চট্টগ্রাম বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

ঠেকানো যাচ্ছে না সংক্রমণ

১৮ জুলাই, ২০২০ | ২:২৬ অপরাহ্ণ

ইমাম হোসাইন রাজু

ঠেকানো যাচ্ছে না সংক্রমণ

এক সপ্তাহে চট্টগ্রামে আক্রান্তের হার ২০ শতাংশের কাছাকাছি, ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ১৫৯

সংগ্রহ কমেছে, তার সাথে কমেছে নমুনা পরীক্ষাও। কিন্তু কিছুতেই কমছে না পজেটিভ বা আক্রান্তের সংখ্যা। বরং পূর্বের অবস্থাতেই রয়েছে আক্রান্তের হার। ইতোমধ্যে চট্টগ্রাম করোনা ভাইরাসের সংক্রমণ শনাক্তের ১০৬ দিন পার করেছে। প্রায় সাড়ে তিন মাস অতিক্রম করার পরও কিছুতেই ঠেকানো যাচ্ছে না এ সংক্রমণ। গেল এক সপ্তাহের হিসেবে দেখা যায় আক্রান্তের হার ২০ শতাংশের মধ্যেই সীমাবদ্ধ রয়েছে।

যদিও স্বাস্থ্য বিভাগের তথ্য বলছে, করোনার সংক্রমণ শনাক্তের প্রথম পর্যায়ে আক্রান্তের হার সর্বোচ্চ ৩৩ শতাংশ পর্যন্ত ছিল। তবে সেটি ধীরে ধীরে কমেছে। এরমধ্যে চলতি মাসের শুরুতেও শনাক্তের হার প্রায় ১৭ শতাংশে এসে দাঁড়ালেও পরবর্তীতে তা ফের বাড়তে শুরু করেছে। তবে গড় হিসেবে ২০ থেকে ২৫ শতাংশের মধ্যেই উঠানামা করছে আক্রান্তের বা পজেটিভ রোগীর সংখ্যা। যদিও গেল এক সপ্তাহের তথ্যে দেখা যায়, আক্রান্তের হার ২০ শতাংশের কাছাকাছিতেই অবস্থান করছে।

ল্যাব ও স্বাস্থ্য বিভাগ থেকে প্রাপ্ত তথ্যে দেখা যায়, গেল ১০ জুলাই থেকে ১৬ জুলাই পর্যন্ত চট্টগ্রামের সরকারি-বেসরকারি ও কক্সবাজার মেডিকেল ল্যাবে সর্বমোট সাড়ে সাত হাজার নমুনা পরীক্ষা করা হয়। এরমধ্যে পার্বত্য জেলা খাগড়াছড়ি, রাঙ্গামাটির নমুনা ছিল প্রায় দেড় হাজারের অধিক। বাকি ৬ হাজার নমুনাই চট্টগ্রাম জেলার। এ ৬ হাজারের বিপরীতে পজেটিভ রোগী শনাক্ত হয়েছে ১ হাজার ২৯৬ জন। যা শতকরায় ২১ দশমিক ৬ শতাংশ।

তবে পূর্বের চেয়ে বর্তমান পরিস্থিতি কিছুটা হলেও উন্নত হয়েছে জানিয়ে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি পূর্বকোণকে বলেন, ‘প্রথম দিকের তুলনায় অন্তত পরিস্থিতি কিছুটা হলেও উন্নত হয়েছে। একসময় আক্রান্তের হার ৩৩ শতাংশও ছিল। কিন্তু সেটি এখন ২০ শতাংশে নেমেছে। মাঝখানে ১৭ শতাংশও ছিল’। সাধারণ মানুষ যদি আরও বেশি সচেতন হয়, তাহলে অবশ্যই আক্রান্তের হার আরও বেশি কমে আসবে বলেও আশাবাদ এ স্বাস্থ্য কর্মকর্তার।
২৪ ঘণ্টায় শনাক্ত আরও ১৫৯ জন : গত ২৪ ঘণ্টায় নতুন করে চট্টগ্রামে আরও ১৫৯ জনের শরীরে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। নতুন শনাক্ত হওয়া এ ১৫৯ জনসহ চট্টগ্রামে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১২ হাজার ৪৮৯ জনে। এছাড়া এখন পর্যন্ত চট্টগ্রামে আক্রান্ত রোগীদের মধ্যে সুস্থ হয়ে ওঠেছেন সর্বমোট ১ হাজার ৪৮৭ জন। অপরদিকে মৃত্যুর সংখ্যা ২২০ জনে দাঁড়িয়েছে।

গতকাল (শুক্রবার) সকালে এ তথ্য নিশ্চিত করেন চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি। তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের সরকারি-বেসরকারি ৬টি ও কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে সর্বমোট ৯৫০ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাতে চট্টগ্রামের ১৫৯ জনের ফলাফল পজেটিভ আসে। এদের মধ্যে ১০৮ জনেই নগরীর। অপর ৫১ জন উপজেলার বাসিন্দা।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 102 People

সম্পর্কিত পোস্ট