চট্টগ্রাম শুক্রবার, ০৪ ডিসেম্বর, ২০২০

সর্বশেষ:

৫শ ফুটের উপরে উড়ালে ড্রোনের অনুমতি লাগবে

২১ জুলাই, ২০২০ | ১০:১৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

অনুমতি ছাড়া ড্রোন খেলনা বিমান ওড়ানো যাবে না

বাংলাদেশের আকাশসীমায় ড্রোন, এয়ারক্রাফট সিস্টেম এবং খেলনা বিমান ওড়ানোর দেড় মাস আগেই অনুমতি নিতে হবে। আজ মঙ্গলবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক বিজ্ঞপ্তিতে বাংলাদেশ বিমান বাহিনী এই নির্দেশনার কথা জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এতদ্বারা সর্বসাধারণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, সম্প্রতি কিছু উৎসাহী ব্যক্তি, বেসামরিক প্রতিষ্ঠান ও সংস্থা (স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, এনজিও, গবেষণা প্রতিষ্ঠান) বিনা অনুমতিতে বাংলাদেশের আকাশসীমায় ড্রোন, রিমোটলি পাইলটেড এয়ারক্রাফট সিস্টেম (UAV/RPAS), রিমোট কন্ট্রোলড খেলনা বিমান, ঘুড়ি ইত্যাদি উড্ডয়ন করছেন। এ সকল অননুমোদিত উড্ডয়নের ফলে নিয়মিত উড্ডয়নকারী বিভিন্ন অনুমোদিত যাত্রীবাহী দেশি বিদেশি বিমান, হেলিকপ্টার এবং দ্রুতগতি সম্পন্ন সামরিক বিমানের সাথে আকস্মিক দুর্ঘটনা ঘটার আশঙ্কা রয়েছে।

এ ছাড়াও বর্তমানে এ ধরনের অননুমোদিত উড্ডয়নের রাষ্ট্রীয় নিরাপত্তার প্রতি ঝুঁকি বলে বিবেচিত হচ্ছে এবং বাংলাদেশে বিদ্যমান আইনে শাস্তিযোগ্য অপরাধ বলেও এতে উল্লেখ করা হয়।

বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষই যে কোনো ধরনের বেসামরিক উড্ডয়নের একমাত্র নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ  বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

পূর্বকোণ / আরআর

শেয়ার করুন
The Post Viewed By: 265 People

সম্পর্কিত পোস্ট