চট্টগ্রাম বুধবার, ০৫ আগস্ট, ২০২০

সর্বশেষ:

চসিকে প্রশাসক নিয়োগ আগস্টে: স্থানীয় সরকার মন্ত্রী
চসিকে প্রশাসক নিয়োগ আগস্টে: স্থানীয় সরকার মন্ত্রী

১৪ জুলাই, ২০২০ | ১০:২৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

চসিকে প্রশাসক নিয়োগ আগস্টে: স্থানীয় সরকার মন্ত্রী

চট্টগ্রাম সিটি করপোরেশনের ভোট নির্ধারিত সময়ে করতে না পারায় প্রশাসক নিয়োগ করা হবে। আগামী ৫ আগস্ট পর্যন্ত এই সিটি করপোরেশনের জনপ্রতিনিধিদের বর্তমান মেয়াদ রয়েছে। মেয়াদ শেষ হলে আইন অনুযায়ী প্রশাসক নিয়োগ করা হবে। আজ মঙ্গলবার (১৪ জুলাই) নির্বাচন কমিশনের সিদ্ধান্ত পাওয়ার পর স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম এসব কথা বলেন।

এর আগে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে আটকে থাকা চট্টগ্রাম সিটি করপোরেশনের ভোট করোনাভাইরাস মহামারীর পাশাপাশি অতি বর্ষণ ও পাহাড় ধসের শঙ্কায় ৫ আগস্টের মধ্যে করা সম্ভব হবে না বলে চিঠি দেয় নির্বাচন কমিশন।

গত ২৯ মার্চ এই চিঠি করপোরেশনের নির্বাচন হওয়ার কথা ছিল। করোনাভাইরাস প্রাদুর্ভাবের মধ্যে ২১ মার্চ নির্বাচন স্থগিত করা হয়। ২০১৫ সালে ৬ আগস্ট বর্তমান মেয়র আ জ ম নাছির দায়িত্ব নিয়েছিলেন। সে হিসেবে তার মেয়াদ শেষ হবে ৫ আগস্ট।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিবের কাছে পাঠানো চিঠিতে বলা হয়, বর্তমানেও করোনা প্রভাব অব্যাহত থাকায় স্বাস্থ্যবিধি মেনে এবং অতি বৃষ্টি ও পাহাড় ধসের আশঙ্কা বিবেচনায় চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়াদকালের মধ্যে অর্থাৎ ৫ আগস্টের মধ্যে নির্বাচন আয়োজন করা সম্ভব হবে না বলে সিদ্ধান্ত দিয়েছে নির্বাচন কমিশন।

এ প্রসঙ্গে মন্ত্রী তাজুল ইসলাম বলেন, আমরা কমিশনের চিঠি পেয়েছি। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইনে প্রশাসক নিয়োগের কথা বলা হয়েছে। মেয়াদ শেষ হওয়ার পরে সে অনুযায়ী এ করপোরেশনে প্রশাসক নিয়োগ করা হবে। এখনও মেয়াদ শেষ হতে সময় রয়েছে। যথাসময়ে পদক্ষেপ নেয়া হবে।

আইনে বলা আছে, নতুন কোনো সিটি করপোরেশন প্রতিষ্ঠা করা হলে অথবা কোনো সিটি করপোরেশন বিভক্ত করা হলে অথবা কোনো সিটি করপোরেশন মেয়াদোত্তীর্ণ হলে সরকার সিটি করপোরেশন গঠিত না হওয়া পর্যন্ত তার কার্যাবলী সম্পাদনের উদ্দেশ্যে সরকার একজন উপযুক্ত ব্যক্তি বা প্রজাতন্ত্রের কর্মে নিযুক্ত কর্মকর্তাকে প্রশাসক হিসেবে নিয়োগ প্রদান করবে।

 

পূর্বকোণ/আরপি

The Post Viewed By: 172 People

সম্পর্কিত পোস্ট