চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০১ অক্টোবর, ২০২০

সর্বশেষ:

হালদা খালে বালু উত্তোলন, ৫০ হাজার টাকা জরিমানা

১৯ জুলাই, ২০২০ | ৬:২৬ অপরাহ্ণ

মানিকছড়ি সংবাদদাতা

হালদা খালে বালু উত্তোলন, ৫০ হাজার টাকা জরিমানা

মানিকছড়ি উপজেলার যোগ্যাছোলা ইউনিয়নের অন্তর্গত কালাপানি এলাকার হালদা খালের অংশ থেকে অবৈধ বালু উত্তোলনের দায়ে মো. জামাল উদ্দিন পাটোয়ারি (৩৫) নামের এক বালু উত্তোলনকারীকে ৫০ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।

অভিযানের নেতৃত্ব দেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিট্রেট রিফাত আসমা।

রবিবার ( ১৯ জুলাই) বিকেলে পুলিশের সহযোগীতায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিট্রেট রিফাত আসমা যোগ্যাছোলা ইউনিয়নের কালাপানি এলাকার হালদা খালের অংশ থেকে অবৈধ বালু উত্তোলনের খবর পেয়ে সেখানে যান। সেখানে গিয়ে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন চলমান রয়েছে দেখে ঘটনাস্থলেই ড্রেজার মেশিন ও পাইপ বিনষ্ট করেন। পরে বালু উত্তোলনকারী মো. জামাল উদ্দিন পাটোয়ারি’কে ৫০ হাজার টাকা ভ্রাম্যমাণ আদালতে জরিমানা করা হয়।

উপজেলা সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিট্রেট রিফাত আসমা জানান, দক্ষিণ এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হিসেবে হালদা খাল রক্ষায় সরকারি ভাবে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে জাতীয় বাস্তবায়ন কমিটি কর্তৃক হালদা নদীকে ‘বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ’ হিসেবে ঘোষণা করা হয়েছে।

এরপরেও কিছু অবৈধ বালু উত্তোলনকারী হালদা খালের মানিকছড়ির অংশে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছে। এমন সংবাদের ভিত্তিতে যোগ্যাছোলা ইউনিয়নের কালাপানি এলাকায় গিয়ে অবৈধ বালু উত্তোলনকারী মো. জামাল উদ্দিন পাটোয়ারি’কে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে ৫০ হাজার টাকা জরিমানা করা হয় এবং ড্রেজার মেশিন ধ্বংস করা হয়। হালদা খাল রক্ষায় অবৈধ বালু উত্তোলন বন্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 105 People

সম্পর্কিত পোস্ট