চট্টগ্রাম শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০

২১ জুলাই, ২০২০ | ১:০১ পূর্বাহ্ণ

কামাল হোসেন

এ কে খান ইস্পাহানি রেলগেটে ওভারপাস চাই

বিভিন্ন জেলা থেকে চট্টগ্রাম শহরে প্রবেশ বা বের হতে বেশিরভাগ গাড়ি নগরীর এ কে খান- জিইসি সড়কটি ব্যবহার করেন। চট্টগ্রাম থেকে বের বা প্রবেশ করতে সকল ট্রেনের জন্য এই রেলগেটের বিকল্প নেই।

ট্রেনের জন্য প্রতিদিন ঘণ্টার পর ঘণ্টা সড়কপথ বন্ধ রেখে বিশাল যানজট সৃষ্টি হচ্ছে। এই যানজট একদিকে সিটি গেট পর্যন্ত গিয়ে অপরদিকে আকবরশাহ মোড় পর্যন্ত পৌঁছে। অথচ সামান্য একটি ওভারপাস হলেই এই সমস্যার সহজ সমাধান সম্ভব। প্রতিদিন কত সময় অপচয় হচ্ছে আমাদের। বিগত বছরগুলোতে কারো কোন মাথাব্যথা দেখা যাচ্ছেনা। রেলবিট করার সময় এখানে আগে ওভারপাস করা দরকার ছিল। ঢাকা-চট্টগ্রাম হাইওয়ের সুফল ভোগ করে সীতাকুণ্ড থেকে ৩০ মিনিটে কর্নেলহাট আসা গেলেও কর্নেল থেকে এ কে খান আসতে ৩০ মিনিট লাগে। আর একে খান থেকে জিইসি আসতে এক ঘণ্টারও বেশি সময় লাগে। একইসাথে ট্রেনেরও ধীরগতির জন্য সময় নষ্ট হয়। তাছাড়া ঝাউতলা রেলগেটের অবস্থা আরো ভয়াবহ।

বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামে নগরপিতা, জনপ্রতিনিধির পাশাপাশি সাধারণ মানুষেরও কোন মাথাব্যথা দেখা যায় না এ সমস্যা নিয়ে। অথচ একটি ওভারপাস করে দিলে হাজার হাজার মানুষের প্রতিদিনকার কষ্ট লাঘব সম্ভব। সময়ের অপচয় থেকে ও জটের ভয়াবহতা থেকে অব্যাহতি সম্ভব।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিষয়টির প্রতি সহৃদয় হয়ে দ্রুত আলোচ্য ইস্পাহানি রেল গেটে একটি ওভারপাস নির্মাণে এগিয়ে আসবেন, সেটাই প্রত্যাশা করি।

লেখক: প্রতিষ্ঠাতা সভাপতি, স্বপ্নযাত্রী ফাউন্ডেশন, চট্টগ্রাম

পূর্বকোণ /আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 334 People

সম্পর্কিত পোস্ট