চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

ভারতের অর্থায়নে চট্টগ্রামে কলেজ ভবন নির্মাণ কাজের উদ্বোধন

ভারতের অর্থায়নে চট্টগ্রামে কলেজ ভবন নির্মাণ কাজের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক

২৪ জুলাই, ২০২০ | ১২:০৫ পূর্বাহ্ণ

চট্টগ্রামের হাটহাজারীতে ভারত সরকারের অর্থায়নে আলীপুর রহমানিয়া স্কুল ও কলেজের একটি ভবন নির্মাণ কাজের উদ্বোধন করা হয়েছে। ঢাকায় ভারতীয় হাইকমিশন আজ বৃহস্পতিবার (২৩ জুলাই) এক ভার্চুয়াল আয়োজনে ওই কলেজের বিজ্ঞান ব্লক ভবন উদ্বোধনের কথা জানিয়েছে।

হাইকমিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৭ সালে স্কুল ও কলেজের পাঁচতলা বিজ্ঞান ব্লক ভবনের নিচতলা নির্মাণের জন্য একটি সমঝোতা স্মারক সই হয়। এ প্রকল্পে ভারত সরকারের উচ্চ-প্রভাবশালী সামাজিক উন্নয়ন প্রকল্পের (এইচআইসিডিপি) আওতায় অর্থায়ন করা হয়। এতে মোট ব্যয় ধরা হয়েছে ৫১ লাখ ৪২ হাজার ৮৪৫ টাকা।

ভার্চুয়াল আয়োজনে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, বাংলাদেশের স্বাধীনতার পর থেকে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে অব্যাহতভাবে ভূমিকা রেখে চলেছে ভারত সরকার। দুই দেশের মধ্যে বর্তমানে বহুমাত্রিক সহযোগিতা চলমান রয়েছে। এই স্কুলের ভবন নির্মাণের মধ্য দিয়ে স্কুলের শিক্ষার্থীদের পাশাপাশি পুরো জনপদও উপকৃত হবে। বিশেষ করে বিজ্ঞান ভবন নির্মাণের পাশাপাশি কম্পিউটারসহ অন্যান্য শিক্ষাসামগ্রীর জন্যও বরাদ্দ দেয়া হয়েছে ৭ লাখ টাকা। সুতরাং এটি স্কুলের উন্নয়ন এবং স্থানীয় শিক্ষার্থীদের শিক্ষার মান উন্নয়ন করার ক্ষেত্রেও অত্যন্ত ইতিবাচক ভূমিকা রাখবে।

অনুষ্ঠানের সভাপতি ভারতের হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ বলেন, আজ বাংলাদেশ-ভারত সম্পর্ক এক নতুন উচ্চতায় পৌঁছে গেছে। বিস্তৃত ক্ষেত্রজুড়ে একে অন্যের প্রতি সহযোগিতা প্রসারিত করেছে উভয় দেশ। সরকারি পর্যায়ে মিথস্ক্রিয়া ছাড়াও ভারত ‘হাই ইমপ্যাক্ট কমিউনিটি ডেভেলপমেন্ট প্রজেক্ট’-এর মাধ্যমে সামাজিক ও মানবিক উন্নয়নের দিকগুলো অন্তর্ভুক্ত করে বিভিন্ন সক্ষমতা বৃদ্ধি প্রকল্প গ্রহণ করছে, যার সুফল প্রত্যক্ষভাবে বাংলাদেশের স্থানীয় জনগণ পাচ্ছে।

ভিডিও কনফারেন্সে এ সময় স্থানীয় সংসদ সদস্য আনিসুল ইসলাম মাহমুদও বক্তব্য দেন।

 

 

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট