরো বলেন, ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আগে স্লিপার, রেল ছিল কাঠের ও স্টিলের। এসবের পরিস্থিতি খুব খারাপ ছিল। এখন স্লিপার ও রেল পরিবর্তন করা হচ্ছে। এ রুটের সকল স্লিপার হবে কনক্রিটের। এছাড়াও প্ল্যাটফর্ম নির্মাণ করা হচ্ছে। আগে এ রুটে ১৫-২০ কিলোমিটার গতিতে ট্রেন চললেও এখন তা ৬০ কিলোমিটার বেগে চলবে। যে কারণে দ্রুত সময়ে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে পৌঁছাতে পারবে।

এর আগে গত বছরের ২৪ জুলাই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রেললাইন পরিদর্শনে গিয়ে শিক্ষার্থীদের দাবির মুখে নতুন ট্রেন চালুর ঘোষনা দেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। সেসময় তিনি উপাচার্যের সম্মেলন কক্ষে মতবিনিময় সভায় মিলিত হয়ে মন্ত্রী বলেছিলেন, ‘শিক্ষার্থীদের জন্য শীতাতপ নিয়ন্ত্রিত ট্রেন দেয়া হবে। এতে থাকবে ওয়াইফাই ও শৌচাগারের ব্যবস্থা। এছাড়াও বিশ্ববিদ্যালয়ে স্টেশনে আরও একটি প্ল্যাটফর্ম তৈরি করা হবে। জরাজীর্ণ এই রুটটি দ্রুত সংস্কারের উদ্যোগ নেয়ার কথাও সেসময় মন্ত্রী বলেছিলেন।
পূর্বকোণ/রায়হান-এএ

শেয়ার করুন
The Post Viewed By: 185 People

সম্পর্কিত পোস্ট